Calcutta University : অনলাইনের দাবিতে বিক্ষোভ চড়ছে পড়ুয়াদের, অফলাইন পরীক্ষার পথে কলকাতা – ABP Ananda

কলকাতা নিউজ

কৃষ্ণেন্দু অধিকারী, কলকাতা : যাদবপুর (Jadavpur University), রবীন্দ্রভারতীর পর এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ও  অফলাইন পরীক্ষার  পথে হাঁটতে পারে। তাই বাড়িতে বসে অনলাইনে পরীক্ষা দেওয়ার দাবিতে পড়ুয়াদের একাংশের বিক্ষোভ (Student Agitation) শুরু হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে। শনিবার একদফা বিক্ষোভ হয়। সোমবার ফের কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখান অনলাইন পরীক্ষার দাবিতে আন্দোলনকারীরা।

পড়ুয়াদের কী বক্তব্য

‘দেড় মাস অফলাইনে ক্লাস হয়েছে, অথচ দু’বছর ক্লাস হয়েছে অনলাইনে। তাই আমরা অফলাইনে পরীক্ষা দিতে চাই।’ অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখানো অধিকাংশ পড়ুয়াদের বক্তব্য এমনটাই। কেউ কেউ আবার জানিয়েছেন, আমাদের দ্রুত অনলাইনে পরীক্ষার (Online Exam) সিদ্ধান্ত ঘোষণা করুক কর্তৃপক্ষ।

কী জানাচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, স্নাতক ও স্নাতকোত্তরে অফলাইন পরীক্ষা (Offline Exam) নেওয়ার সুপারিশ করেছে আন্ডার গ্র্যাজুয়েট বোর্ডস অফ স্টাডিজ ও পোস্ট গ্র্যাজুয়েট ফ্যাকাল্টি কাউন্সিলস। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে সমস্ত কলেজগুলির অধ্যক্ষদের মতামত জানার জন্য ২৭ মে বৈঠকে বসছে কর্তৃপক্ষ। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য পরামর্শ ও মতামত যা পাওয়া যাবে, তা ৩ জুন সিন্ডিকেটের বৈঠকে পেশ করা হবে। অফলাইন পরীক্ষার পক্ষে সিন্ডিকেট সিলমোহর দিলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে শতাধিক কলেজের স্নাতক স্তর ও স্নাতকোত্তর মিলিয়ে প্রায় দেড় লক্ষ পড়ুয়াকে ক্যাম্পাসে গিয়েই পরীক্ষা দিতে হবে। 

অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ

কদিন আগেই অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভের সময় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে (Rabindra Bharati University) উপাচার্যের ঘরের দরজায় লাথি মারা হয়। একই দাবিতে বিক্ষোভ হয়েছে  আলিয়া বিশ্ববিদ্যালয়ে নিউটাউন ও পার্ক সার্কাস ক্যাম্পাসে। অনলাইন-বিক্ষোভের জেরে শুক্রবার রাতে পশ্চিম বর্ধমানের আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে ধুন্ধুমার বাধে।

শিক্ষাবিদদের একাংশ বলছেন, তাৎপর্যপূর্ণ বিষয় হল, যে পড়ুয়ারা ক্যাম্পাসে এসে পরীক্ষা দিতে চাছেন না, তাঁরাই আবার ক্যাম্পাসে এসে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছেন! 

আরও পড়ুন- পুলিশের সঙ্গে ধস্তাধস্তি নার্সিং চাকরিপ্রার্থীদের, চাকরির দাবিতে বিক্ষোভ ঘিরে তুলকালাম স্বাস্থ্য ভবনের কাছে

Education Loan Information:
Calculate Education Loan EMI

Source: https://bengali.abplive.com/district/west-bengal-kolkata-university-students-seek-online-exam-over-long-period-of-classes-calcutta-university-to-take-exam-in-offline-mode-891496