Ashani: অশনি আছড়ে পড়ার আগেই প্রস্তুত কলকাতা পুরসভা ও কলকাতা পুলিস – Calcutta News

কলকাতা নিউজ

Ashani: অশনি আছড়ে পড়ার আগেই প্রস্তুত কলকাতা পুরসভা ও কলকাতা পুলিস

Post By : সিএন ওয়েবডেস্ক

Posted on :2022-05-10 10:19:39

image

সকাল থেকে মুখ ভার আকাশের। কলকাতা (kolkata)-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বুধ ও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির (rain) সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর (west midnapore), উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া থাকতে পারে। আজ অর্থাৎ ১০ মে সন্ধ্যায় অন্ধ্র উপকূলে পৌঁছনোর কথা ঘূর্ণিঝড় অশনির (cyclone ashani)। চারদিন ধরে আলিপুর আবহাওয়া অফিসের পক্ষ থেকে শহর কলকাতায় দেওয়া হয়েছে বৃষ্টির পূর্বাভাস। এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে এই বঙ্গেও, জানানো হয়েছে হাওয়া দফতর থেকে।

পরিস্থিতি মোকাবিলায় কলকাতা পুরসভার পক্ষ থেকে সমস্ত রকম প্রস্তুতি আগেভাগেই রাখা হয়েছে। তৈরি করা হয়েছে বিশেষ টিম। প্রত্যেক টিমে রাখা হয়েছে ৪ জন করে কর্মী। তবে প্রয়োজনে এই সংখ্যা বাড়ানো হবে। যাতে দুর্যোগের সময়ে যেকোনও পরিস্থিতি মোকাবিলা করা যায়। ঠিক তেমনই কলকাতা পুলিসের পক্ষ থেকেও সমস্ত ডিসি অফিসের সামনে রাখা হচ্ছে বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীদের। যাতে কোথাও কোনও জায়গায় বাড়ি ভেঙে পড়লে বা গাছ ভেঙে পড়লে যাতে দ্রুততার সঙ্গে তা সামলানো যায়। পাশাপাশি উদ্ধার কাজেও যাতে কোনও ধরণের সমস্যার সৃষ্টি না হয়, সেইদিকেও নজর রাখা হচ্ছে।

বিপর্যয় মোকাবিলা টিমের একজন কর্মী জানান, সকাল থেকেই তত্পর তাঁরা। ঘূর্ণিঝড়ে কোনও ক্ষয়ক্ষতি বা যেকোনও রকম দুর্ঘটনা ঘটলে সেইস্থানে পৌঁছে যাবেন তাঁরা। অশনি আশঙ্কায় মঙ্গলবার থেকে কলকাতা পুরসভার কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি পুরসভার নিকাশি সহ সমস্ত বিভাগের ছুটি বাতিল করা হয়েছে। অশনি মোকাবিলায় ডেপুটি মেয়র অতীন ঘোষ-সহ ১৩ জন মেয়র পারিষদকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে।

Source: https://calcuttanews.tv/kolkata/Kolkata-Municipality-and-Kolkata-Police-are-ready-before-the-thunderstorm