Calcutta University Saraswati Puja: দরপত্র ডেকে সরস্বতী পুজো, ছাত্র সংসদ নেই, তাই নজিরবিহীন সিদ্ধান্ত কলকাত… – News18 বাংলা

কলকাতা নিউজ

কলকাতা:  নজিরবিহীন পদক্ষেপ করছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গত শুক্রবার বিশ্ববিদ্যালয় উপাচার্যহীন অবস্থায় কেটেছে। এবার ই-টেন্ডার ডেকে সরস্বতী পুজো আয়োজন হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সময়ে ইতিহাসে কার্যত নজিরবিহীন।বিশ্ববিদ্যালয়ের তরফে দু’দফায় টেন্ডার ডাকা হয়েছে। এই শতাব্দী প্রাচীন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে এই প্রথম ই টেন্ডার ডেকে আয়োজন হতে চলেছে সরস্বতী পুজো। যদিও অতীতে কলকাতা বিশ্ববিদ্যালয় সরস্বতী পূজো পালনকে কেন্দ্র করে একাধিক বিতর্ক, এমনকি ছাত্র সংঘর্ষের মতো ঘটনা ঘটেছে। বর্তমানে যেহেতু ছাত্র সংসদ নেই তাই বিশ্ববিদ্যালয়ের তরফে এই উপায় ছাড়া অন্য কোনও জায়গা ছিল না বলেও দাবি কর্তৃপক্ষের।

বিশ্ববিদ্যালয়ের সূত্রের খবর ই-টেন্ডার ডাকা হয়েছে দু’দফায়। সরস্বতী পুজোয় ছাত্রছাত্রীরা খাবেন গোবিন্দ ভোগ চালের খিচুড়ি, আলুর দম, বেগুনি, পাপড় ভাজা, আমসত্ত্ব ও খেজুরের চাটনি এবং নলেন গুড়ের একটি রসগোল্লা। তার আয়োজন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে একটি ই-টেন্ডার করা হয়েছে। আরেকটি ই-টেন্ডার কলেজস্ট্রিট সহ পাঁচটি ক্যাম্পাসের সরস্বতী পূজার মণ্ডপ তৈরি, সাজসজ্জা,আলপনা দেওয়ার রং তুলি যোগানোর জন্য আলাদা করেই ই-টেন্ডার ডাকা হয়েছে। তবে এই টেন্ডার ডাকার সঙ্গে সঙ্গে বিতর্ক শুরু হয়েছে।

আরও পড়ুন: এবার কি তৃণমূলে ‘ঘর ওয়াপসি’? বিজেপি বিধায়ক হিরণের ভাইরাল ছবি ঘিরে জোর শোরগোল!

আরও পড়ুন: ত্রিপুরায় ‘একলা চলো’ নীতি তৃণমূলের, ভোটের আগে প্রচারে মমতা-অভিষেক

ছাত্রছাত্রীরাই তো সরস্বতী পুজোর আয়োজন করে থাকে তাহলে বিশ্ববিদ্যালয় কে কেন ই-টেন্ডার ডেকে সরস্বতী পুজোর আয়োজন করতে হচ্ছে? বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য অবশ্য দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন হয়নি। অন্য দিকে পড়ুয়াদের একাধিক দল সরস্বতী পূজা করার জন্য দাবি জানিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। তাই তার পরই গোটা বিষয়টি ভাবনা চিন্তা করে ই-টেন্ডার দেখে সরস্বতী পুজো করার সিদ্ধান্ত নেওয়া হয়।

টেন্ডারে বলা হয়েছে কলেজটির ক্যাম্পাসের ১০০০ জন, বালিগঞ্জ সায়েন্স কলেজের ৪০০ জন, সল্টলেক প্রযুক্তি ক্যাম্পাসের ৩০০ জন, আইন কলেজের ৩০০ এবং আলিপুর ক্যাম্পাসের ৫০০ জন পড়ুয়া খাবেন। তবে ই-টেন্ডার দেখে খাওয়া-দাওয়া ও মণ্ডপ তৈরির গোটা বিষয়টি ঠিক করা হলেও পূজোর পুরোহিতের ব্যাপারে অবশ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি যারা এতদিন পুজো করে এসেছেন তার মধ্যে থেকেই কাউকে বেছে নেওয়া হবে পুজোর জন্য।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়।

Published by:Uddalak B

First published:

Tags: Saraswati Puja 2023

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMic2h0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9jYWxjdXR0YS11bml2ZXJzaXR5LWludml0ZWQtZS10ZW5kZXItZm9yLXNhcmFzd2F0aS1wdWphLTIwMjMtdWItOTc0ODQ5Lmh0bWzSAXdodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9hbXAvbmV3cy9rb2xrYXRhL2NhbGN1dHRhLXVuaXZlcnNpdHktaW52aXRlZC1lLXRlbmRlci1mb3Itc2FyYXN3YXRpLXB1amEtMjAyMy11Yi05NzQ4NDkuaHRtbA?oc=5