শ্রাবণে নাজেহাল কলকাতা , বৃষ্টি হয়েও কমল পারদ – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

স্টাফ রিপোর্টার , কলকাতা : অস্বস্তিকর গরমে নাজেহাল কলকাতা। সোমবার বৃষ্টি হলেও মঙ্গলবার সকালে আবাহাওয়ায় তার কোনও প্রভাব নেই। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৫ শতাংশ , সর্বনিম্ন ৬২ শতাংশ। বৃষ্টি হয়েছে ১৪.৩ মিলিমিটার, দমদমে ৬.১ ও সল্টলেকে ২.৬ মিলিমিটার বৃষ্টি হয়।

রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৬২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়নি, আজ সকাল পর্যন্ত শহরে বৃষ্টির পরিমান ০০০.০ মিলিমিটার। দমদমে ০.২ বৃষ্টি হয় ও সল্টলেকে বৃষ্টি হয়নি। শহরে বৃষ্টি নেই বললেই চলে তাই, সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩৫এ চলে আসতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৭৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০০০.২ মিলিমিটার, আজ সকাল পর্যন্ত শহরে বৃষ্টির পরিমান ০০০.২ মিলিমিটার। দমদমে ছিটেফোঁটা বৃষ্টি হয় ও সল্টলেকে বৃষ্টি হয়নি। শহরে বৃষ্টি নেই বললেই চলে তাই, সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩২এ চলে আসতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে সেটাই হয়। বরং তাপমাত্রা আরও বেড়ে গিয়েছে।

শ্রাবণেও চাতকের দশা দক্ষিণবঙ্গের। আজ বুধবার ও আগামী ২৪ ঘণ্টা অর্থাৎ বুধবার, দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। আপাতত যা বৃষ্টি হবে তা অতিরিক্ত আর্দ্রতা থেকে তৈরি হওয়া বজ্রগর্ভ মেঘে। আপাতত দক্ষিণবঙ্গে বহাল থাকবে রোদ। গাঙ্গেয়বঙ্গ আপাতত বৃষ্টি পাচ্ছে বজ্রগর্ভ মেঘের দৌলতে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি রয়েছে। তার ফলে গরম হয়ে বায়ুমন্ডলের উপরের স্তরে উঠে ঘনীভূত হয়ে মেঘ তৈরি করছে এবং তা থেকে স্থানীয় ভাবে বৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে ভ্যাপসা গরমে নাকাল হতে হচ্ছে গাঙ্গেয় বঙ্গের বাসিন্দাদের। হাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহে অক্ষরেখা দক্ষিণ দিকে সরে আসতে পারে। তার ফলে বর্ষাভাগ্য কিছুটা হলেও প্রসন্ন হতে পারে গাঙ্গেয় বঙ্গে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরের ওপরে যদি কোন নিম্নচাপের ঘূর্ণাবর্তের আবির্ভাব হয় তবেই মৌসুমী অক্ষরেখা নামতে পারে নিচে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। তাতেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেশি বৃ্ষ্টি হবে। তার আগে তেমন কিছু হওয়ার সম্ভাবনা কম। মৌসম ভবনের তথ্যও দক্ষিণে বৃষ্টির স্বল্পতাকে স্পষ্ট করছে। পয়লা জুন থেকে ২২ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষার ঘাটতি ছিল সামান্য। তবে পয়লা জুলাই থেকে ২৭ জুলাই এই পর্বে দক্ষিণবঙ্গের বর্ষার ঘাটতি রয়েছে ১৫ শতাংশ। উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে ৪৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে এবং ১ জুলাই থেকে ২৭ জুলাই, এই পর্বে ৩৪ শতাংশ বেশি হয়েছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব

[embedded content]

Source: https://www.kolkata24x7.com/kolkata-rain-situation-became-worse-day-by-day/