কলকাতা নিরাপদ শহর, সমীক্ষা রিপোর্ট হাতিয়ার করে জোড়া ফুল শিবিরের পাল্টা প্রচারে পদ্মফুল শিবির – News18 বাংলা

কলকাতা নিউজ

ভেঙ্কটেশ্বর লাহিড়ী,  কলকাতা- ‘দেশের মধ্যে তিলোত্তমা সবচেয়ে নিরাপদ শহর।’ ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সাম্প্রতিকতম এই সমীক্ষা রিপোর্টকে হাতিয়ার করে যখন তৃণমূল কংগ্রেস ফলাও করে প্রচার চালাচ্ছে। ঠিক তখন পাল্টা প্রচারের কৌশল নিল রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি।

সমীক্ষা রিপোর্টকে হাতিয়ার করে শাসক দল তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই প্রচারে ঝড় তুলেছে। এবার রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি শিবির তৃণমূল কংগ্রেস ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে খোঁচা দিয়ে পাল্টা প্রচারে নামল। গেরুয়া শিবিরের এ রাজ্যের প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্যের দাবি, ‘‘সরকারের তরফে যে পরিমাণ অপরাধের ঘটনা ঘটেছে  তার সঠিক তথ্য সরবরাহ করা হয়নি। অপরাধের খতিয়ান ধামাচাপা দেওয়া হয়েছে। রাজ্যে ঘটে যাওয়া একের পর এক অপরাধের সঠিক তথ্য সরবরাহ করা হলে এনসিআরবি-এর রিপোর্ট এ রাজ্যের পক্ষে যথেষ্টই উদ্বেগজনক হত।’’

আরও পড়ুন– অভিষেককে ইডি’র তলব প্রসঙ্গে তৃণমূলের রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ মানতে নারাজ পদ্ম শিবির

বলাবাহুল্য,  তিলোত্তমা কলকাতাই দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর। ঠিক এমন রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো। মহিলাদের নিরাপত্তায় শহর কলকাতা পিছনে ফেলল দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর মতো বড় বড় শহরগুলিকে। দ্বিতীয়বারের মতো এই তকমা নিজের ঝুলিতে নিল তিলোত্তমা। রিপোর্ট বলছে, কয়েকটি অপরাধের ঘটনা প্রকাশ্যে এলেও ২০২১ সালে ভারতের সবচেয়ে নিরাপদ শহর ছিল কলকাতাই। সাধারণ মানুষের কথায় মহিলা মুখ্যমন্ত্রীর সময়কালে এটাই তো আশা করা যায় যে মহিলারা রাজ্যে সুরক্ষিত থাকবেন।

আরও পড়ুন- নারী নিরাপত্তায় সবার আগে, কলকাতা পুলিশের জয়জয়কার! চমকে দেওয়া তথ্য প্রকাশ্যে

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর পরিসংখ্যান বলছে দেশে ২০২০ সালে মহিলাদের সঙ্গে সংগঠিত অপরাধ ছিল ৫৬.৫ %, সেটাই ২০২১ সালে বেড়ে হয়েছে ৬৪.৫%। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো দ্বারা প্রকাশিত সর্বশেষ তথ্য অনুসারে, গত বছর অর্থাৎ ২০২১ সালে ৪,২৮,২৭৮ টি মামলা নথিভুক্ত হয়েছে। মহিলা সুরক্ষায় অন্যতম নিরাপদ শহর কলকাতা, নিরাপদ নয় এমন শহরের তালিকায় শীর্ষে দিল্লি। সুরক্ষিত শহরের তালিকা বলছে, ভারতের ১৯টি বড় শহর বা মেট্রোপলিটন শহরের মধ্যে কলকাতাই মহিলাদের জন্য সবচেয়ে নিরাপদ। এই শহরে ধর্ষণের রিপোর্টের পরিমাণ সবচেয়ে কম। এমনই বলছে National Crime Records Bureau (NCRB)-র সাম্প্রতিকতম সমীক্ষা। আর সেই রিপোর্ট নিয়েই শুরু হয়েছে দুই ফুল শিবিরের মধ্যে রাজনৈতিক তরজা।

Published by:Debalina Datta

First published:

Tags: BJP, Kolkata, Safest City

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-safest-city-not-all-appropriate-crime-report-has-been-given-by-the-west-bengal-government-claims-bjp-ss-878665.html