Home Stay in Kolkata: কলকাতাতেও এবার পর্যটকদের জন্য হোম স্টে, তৈরি গাইডলাইন – Aaj Tak Bangla

কলকাতা নিউজ

পাহাড়, জঙ্গল, নির্জন নদীর ধার বা সমুদ্র সৈকতে ভ্রমণ গেলে ক্রমে  হোম স্টে-তে থাকার ঝোঁক বাড়ছে । শুধু ভ্রমণ নয় ভিনরাজ্যে বেশ কিছু শহরে বড় বড় হাসপাতালকে কেন্দ্র করেও হোম-স্টে এর চল রয়েছে । চিকিৎসা করাতে এসে হোটেলের চেয়ে হোম-স্টেতেই থাকেন বেশিরভাগ লোকজন ৷ এবার সেই আদলেই কলকাতায় হোম-স্টে চালু করার উদ্যোগ নিয়েছে রাজ্যের পর্যটন দফতর ও কলকাতা পৌরনিগম। এই নিয়ে বৈঠকে বসেছিল  পর্যটন দফতর ও পুরসভার। তাতেই তৈরি করা হয়েছে গাইডলাইন। 

বিশ্বের নানা দেশ থেকে বিশেষ করে পড়শি বাংলাদেশ বা নেপাল, ভুটান থেকে বহু মানুষ আসেন কলকাতা ঘুরতে । অনেকেই কলকাতার বড় হোটেল ছেড়ে ইতিউতি ফ্ল্যাটে থাকতে পছন্দ করেন । বাড়ির বাইরে এসে বাড়ির আমেজেই থাকা অনেকটা । তবে এই সমস্ত ফ্ল্যাট ভাড়া দিলেও সরকারি খাতায় হোম-স্টে হিসেবে নথিভুক্ত নেই । এই সংখ্যাটা খুব ধীরে হলেও মহানগরে ক্রম বর্ধমান । তাই হোম-স্টে সরকারিভাবে চালু করতে চায় রাজ্য । সম্প্রতি বিষয়টি মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন । তারপরেই তৎপরতা শুরু হয়। এবার তাই কলকাতায় সরকারিভাবে নথিভুক্ত করা হবে হোম-স্টে ৷ যাঁরা বাড়ি ভাড়া দেন তাঁদের হোম-স্টে মালিক হিসেবে দেওয়া হবে অতিথি অভ্যর্থনার ট্রেনিং ৷ 

এই হোম স্টে তৈরী হলে কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলে মনে করা হচ্ছে। জানা যাচ্ছে হোম স্টে তৈরীতে পুরসভা কাজে লাগাবে কাউন্সিলরদের। হোম স্টে চালু করতে গেলে কী করতে হবে। এই বিষয়ে পুরসভা সূত্রে জানা গিয়েছে, কেউ বাড়ি বা ফ্ল্যাটে হোম স্টে চালু করতে চাইলে পুরসভার সঙ্গে যোগাযোগ করবে। পুরসভা সেই বাড়ি বা ফ্ল্যাটগুলিকে চিহ্নিত করে নথিভুক্ত করবে। হোম-স্টে চালু হলে ঠিকানা ও যাবতীয় তথ্য পুরসভা ও পর্যটন দফতরের ওয়েবসাইটে দেওয়া হবে। থাকবে যোগাযোগের নম্বরও। এতে যেমন জীবিকার সংস্থান হবে,তেমনই আয়ও বাড়বে মালিকদের এমনটাই আশা করছেন কলকাতা পুরসভা কর্তৃপক্ষ।

পুরসভার গাইডলাইন
পুরসভা সূত্রের খবর, বাড়িতে হোম স্টে করতে চাইলে পোর্টালে আবেদন করতে হবে। এরপর সরকারি আধিকারিকরা পরিদর্শন করবেন সেই হোম স্টে। এরপরই সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। পাশাপাশি প্রস্তাবিত হোম স্টের জন্য গাইডলাইনও তৈরি করা হয়েছে ইতিমধ্যে। সেই গাইডলাইন অনুযায়ী, ন্যূনতম ১টি এবং সর্বোচ্চ ৬টি ঘর থাকলে হোম স্টে করা যাবে। উপযুক্ত শৌচাগার থাকা বাধ্যতামূলক। তবে পশ্চিমী মডেলের শৌচাগারই অগ্রাধিকার পাবে। ঘরে এসি থাকা বাধ্যতামূলক। পাশাপাশি হোম স্টে মালিকের পরিবারের একজনকে বাড়িতে থাকতেই হবে।

কলকাতা পৌরনিগম সূত্রে খবর, চিকিৎসা কিংবা পড়াশোনা, এমনকী ঘুরতেও শহরে বহু মানুষ আসেন । এখানে বহু ব্যক্তিগত মালিকানাধীন বাড়ি রয়েছে, হোম স্টে-র মতো বা মেস ভাড়া দিয়ে আয় করেন বাড়ির মালিক । তবে এই মেস বা হোম-স্টের মতো ভাড়া দেওয়া ফ্ল্যাটের কোনও তথ্য সরকারের কাছে নেই । এবার রাজ্যের পর্যটন দফতর ও কলকাতা পৌরনিগম যৌথভাবে এমন ফ্ল্যাট, বাড়িগুলি চিহ্নিত করে নথিভুক্ত করবে । তাদের সমস্ত তথ্য পর্যটন দফতরের ওয়েবসাইটে দেওয়া হবে । জেলার মতো এখানেও তাদের অতিথি অভ্যর্থনার প্রশিক্ষণ দেওয়া হবে । আরও কীভাবে সেই হোম-স্টে আকর্ষণীয় করে তোলা যায়, সেই ব্যাপারে পরিকল্পনা হবে ।

Source: https://bangla.aajtak.in/kolkata/story/home-stay-will-be-available-kolkata-guideline-have-been-prepared-municipality-calcutta-corporation-sus-441889-2022-08-31