Calcutta High Court: ‘আমি লজ্জিত’, বিচারপতি মান্থার কাছে দুঃখপ্রকাশ অ্যাডভোকেট জেনারেলের – TV9 Bangla

কলকাতা নিউজ

Calcutta High Court: বিগত দুই দিন ধরে হাইকোর্টে আইনজীবীদের যে নজিরবিহীন বিক্ষোভ চলেছে, তা নিয়ে এর আগেই হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের কাছে দুঃখপ্রকাশ করেছিলেন অ্যাডভোকেট জেনারেল। আর এবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসেও দুঃখপ্রকাশ করেন তিনি।

দুঃখপ্রকাশ অ্যাডভোকেট জেনারেলের

কলকাতা: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha) কাছে দুঃখপ্রকাশ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এদিন বিচারপতি মান্থার এজলাসে একটি মামলার শুনানি চলাকালীন অনুশোচনার কথা জানালেন অ্যাডভোকেট জেনারেল। বিচারপতির সামনে উপস্থিত হয়ে বললেন, ‘যা ঘটেছে তাতে আমি লজ্জিত। এটা দুঃখজনক।’ প্রসঙ্গত, বিগত দুই দিন ধরে হাইকোর্টে আইনজীবীদের যে নজিরবিহীন বিক্ষোভ চলেছে, তা নিয়ে এর আগেই হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের কাছে দুঃখপ্রকাশ করেছিলেন তিনি। আর এবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসেও দুঃখপ্রকাশ করেন অ্যাডভোকেট জেনারেল।

গত দুইদিন ধরে কলকাতা হাইকোর্ট চত্বরে যে বিক্ষোভের দৃশ্য ধরা পড়েছে, তা কার্যত নজিরবিহীন। বিচারপতি মান্থার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনে সামিল হয়েছিলেন আইনজীবীদের একাংশ। গতকাল বিচারপতির এজলাস বয়কটেরও ডাক দিয়েছিল বিক্ষোভরত আইনজীবীদের একাংশ। কড়া পদক্ষেপ করেছিলেন বিচারপতি মান্থাও। আদালত অবমাননার রুল জারি করেন তিনি। এরপর বুধবার অবশ্য অবস্থান বিক্ষোভের পথ থেকে সরে দাঁড়ান বিক্ষোভরত আইনজীবীরা। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হলেও কিছু আইনজীবী এখনও বয়কটে অনড়। এমন অবস্থায় বিগত দুই দিনের ঘটনা পরম্পরা নিয়ে স্বয়ং বিচারপতি রাজাশেখর মান্থার কাছে দুঃখপ্রকাশ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল।

প্রসঙ্গত, হাইকোর্টে আইনজীবীদের এই বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ও। গতকাল একটি বইপ্রকাশ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় হাইকোর্টে এই ধরনে ঘটনাকে নজিরবিহীন হিসেবেই ব্যাখ্যা করেছিলেন। এদিকে এদিন হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের সম্পাদকও বিচারপতি মান্থাকে আশ্বস্ত করে জানিয়েছেন, এজলাসের সামনে আর অবস্থান করা হবে না। বিচারপতি মান্থাও অনুরোধ জানিয়েছেন, যাতে আদালতের সম্মান নষ্ট না হয়। এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের কাছেও চিঠি পাঠিয়েছে বার অ্যাসোসিয়েশন। তাতে বারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তারা বিক্ষোভকারীদের পাশে নেই।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMigwFodHRwczovL3R2OWJhbmdsYS5jb20va29sa2F0YS9hZHZvY2F0ZS1nZW5lcmFsLWV4cHJlc3Nlcy1yZWdyZXQtdG8tanVzdGljZS1yYWphc2VraGFyLW1hbnRoYS1hZnRlci1sYXd5ZXJzLXByb3Rlc3QtYXU1MC03MjU2NzcuaHRtbNIBhwFodHRwczovL3R2OWJhbmdsYS5jb20va29sa2F0YS9hZHZvY2F0ZS1nZW5lcmFsLWV4cHJlc3Nlcy1yZWdyZXQtdG8tanVzdGljZS1yYWphc2VraGFyLW1hbnRoYS1hZnRlci1sYXd5ZXJzLXByb3Rlc3QtYXU1MC03MjU2NzcuaHRtbC9hbXA?oc=5