কলকাতা নিরাপদ মেয়েদের জন্য, জানাল এনআরসিবি – Zee News বাংলা

কলকাতা নিউজ

নিজস্ব প্রতিবেদন: নরেন্দ্র মোদীর চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভবত বেশি স্বস্তিতে। স্বস্তি দিল ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো’ (এনসিআরবি)। অন্তত হাথরস-কাণ্ডের প্রেক্ষিতে বিষয়টা অনেকটা তাইই। 

কেননা , এনসিআরবি সামনে এনেছে এই তথ্য যে, ভারতের উনিশটি বড় শহরের মধ্যে মেয়েদের ওপর যৌন নির্যাতনের সংখ্যা কলকাতায় সব চেয়ে কম। এমনকি ধর্ষণের চেষ্টা বা যৌনহেনস্থার মতো ঘটনাও নেই। 

এনসিআরবি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে ২০১৯ সালে শহরে মোট ১৪টি যৌন আক্রমণের ঘটনা ঘটেছে।

যদিও মঙ্গলবারই এনসিআরবি-র অন্য একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, এ দেশে প্রতি ষোলো মিনিটে একটি করে ধর্ষণ হয়। পণঘটিত কারণে এ দেশে প্রতি ঘণ্টায় একজন করে মহিলার মৃত্যু হয়। প্রতি চার ঘণ্টায় এ দেশে একজন করে মেয়েকে পাচার করা হয়। প্রতি ৪ মিনিটে একজন গৃহবধূ তাঁর শ্বশুরবাড়িতে নির্যাতনের স্বীকার হন।

স্পষ্টতই গোটা দেশের তুলনায় কলকাতার পরিস্থিতি অনেকটাই স্বস্তিজনক।  আর এ রাজ্যের শাসকদলের হাতে সেই তথ্য অন্যতম রাজনৈতিক হাতিয়ারও হয়ে উঠতে পারে বলেও ধারণা কোনও কোনও মহলে। করোনা আবহে শহরের জন্য সুখবর বইকি! 

আরও পড়ুন: কেন্দ্রের চিঠিতে ‘গোর্খাল্যান্ড’, বুধবার বৈঠক; বাংলা ভাগের ষড়যন্ত্র: TMC

Source: https://zeenews.india.com/bengali/kolkata/kolkata-recorded-least-number-of-sexual-assault-cases-among-metro-citiess-data_342889.html