কলকাতায় গাছেরা কি সংখ্যায় যথেষ্ট? সবুজ বাঁচাতে পথে ‘স্ট্যান্ড ফর গ্রিন কলকাতা’ – News18 বাংলা

কলকাতা নিউজ

 #কলকাতা:  কলকাতার গাছেরা কি সংখ্যায় যথেষ্ট? জন প্রতি কতগুলো গাছ থাকলে মানুষ সুস্থ জীবন কাটাতে পারে? ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স- এর সমীক্ষা বলছে, মানুষ ও গাছের সংখ্যার সর্বনিম্ন অনুপাত হওয়া উচিত ১ঃ৭ ,তাহলে কলকাতায় গাছের সংখ্যা কত হওয়া উচিত? ২০২২ এর জুন মাসের হিসেব অনুযায়ী প্রতি বর্গ কিলোমিটারে ২৪ হাজার জন অধিবাসী ধরে শুধু কলকাতা মিউনিসিপ্যাল এলাকায় জনসংখ্যা দাঁড়ায় ১ কোটি ৫১ লক্ষ ৩৪ হাজার। এবার সরল পাটিগণিতের হিসেবে গাছের সংখ্যা হতে হয় ১০ কোটির কিছু বেশি।

শহরের পরিবেশ-প্রেমীদের কথায়,’ হতাশার শেষ থাকেনা যখন আমরা সমীক্ষায় জানতে পারছি কলকাতা শহর আর শহরতলির মোট গাছের সংখ্যা মাত্র ৫ লক্ষ। এটা ভাবনা চিন্তা সব এলোমেলো করে দেয়। আমরা কতদিন আর এই গাছেদের সংখ্যার ব্যাপারে উদাসীন থাকব। আর কত সর্বনাশ করে যাব মানুষ আর অন্যান্য প্রাণীদের শ্বাসবায়ু কেড়ে নিয়ে। যদি ধরেও নিই কলকাতায় সমস্ত যানবাহন স্তব্ধ করে দেওয়া হল,সমস্ত ধুলোবালি ঢেকে দেওয়া হল তবুও মানুষের নিঃশ্বাসের সংগে নির্গত কার্বন ডাই অক্সাইডের শোষণ করার জন্য যত সংখ্যায় গাছ দরকার তা কোথায়’?

আরও পড়ুন : এগিয়ে আসছে সিত্রাং, আজ থেকেই বাংলার আবহাওয়ায় বিপুল পরিবর্তন! জারি চূড়ান্ত সতর্কতা

এ প্রশ্নও নাগরিক সমাজের। সারা ভারতে গাছ বা বৃক্ষসুমারীতে দেখা যাচ্ছে ভারতের জনসংখ্যার নিরিখে গাছের সংখ্যার অনুপাত জনপ্রতি ২৮ টি।সেখানে যখন কলকাতা  বিশ্বের জনবহুল শহরগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে,গাছেদের সংখ্যা কোন অনুপাতেই আসেনা।ফলস্বরূপ এই শহরে বাড়ছে ফুসফুসের নানান রোগ,ক্যান্সার রোগীর সংখ্যাও ভয়ের কারণ হয়ে দাঁড়াচ্ছে। চিকিৎসক মহলও এই ব্যাপারে খুবই উদ্বিগ্ন।এখন নাগরিক সচেতনতার ওপর নির্ভর করছে এই শহরের ভবিষ্যৎ।

সোমেন্দ্র মোহন ঘোষের মত যারা পরিবেশ প্রযুক্তিবিদ রয়েছেন এই শহরের তাঁরা বলছেন,’ঝড়ে গাছ পড়ে যাচ্ছে কিন্তু সেই স্থানটিও পূরণ হচ্ছেনা।অবস্থা এখন এমন দাঁড়িয়েছে একটি গাছ পড়ে গেলে তার জায়গায় দশটি চারা রোপণ করতে হবে,যদি তাতে কিছুটা সামাল দেওয়া যায়। ‘স্ট্যান্ড ফর গ্রিন কলকাতা’ এমনই একটি সংস্থা যারা নিরলস চেষ্টা চালাচ্ছে কি করে কলকাতায় গাছের সংখ্যা বাড়ানো যায়।

আরও পড়ুন : শক্তি বাড়াচ্ছে ঘূর্ণীঝড়, তৈরি হয়েছে কন্ট্রোল রুম, চলছে মাইকিং! দেখুন পরিস্থিতি

কলকাতায় মানুষ ও গাছের সংখ্যার অনুপাত ভারতের অন্যান্য শহরের তুলনায় সর্বনিম্নে তার স্থান। ‘স্ট্যান্ড ফর গ্রিন কলকাতা’ লক্ষ্য করেছে যে অনাবশ্যক কংক্রিট ঢালাই কলকাতার গাছের সংখ্যা দ্রুতহারে কমে যাবার একটি প্রধান কারণ।পার্ক গুলির উন্মুক্ত স্থান গুলিও কংক্রিটে মুড়েদেওয়া হচ্ছে।রাস্তার পাশে নর্দমা বাঁধাইয়ের কারণেও অনেক গাছ না বাঁচিয়ে কেটে ফেলা হচ্ছে।এই বিষয়ে এখন কেউ আর তেমন নজর দিচ্ছেনা।

তাই এই সংস্থার পক্ষ থেকে সচেতনতা বৃদ্ধির জন্যে তারা বিভিন্ন অনুষ্ঠান, পথসভা করে এবং তারই সঙ্গে মানুষের সাক্ষর সংগ্রহের মাধ্যমে জনমত সমীক্ষার মত পরিশ্রম সাপেক্ষ কাজও করে চলেছে।মানুষ ও অন্যান্য প্রাণীকূল সুরক্ষিত থাকুক আমাদের এই ভালবাসার শহর, আনন্দের শহরে। বলছেন সমীর বসু , সোমেন্দ্র মোহন ঘোষ , জয়ন্তী সেনগুপ্ত, সোমা ভট্টাচার্যের মতো এ শহরের অন্যান্য সহ নাগরিকরা।

Published by:Anulekha Kar

First published:

Tags: Environment, Tree Plantation

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMijwFodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9uZXdzL2tvbGthdGEvc3RhbmQtZm9yLWdyZWVuLWtvbGthdGEtaGFzLXRha2VuLXVwLXRoZS1yZXNwb25zaWJpbGl0eS10by1zYXZlLXRoZS1ncmVlbmVyeS1vZi1rb2xrYXRhLWFsay05MTI4MzEuaHRtbNIBAA?oc=5