মেট্রোর শাফটের শক্ত মাটির খোঁজ এসএন ব্যানার্জি রোডে – এই সময়

কলকাতা নিউজ
এই সময়: বউবাজারের মতো নব্বই শতাংশ বালি মেশানো ঝুরঝুরে মাটি নয়। কয়েকশো মিটার দূরে এসএন ব্যানার্জি রোডে সন্ধান মিলল শক্ত মাটির। এমন মাটি, যার সন্ধানে ছিলেন আইটিডি-আইটিডি সেমের প্রযুক্তিবিদরা। এসপ্ল্যানেড (Esplanade) থেকে শিয়ালদহ (Sealdah) পর্যন্ত ২.৪ কিলোমিটার দীর্ঘ পথে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East West Metro) সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে চোখের জলে নাকের জলে হতে হয়েছে প্রযুক্তিবিদদের। জমি যথেষ্ট শক্তপোক্ত নয় বলে প্রায় তৈরি হয়ে যাওয়ার পরেও বাতিল করতে হয়েছে ওয়েলিংটন স্কোয়ারের ভেন্টিলেশন শাফট। শেষ পর্যন্ত প্রযুক্তিবিদদের মনের মতো শক্ত মাটির খোঁজ মিলল এসএন ব্যানার্জি রোডে ক্যালকাটা টেকনিক্যাল স্কুল চত্বরে।

East West Metro : ওয়েলিংটন স্কোয়ারে সুড়ঙ্গে কাজ বন্ধ, বিশ বাঁও জলে ইস্ট-ওয়েস্ট
মাটির নীচ দিয়ে মেট্রো (Kolkata Metro) তো চলবে। কিন্তু ভূগর্ভে যাত্রীদের শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখা হবে কী করে? মাটির নীচে যাতে পর্যাপ্ত পরিমাণে হাওয়া পৌঁছতে পারে, তার জন্যেই মেট্রোর ভূগর্ভস্থ পথ বরাবর নির্দিষ্ট দূরত্ব অন্তর বিশেষ ব্যবস্থা থাকে। ওই জায়গা দিয়ে ভূগর্ভে হাওয়া পাম্প করা হয়। এরই নাম ‘ভেন্টিলেশন শাফট’। ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East West Metro) ভূগর্ভস্থ অংশে এমন দু’টি শাফটের একটি তৈরি হয়েছে স্ট্র্যান্ড রোডের কাছে, অন্যটি তৈরি হয়েছিল ওয়েলিংটন স্কোয়ারে। কিন্তু দ্বিতীয় শাফট শুধু হাওয়া পাম্প করার জন্যেই তৈরি হয়নি। অন্য দায়িত্বও ছিল।

আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী আপদকালীন পরিস্থিতিতে ভূগর্ভস্থ টানেল থেকে যাত্রীদের বার করে আনার জন্যে নির্দিষ্ট দূরত্ব অন্তর এক ধরনের ছোট সুড়ঙ্গ বা মাইক্রো টানেলের ব্যবস্থা রাখতে হয়। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গও ব্যতিক্রম নয়। এসপ্ল্যানেড (Esplanade) থেকে শিয়ালদহ (Sealdah) পর্যন্ত অংশে আটটি এমন টানেলের পরিকল্পনা হয়েছিল। এর মধ্যে একটি মাইক্রো টানেল ওয়েলিংটন স্কোয়ারের ভেন্টিলেশন শাফটের সঙ্গে যুক্ত থাকবে-এমনই ছিল নকশায়। এই মাইক্রো টানেল তৈরি করতে গিয়েই দেখা যায়, ওয়েলিংটন স্কোয়ারের মাটি যথেষ্ট ঠাস বুনোটের নয়। এই কারণেই কলকাতা মেট্রোরেল কর্পোরেশন লিমিটেডকে (KMRCL) ওই ভেন্টিলেশন শাফট বাতিল করার কথা জানিয়েছে সুড়ঙ্গ নির্মাণের ভারপ্রাপ্ত সংস্থা আইটিটি-আইটিডি সেম।

Kolkata Traffic Update : ISF-এর মিছিল-পাঠান দেখার হিড়িক, অচল হতে পারে শহর! জানুন কলকাতার ট্রাফিক আপডেট
কিন্তু ওয়েলিংটন স্কোয়ার বাতিল হলেও ভেন্টিলেশন শাফট ও তার সঙ্গে মাইক্রো টানেল যোগের পরিকল্পনা বাতিল করা সম্ভব নয়। তাই শাফট তৈরিতে বিকল্প জায়গার সন্ধান চলছিল। শেষ পর্যন্ত ক্যালকাটা টেকনিক্যাল স্কুল চত্বরে তেমন ‘শক্ত’ মাটির সন্ধান মিলেছে। যে পদ্ধতিতে ভূগর্ভে ভেন্টিলেশন শাফট তৈরি করে তার সঙ্গে মাইক্রো টানেল যুক্ত করা হবে, তার নাম নিউ অস্ট্রিয়ান টানেল মেথড (NATM)। প্রযুক্তিবিদরা জানিয়েছেন, ওয়েলিংটন স্কোয়ারের মাটি এই ধকল সহ্য করতে না পেরে ফের ধসে যেত। নতুন জায়গায় এমন আশঙ্কা নেই।

Joka Taratala Metro Timing : সরস্বতী পুজো-নেতাজি জয়ন্তীতে বন্ধ মেট্রো, ক্ষুব্ধ বেহালাবাসী
অবশ্য জায়গা বাছা আর কাজ শুরু এক নয়। ক্যালকাটা টেকনিক্যাল স্কুল চত্বরে নতুন করে খোঁড়াখুঁড়ি শুরু করলে সবার আগে পুলিশের সাহায্য লাগবে। এসএন ব্যানার্জি রোডের মতো ব্যস্ত রাস্তায় যান চলাচল বজায় রেখে কাজ চালানোটাই মস্ত চ্যালেঞ্জ।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMijAFodHRwczovL2Vpc2FtYXkuY29tL3dlc3QtYmVuZ2FsLW5ld3Mva29sa2F0YS1uZXdzL2tvbGthdGEtbWV0cm8tcmFpbC10ZWNobmljaWFuLWZvdW5kLWhhcmQtc29pbC1pbi1zbi1iYW5lcmplZS1yb2FkL2FydGljbGVzaG93Lzk3MzM3NDU2LmNtc9IBAA?oc=5