Kolkata Police: পরিবেশ দিবসে বড় অঙ্গীকার, দূষণমুক্ত শহরের লক্ষ্যে একাধিক Tata Nexon EV যোগ করল কলকাতা… – TV9 Bangla

কলকাতা নিউজ

কলকাতা পুলিশের টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকল।

Tata Nexon EV: কলকাতা পুলিশের ফ্লিটে যোগ করা হল আরও ১৭টি টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকল। আগে আরও ২২৬টি ছিল। ফলে এই মুহূর্তে দূষণমুক্ত শহরের লক্ষ্যে কলকাতায় টহল দিতে এসে গেল মোট ২৪৩টি টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকল।

শহরটাকে দূষণমুক্ত করার লক্ষ্যে শুরুটা কলকাতা পুলিশই (Kolkata Police) করে দিল। বিশ্ব পরিবেশ দিবসে কলকাতা পুলিশ তাদের স্কোয়াডে যোগ করল ১৭টি টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকল (Tata Nexon EV)। কলকাতা পুলিশের কাছে একগুচ্ছ ডিজ়েল ভেহিকল রয়েছে অনেক দিন ধরেই। আর অনেক দিন ধরেই সেই গাড়িগুলি বদলানোর প্রয়োজনীয়তা অনুভূত হয়েছিল। ২০২১ সালেই কলকাতা পুলিশের তরফ থেকে ঘোষণা করা হয়, নিজেদের ফ্লিটে তারা ইলেকট্রিক গাড়ি যোগ করতে চলেছে। আর সেই কারণেই তারা নিক্সন ইভির জন্য টাটা মোটরসের সঙ্গে গাঁটছড়া বাঁধে। এই টাই-আপের ফলে ৮ বছরের সময়কালের জন্য নিক্সন ইভির এসইউভিগুলি লিজ় দিয়েছে টাটা মোটরস।

[embedded content]

এই মুহূর্তে দেশে যে ইলেকট্রিক গাড়িগুলি সর্বাধিক বিক্রি হয়, তার প্রথমেই রয়েছে টাটা নিক্সন ইভি। শুধু তাই নয়। দেশের একমাত্র ইলেকট্রিক এসইউভি যার দাম ১৫ লাখ টাকারও কম এবং ৩০০ কিলোমিটার রেঞ্জও দিতে পারে গাড়িটি। এই বিরাট ড্রাইভিং রেঞ্জ ও দামের কারণেই টাটা নিক্সন ইভি এখন দেশবাসীর অন্যতম প্রধান পছন্দ। কলকাতা পুলিশও শহরজুড়ে টহল দেওয়ার কাজে বেছে নিয়েছে এই টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকলটিকেই।

গত রবিবার বিশ্ব পরিবেশ দিবসে নিজেদের ফ্লিটে নতুন আরও ১৭টি টাটা নিক্সন ইভি যোগ করতে একটি বিশেষ ইভেন্টের আয়োজন করে কলকাতা পুলিশ। শহর কলকাতায় পুলিশ অ্যাথলেটিক ক্লাবে সেই ইভেন্টটি আয়োজিত হয়। প্রসঙ্গত, কলকাতা পুলিশের কাছে আগে থেকেই ২২৬টি টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকল ছিল। আরও ১৭টি যোগ হওয়ার ফলে এই মুহূর্তে কলকাতা পুলিশের ঝুলিতে মোট ২৪৩টি ইলেকট্রিক গাড়ি হয়ে গেল। কলকাতা পুলিশের নতুন টাটা নিক্সন ইলেকট্রিক ভেহিকলগুলির বনেটে রয়েছে ব্লু স্ট্রাইপ এবং দুই পাশে কলকাতা পুলিশ ব্যাজিং দেওয়া হয়েছে।

এই ফ্ল্যাগ-অফ অনুষ্ঠানের একটি ভিডিয়োও বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা হয়েছে কলকাতা পুলিশের তরফে। তারা জানিয়েছে যে, আগামী কয়েক দিনের মধ্যেই তারা টহলদারির জন্য নিজেদের ফ্লিটে আরও কিছু ইলেকট্রিক সাইকেলও যোগ করবে।

অফিসিয়াল কাজকর্মের জন্য ধীরে ধীরে ইলেকট্রিক ভেহিকলের দিকে অগ্রসর হওয়ার কর্মসূচির মধ্যেই কলকাতা পুলিশের এই টাটা নিক্সন ইভি প্রাপ্তির ঘটনাটি অন্তর্ভুক্ত। গত বছরই এই ঘোষণাটি করা হয়েছিল কলকাতা পুলিশের তরফে, যখন তারা নিজেদের ফ্লিটে প্রথম ইলেকট্রিক ভেহিকলগুলি যোগ করে। গত সেপ্টেম্বরে এক ধাক্কায় ২২৬টি ইলেকট্রিক ভেহিকল নিয়ে আসে কলকাতা পুলিশ। শহরে দূষণ কমাতে ডিজ়েল ভেহিকলগুলির পরিবর্তে নিক্সন ইভি দিয়ে রিপ্লেস করে ট্রান্সপোর্ট এবং প্যাট্রোলিংয়ের কাজ করতেই উদ্যোগটি নেওয়া হয় কলকাতা পুলিশের তরফে।

এদিকে গত মাসেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে ঘোষণা করা হয় যে, দু’চাকা বা চার চাকা ইলেকট্রিক গাড়ি ক্রেতাদের জন্য রেজিস্ট্রেশন ফি, মোটর ভেহিকল এবং ট্যাক্স ইত্যাদি একাধিক বিষয়ে অব্যাহতি দেওয়া হবে। সিএনজি ভেহিকল ক্রেতাদের ক্ষেত্রেও দেওয়া হবে এই ছাড়। চলতি বছরের ১ এপ্রিল থেকেই এই নিয়ম লাগু হয়েছে এবং তা চলবে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত।

এই খবরটিও পড়ুন

রাজ্যের ইলেকট্রিক গাড়ির রমরমা বাড়াতে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে রাজ্য সরকার। হিন্দুস্তান মোটরের কারখানা হিন্দমোটরে আবার খুলতে চলেছে। সেখানেই এক সময়ে আইকনিক অ্যাম্বাসেডর গাড়িটি তৈরি হত। এবার ইলেকট্রিক গাড়ি ডেভেলপ করার জন্য একটি ফরাসি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছে হিন্দুস্তান মোটরস। আগামী দুই বছরের মধ্যেই দেশের রাস্তায় অ্যাম্বাসেডর ইলেকট্রিক ভেহিকলটি চলতে শুরু করবে বলে জানা গিয়েছে।

Source: https://tv9bangla.com/technology/auto/more-tata-nexon-evs-added-to-the-fleet-of-kolkata-police-on-the-occasion-of-world-environment-day-au55-578153.html