কলকাতার তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই, বৃষ্টিপাতের সম্ভাবনা দূর অস্ত – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • ২৪ ঘণ্টার মধ্যে নতুন করে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস জানাচ্ছে হাওয়া অফিস।
  • আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস।
  • চলতি সপ্তাহ জুড়েই ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

এই সময় ডিজিটাস ডেস্ক: উত্তরবঙ্গে যখন ঝোড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা, দক্ষিণবঙ্গে তখন তাপপ্রবাহের পূর্বাভাস। ২৪ ঘণ্টার মধ্যে নতুন করে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস জানাচ্ছে হাওয়া অফিস (Weather Forecast)। কলকাতার তাপমাত্রা প্রায় ৪০ ছুঁইছঁই, যা আগামী চার দিন পর্যন্ত আরও ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত বাড়বে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এপ্রিলের চার তারিখ পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ। যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়বে বলেই জনাচ্ছেন আবহাওয়াবিদরা। ফলে ভ্যাপসা গরমে নাজেহাল হতে চলেছেন শহরবাসী। চৈত্রের প্রবল দাবদাহ থেকে আগামী কয়েকদিন যে রেহাই মিলবে না তা বেশ ভালোই বুঝতে পারছেন দক্ষিণবঙ্গবাসী। ৪ মার্চের পর থেকে বদলাতে পারে আবহাওয়া। যদিও বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস।
BJP জিতলে বাংলার মুখ্যমন্ত্রী কে? জানালেন দিলীপ ঘোষ
অন্যদিকে, চলতি সপ্তাহ জুড়েই ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের দু’ একটি জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে৷ হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারের মধ্যেই থাকবে৷ সেখানে কয়েক জায়গায় তাপপ্রবাহের সতর্কবার্তাও জারি করা হয়েছে। বুধ ও বৃহস্পতিবার এদিকে আবার বৈপরিত্য পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। তালিকায় রয়েছে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের মতো জেলাগুলি। পূর্ব ভারত এবং উত্তর বঙ্গোপসাগরের উপরে উচ্চচাপ বলয়ের জেরে পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে৷ ফলে আগামী ১ এপ্রিল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
imageসামান্য স্বস্তি বাংলায়, নামল করোনা গ্রাফ
আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চলতি বছরের মার্চ মাস উষ্ণতার রেকর্ড ছুঁয়েছে। মূলত কংক্রিটের জঙ্গলে ঘেরা সবুজহীন পরিবেশই এই তাপমাত্রা বৃদ্ধির কারণ বলেও জানাচ্ছেন পরিবেশবিদরা। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বাতাসে অতিরিক্ত বাষ্প ঢুকে পড়ার জেরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকা সত্ত্বেও ৪১ ডিগ্রির মতো অনুভূত হচ্ছে। আপাতত সপ্তাহখানেক এমন অবস্থাই চলবে কলকাতায়। বৃষ্টিপাতের সম্ভাবনা দূর অস্ত।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/temperature-in-kolkata-almost-touched-40-degrees-no-chance-of-rain-humidity-will-also-increse/articleshow/81770602.cms