Dhaka To Kolkata: কলকাতা থেকে ঢাকা যাতায়াতে সময় কমল ৬ ঘণ্টা! সৌজন্যে পদ্মা সেতু – এই সময়

কলকাতা নিউজ
সৌজন্যে পদ্মা সেতু, আরও কমছে বাংলাদেশ এবং কলকাতার দূরত্ব। শনিবার পদ্মা সেতুর উদ্বোধন করেছেন ওপার বাংলার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এই সেতুর সুবাদে মাত্র চার ঘণ্টাতেই ঢাকা থেকে পৌঁছনো যাবে কলকাতায়। চিকিৎসার জন্য বহু মানুষ বাংলাদেশ থেকে ভারতে আসেন। একইসঙ্গে অনেকে বেড়াতেও যান প্রতিবেশী এই দেশে। সেক্ষেত্রে দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও সুগম হবে বলেই মনে করাহচ্ছে। এই প্রসঙ্গে C& F অ্যাসোসিয়েশনের সহ সভাপতি শেখ এজাজ আহমেদ জানান, পদ্মা সেতুতে যানচলাচল শুরু হওয়ার পর আমদানি ও রফতানি দুই বাড়বে। বেনাপোল হয়ে যে সমস্ত ট্রাক যাতায়াত করে তা আগের থেকে অনেক কম সময়ে ঢাকা ও অন্য এলাকায় যেতে পারবে। আগে ঢাকা থেকে কলকাতায় আসতে সময় লাগত দশ ঘণ্টা। সেই সময় অনেক কমে যাওয়ায় সুবিধা হবে দুই বাংলার মানুষদেরই।

একনজরে পদ্মা সেতু সম্পর্কিত যাবতীয় তথ্য

উল্লেখযোগ্যভাবে, পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার এবং প্রস্থ ৭২ ফুট। সেখানে চারলেনের সড়ক রয়েছে। সুরক্ষার জন্য মাঝে রয়েছে ডিভাইডার। পদ্মানদীতে যাতে বড় লঞ্চ চলাচলে যাতে কোনও সমস্যা না হয় সেজন্য তা নদী থেকে ৬০ ফুট উঁচুতে নির্মিত হয়েছে। সেখানে পিলার রয়েছে ৪২টি এবং পাইলিং সংখ্যা ২৮৬টি।

imagePadma Bridge Toll: পদ্মা সেতুর প্রথম যাত্রী, কত টাকা টোল চার্জ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা?
এই সেতুর পরিকল্পনা তৈরি হয় ১৯৯৮ সালে। তার অনুমোদন হয় ২০০৭ সালে। এই সেতুটি নির্মাণে খরচ করা হয় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা। তবে রেললাইনের কাজ শেষ হলে এই খরচ বেড়ে দাঁড়াবে ৩৫ হাজার কোটি টাকা। এই সেতু উদ্বোধনের আগে নিজের বক্তব্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই সেতু নির্মাণের সময় কোনও আর্থিক দুর্নীতি ঘটেনি।

imagePadma bridge: ‘বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ’, পদ্মা সেতুর উদ্বোধন করলেন শেখ হাসিনা
তিনি বিশ্ব ব্যাঙ্কের অভিযোগ প্রসঙ্গে টেনে বলেন, ” বিশ্ব ব্যাঙ্কের তরফে আর্থিক তছরুপে যে অভিযোগ উঠেছিল তা মিথ্যা প্রমাণিত হয়ে গিয়েছে।” তিনি আরও বলেন, “এই সেতু শুধু ইট-সিমেন্ট-স্টিল-লোহার কংক্রিটের একটি অবকাঠামো নয়, এ সেতু আমাদের অহঙ্কার, আমাদের গর্ব, আমাদের সক্ষমতা, আর মর্যাদার প্রতীক। এ সেতু বাংলাদেশের জনগণের। এর সঙ্গে জড়িয়ে আছে আমাদের আবেগ, আমাদের সৃজনশীলতা, আমাদের সাহসিকতা, সহনশীলতা আর জেদ।“

বাংলাদেশের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।

Source: https://eisamay.com/bangladesh-news/dhaka-to-kolkata-distance-will-reduce-because-of-padma-bridge/articleshow/92453380.cms