KMC: বকেয়া কর আদায়ে ঝাঁপাল কলকাতা পুরসভা, বিশেষ অফিসারদের দায়িত্ব – Calcutta News

কলকাতা নিউজ

KMC: বকেয়া কর আদায়ে ঝাঁপাল কলকাতা পুরসভা, বিশেষ অফিসারদের দায়িত্ব

Post By : সিএন ওয়েবডেস্ক

Posted on :2022-06-06 16:58:16

image

বকেয়া কর আদায়ে এবার উঠেপড়ে নামছে কলকাতা পুরসভা। কর আদায়ের জন্য নির্দেশিকা জারি করেছেন মিউনিসিপ্যাল কমিশনার। সেই নির্দেশিকায় বকেয়া করের অঙ্ক অনুযায়ী নির্দিষ্ট অফিসারকে দায়িত্বও দেওয়া হয়েছে।

নির্দেশিকার শুরুতেই পরিষ্কার বলে দেওয়া হয়েছে, নির্দিষ্ট সময় অন্তর কর আদায়ে উদ্যোগ নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রচুর কর বকেয়া থাকার কারণে আখেরে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাঁরা, যাঁরা সময়ে তাঁদের করের টাকা মিটিয়ে দেন। তাছাড়া সময়ে কর না দেওয়ার ফলে সেই বকেয়া অঙ্ক বাড়তে বাড়তে এমন জায়গায় পৌঁছে যায় যে সেটা উদ্ধার করার জন্য বাড়তি পরিশ্রম করতে হয়, নিতে হয় বিশেষ উদ্যোগ। কার কত বকেয়া এবং তা আদায়ে প্রতিনিয়ত নজরদারি চালানোর জন্য দায়িত্ব দেওয়া হল নির্দিষ্ট অফিসারকে।

সেই অনুযায়ী, এখন থেকে ১ কোটির ওপরে বকেয়ার বিষয়টি দেখবেন সংশ্লিষ্ট চিফ ম্যানেজার। বকেয়া ২৫ লক্ষ থেকে ১ কোটির মধ্যে হলে দেখবেন অ্যাসেসর কালেক্টর..। প্রত্যেকটি কেস যাতে নিখুঁতভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হয়, তার জন্য করদাতাদের ই ফাইল তৈরি করারও নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে কর আদায়ে পর্যায়ক্রমে কী উদ্যোগ নেওয়া হয়েছে, ধারাবাহিকভাবে তার উল্লেখ থাকবে। এতে এসব তথ্য তারিখ ধরে রাখার কথাও বলা হয়েছে। পরিষ্কার করে দেওয়া হয়েছে, কোনও ফাইল যেন ৬০ দিনের বেশি পড়ে না থাকে।

Source: https://calcuttanews.tv/kolkata/Responsibility-of-Special-Officer-Calcutta-Municipality-for-collection-of-tax-arrears