কলকাতা বন্দর থেকে ২০০ কোটি টাকার হেরোইন উদ্ধার, বড় সাফল্য গুজরাত এটিএসের – TheWall

কলকাতা নিউজ


দ্য ওয়াল ব্যুরো: কলকাতা বন্দর (Kolkata Port) থেকে উদ্ধার হল প্রায় ৪০ কিলোগ্রাম হেরোইন। গুজরাত পুলিশের সন্ত্রাস দমন শাখা (এটিএস) এবং ‘ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স’-এর যৌথ অভিযানে উদ্ধার হয়েছে ওই বিপুল পরিমাণ মাদক। তদন্তকারীরা জানাচ্ছেন, এই পরিমাণ মাদকের বাজারদর প্রায় ২০০ কোটি টাকা।

সূত্রের খবর, কলকাতা বন্দর (Kolkata Port) দিয়ে এই বিপুল পরিমাণ হেরোইন পাচারের চেষ্টা চলছিল। গোপন সূত্রে খবর পেয়ে কলকাতা বন্দরে অভিযান চালায় গুজরাতের এটিএস। বন্দরে (Kolkata Port) আসা একটি জাহাজকে দেখেই সন্দেহ হয় গোয়েন্দাদের। জানা গেছে, আরব থেকে প্রায় ৭ হাজার টন মেটাল পার্টস নিয়ে কলকাতা বন্দরে নোঙর করেছিল সেই জাহাজ। তল্লাশি চালাতেই কয়েকটি গিয়ার বক্সের বড় বাক্স খুঁজে পান গোয়েন্দারা। সেগুলি খুলতেই বেরিয়ে আসে হেরোইনের অন্তত ৭২টি প্যাকেট। তদন্তকারী অফিসাররা জানিয়েছেন, সব মিলিয়ে ৩৯.৫ কিলোগ্রাম হেরোইন উদ্ধার হয়েছে।

DRI launches operation to stop heroin smuggling, seizes 39.5 kg of  contraband from Kolkata port - Crime News

কলকাতা বন্দর এলাকার এক উচ্চপদস্থ আধিকারিক জানান, এই অভিযান সম্পর্কে গুজরাত পুলিশের তরফ থেকে তাঁদের কোনও তথ্য দেওয়া হয়নি ৷ বস্তুত, কলকাতা পুলিশের সঙ্গে কোনও যোগাযোগই করেনি গুজরাত পুলিশের এটিএস। তবে, ঘটনার সত্যতা স্বীকার করেছেন কলকাতা পুলিশের ওই আধিকারিক৷

মাদক পাচারের বড় চক্র ফাঁস, ২১ কিলো গাঁজা সহ এক পাচারকারীকে ধরল নৈহাটি জিআরপি

পুলিশের ধারণা কলকাতা বন্দরে থাকা কন্টেনারে করেই হেরোইনগুলি অন্য দেশের পাচারের পরিকল্পনা ছিল পাচারকারীদের। কিন্তু, গোপন সূত্রে খবর পেয়ে পাচারকারীদের ছক বানচাল করে দেয় গুজরাত পুলিশের সন্ত্রাস দমন শাখা। ঘটনাস্থলে এখন প্রচুর সংখ্যায়  সিআইএসএফ জওয়ান মোতায়েন করা হয়েছে ৷ গুজরাত পুলিশের একটি সূত্র থেকে জানা গেছে, মাদক মজুতের তথ্য প্রথম তাদের হাতেই এসেছিল ৷ পরে পাঞ্জাব পুলিশ এবং দিল্লি পুলিশের সঙ্গেও এই বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয় ৷ সন্দেহভাজন জাহাজটির সঙ্গে দুবাইয়ের সংযোগ রয়েছে ৷ সেটি এসেছিল সংযুক্ত আরব আমিরশাহী থেকে ৷  প্রসঙ্গত এই বছরই, গুজরাত এটিএস কচ্ছ জেলার মুন্দ্রা বন্দরের কাছে একটি কন্টেনার থেকে প্রায় ৩৭৬ কোটি টাকারও বেশি হেরোইন বাজেয়াপ্ত করে।

Source: https://www.thewall.in/news/gujarat-ats-seize-heroin-worth-rs-200-cr-from-kolkata-port/