Book Fair 2024: বইপ্রেমীদের জন্য সুখবর, বইমেলার জন্য রবিবারও ইস্ট ওয়েস্ট মেট্রো, অন্য দিনেও বাড়ছে ট্রেন, … – News18 বাংলা

কলকাতা নিউজ

কলকাতা : আগামী সোমবার থেকে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। বলাই বাহুল্য, শহরের বইপ্রেমীরা সারা বছর অপেক্ষা করে থাকেন বইমেলার এই কটা দিনের জন্য। এ বছর কলকাতা বইমেলায় বইপ্রেমীদের সংখ্যা আরও বাড়তে চলেছে এমনটাই মনে করছে বুক সেলার্স এন্ড পাবলিশার্স গিল্ড। প্রথমত কোভিড কালের পরে এই বইমেলায় আসার জন্য যেমন বইপ্রমীরা উৎসাহিত হবেন, তেমনই শিয়ালদহ মেট্রো স্টেশন উদ্বোধনের পরে শহরতলির বইপ্রেমীদেরও আসতে অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন প্রত্যেকে।

সল্টলেক করুণাময়ী বাসস্ট্যান্ড থেকে বিভিন্ন জায়গার প্রচুর বাস চললেও মেট্রো স্টেশন এর সুবিধা থাকায় এ বছরের “ফুটফল” বাড়বেই, দাবি প্রশাসনেরও। তবে তা সত্ত্বেও বেশ কিছু চিন্তা ছিল গিল্ডের কর্তাদের। বইমেলার সব থেকে বেশি ভিড় হয় সপ্তাহের ছুটির দিন অর্থাৎ রবিবার। এই দিনেই ভিড় উপচে পড়ে সল্টলেকের বইমেলার প্রাঙ্গণে। তবে রবিবার করে ইস্ট ওয়েস্ট মেট্রো বন্ধ থাকায় কিছুটা চিন্তা ছিল গিল্ডের কর্তাদের। কয়েকদিন আগে গিল্ডের তরফে চিঠিও দেওয়া হয় মেট্রো কর্তৃপক্ষকে। বইমেলার মধ্যে যে রবিবার গুলি পড়বে সেই দিনগুলিতে মেট্রো চালানোর অনুরোধ করেন তাঁরা।

আরও পড়ুন :  আগামী বছর সরস্বতী পুজো কবে, পঞ্চমী তিথি থাকবেই বা কত ক্ষণ, জেনে নিন এখনই

শুক্রবার মেট্রোর তরফে ঘোষণা করা হয় যে বইমেলার মধ্যে যে দুটি রবিবার পড়েছে সেই দুদিনই ইস্ট ওয়েস্ট মেট্রো চালাবে মেট্রোরেল কর্তৃপক্ষ। ৫ ফেব্রুয়ারি এবং ১২ ফেব্রুয়ারি মেট্রো চলাচল করবে শিয়ালদা এবং সেক্টর ফাইভ এর মধ্যে। মোট ৮০টি ( ৪০টি আপ এবং ৪০ টি ডাউন) মেট্রো চলাচল করবে এই দুদিন। দুপুর ১২:৫০-এ শিয়ালদহ থেকে এবং দুপুর ১ টায় সেক্টর ৫ থেকে প্রথম মেট্রো ছাড়বে। শেষ মেট্রো অন্যান্য দিনের মতো ৯:৩৫ এবং ৯ঃ৪০ এ ছাড়বে যথাক্রমে শিয়ালদা এবং সেক্টর ৫ থেকে। ১২ মিনিট অন্তর চলবে মেট্রো।

আরও পড়ুন :  সন্তানরা ব্যস্ত নিজেদের সংসারে, একাকিত্ব কাটাতে ফের বিয়ে করলেন ৭০ বছর বয়সি বৃদ্ধ

সপ্তাহের অন্যান্য দিনেও বাড়তে চলেছে মেট্রো পরিষেবা, আপ এবং ডাউন মিলিয়ে মোট ১২০ টি মেট্রো সার্ভিস দেওয়া হবে ইস্ট ওয়েস্ট মেট্রোতে। যাত্রীদের সুবিধার্থে পর্যাপ্ত বাস পরিষেবা রাখা হচ্ছে বিকল্প মাধ্যম হিসেবে। ইতিমধ্যেই বিভিন্ন বাস মালিক সংগঠনগুলিকে প্রশাসনের তরফে অনুরোধ করা হয়েছে যাতে তারা পর্যাপ্ত পরিমাণ বাস নিয়ে সল্টলেক থেকে বিভিন্ন জায়গায় পরিষেবা দেন। সিটি সাবরবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটো সাহা জানান, “বইমেলায় যেহেতু প্রচুর ছাত্র-ছাত্রী আসেন তাই তাদের কথা ভেবে সুলভ পরিবহণ মাধ্যম হিসেবে বাস পরিষেবা আমরা দেব। প্রাথমিকভাবে ৪০০ টির কাছে বাস বইমেলার কথা মাথায় রেখে আমরা রাস্তায় রাখব। পরে প্রয়োজন হলে অন্যান্য রুট থেকেও আমরা বাস আনব।”

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: East West Metro Railways, Kolkata Book fair 2024

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMie2h0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9lYXN0LXdlc3QtbWV0cm8tdG8tcGx5LW9uLXN1bmRheXMtdG9vLWR1ZS10by1rb2xrYXRhLWJvb2stZmFpci0yMDI0LWFyYy05Nzk1ODYuaHRtbNIBf2h0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL2FtcC9uZXdzL2tvbGthdGEvZWFzdC13ZXN0LW1ldHJvLXRvLXBseS1vbi1zdW5kYXlzLXRvby1kdWUtdG8ta29sa2F0YS1ib29rLWZhaXItMjAyNC1hcmMtOTc5NTg2Lmh0bWw?oc=5