এ বারে কলকাতা শ্রী প্রতিযোগিতা ঘোষিত, ঢাক আর ধুনুচি নাচে মুখরিত কলকাতা পুরসভা – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: পুজো এবার জমজমাটি ….কলকাতা শ্রী-র  ঢাকে কাঠি। সত্যিই এ বার আন্তর্জাতিক পুজো, তাই জমজমাট পুজোর আয়োজন। ১ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিলের মাধ্যমে সূচনা হয়ে গেছে, দুর্গাপুজো উৎসবের। সোমবার কলকাতা পুরসভা আয়োজিত দুর্গা পুজোর প্রতিযোগিতা কলকাতা শ্রী-এর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে আরও একধাপ শারদীয়ার দিকে এগলো কলকাতা।

কলকাতা পুরসভার দুর্গাপুজোর পুরস্কার কলকাতা শ্রী প্রতিযোগিতার ঢাকে কাঠি বেজে উঠল।  কলকাতা শ্রী প্রতিযোগিতার জন্য ফর্ম-এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ হাকিম। কলকাতা শ্রী প্রতিযোগিতার শুভ সূচনা হল ঢাক বাজিয়ে। মেয়র ফিরহাদ হাকিম, অভিনেতা ও সাংসদ দেব এবং মেয়র পরিষদ সদস্য দেবাশীষ কুমার ঢাক বাজিয়ে কলকাতা শ্রী প্রতিযোগিতার সূচনা করলেন। এ দিন কলকাতা শ্রী প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য ফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন তাঁরা। এ দিনের অনুষ্ঠানে সিইএসসি-এর পক্ষ থেকে অভিজিৎ ঘোষ, পৌর সচিব হরিহর প্রসাদ মণ্ডল ছিলেন।  ঢাকের কাঠি নৃত্যের তালে অনুষ্ঠান শুরু হয় কলকাতা পুরসভার বাইরে। ধুনুচি নাচ আর ঢাকিদের ঢাকের তালে মাতোয়ারা ছিলেন সাধারণ মানুষ। পথ চলতি মানুষ এ দিন এই অনুষ্ঠানে হাজির ছিলেন।

আরও পড়ুন: ‘বিরোধীরা যাই বলুক, বুনিয়াদি শিক্ষায় সেরা বাংলাই’, মমতার মুখে সাফল্যের হিসেব

আরও পড়ুন: ‘আমি নিজেই ইনভেস্টিগেশন করি…’, ‘সত্যিই চাকরি রেডি তো?’ নথি ঘেঁটে উত্তর খুঁজলেন মমতা

অনুষ্ঠানে শেষে অভিনেতা ও সাংসদ দেব  জানান, পুজোতে তিনি নিজের কাছের মানুষদের সঙ্গে কাটাবেন। তবে পুজো মানেই প্রতিযোগিতা। আর কলকাতায় সমস্ত পুজো উদ্যোক্তারা এই কলকাতা শ্রী প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  বলে জানান তিনি। দেব বলেন এই বারের পুজো আরও স্পেশাল এই কারণে যে এবার ইউনেস্কো থেকে স্বীকৃতি দেওয়া হয়েছে কলকাতার দুর্গাপুজোকে। অন্যদিকে কলকাতা শ্রী সম্পর্কে তথ্য দিয়ে মেয়র পরিষদ দেবাশীষ কুমার জানান, গত ১১ বছর ধরে কলকাতাশ্রী প্রতিযোগিতা হচ্ছে। কলকাতার প্রায় ২৫০ থেকে বেশি পুজো এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। তবে যাঁরা কলকাতা পুরসভার সঙ্গে যুক্ত আছেন। তাঁদের পুজো এই প্রতিযোগিতা থেকে বাইরে থাকবে। মেয়র ফিরহাদ হাকিম এই বিষয়ে জানান, ইউনেস্কোর স্বীকৃতির পর এ বারের পুজো জমজমাট ।

কলকাতা পুরসভার ওয়েবসাইটে আজ থেকে ফর্ম দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। যে কোনো পুজো উদ্যোক্তারা এই কলকাতা শ্রী প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন বলে জানান মেয়র ফিরহাদ হাকিম। এ দিন কলকাতা পুরসভার বাইরেই পুজোর রঙিন পরিবেশের শুভসূচনা হয় ঢাক এবং ধুনুচি নাচের মাধ্যমে।

Published by:Uddalak B

First published:

Tags: District Durga Puja 2022

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-shri-award-by-kolkata-municipal-corporation-announced-for-this-year-ub-886740.html