পুড়ছে পশ্চিমাঞ্চল, কিন্তু তীব্র হাওয়ার জেরে গরমের দাপট অনেক কম কলকাতা ও উপকূলবর্তী অঞ্চলে – খবর অনলাইন

কলকাতা নিউজ

কলকাতা: একটা দক্ষিণবঙ্গেই দুই ধরনের আবহাওয়া। একদিকে তীব্র গরমে পুড়ছে রাজ্যের পশ্চিমাঞ্চল। সেখানে লু-এর মতো পরিস্থিতি। অন্যদিকে, কলকাতা, তার পার্শ্ববর্তী অঞ্চল এবং উপকূলবর্তী অঞ্চলে গরমের দাপট অনেকটাই কম, সৌজন্যে জোরালো দখিণা বাতাস।

মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডের দিকে তাকালেই এই তফাৎটা বোঝা যাবে। একদিকে পুরুলিয়া (৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস), আসানসোল (৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস), বাঁকুড়ায় (৩৮.১ ডিগ্রি সেলসিয়াস) গরমের দাপট অব্যাহত ছিল। সেখানে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই ছড়ি ঘুরিয়েছে রোদ।

অন্যদিকে, কলকাতা (৩২.৬ ডিগ্রি সেলসিয়াস), হলদিয়া (৩২ ডিগ্রি সেলসিয়াস), ডায়মন্ড হারবার (৩২.৩ ডিগ্রি সেলসিয়াস), ক্যানিংয়ে (৩৩.২ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা ছিল অনেকটাই কম। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা তো স্বা স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি সেলসিয়াস কম ছিল।

সব থেকে চমকপ্রদ তাপমাত্রা ছিল কাঁথির। সেখানে মঙ্গলবার পারদ তিরিশ ডিগ্রি সেলসিয়াস পার করেনি। অথচ সারাদিনই রোদ ছিল। কোথাও বৃষ্টি হয়নি।

আদলে, জোরালো দখিণা হাওয়ার কারণে কলকাতা এবং উপকূলীয় জেলাগুলিতে আবহাওয়া অনেকটাই মনোরম হয়ে উঠেছে। গত কয়েকদিন ধরেই এই হাওয়া বইছে। তার গতিবেগ ঘণ্টায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার থাকছে, কখনও কখনও ৫০ কিলোমিটারেও পৌঁছে যাচ্ছে। ঠিক এই কারণেই সারাদিন তাপমাত্রা বাড়তে পারছে না।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই উত্তরপূর্ব ভারতের ওপরে একটি অক্ষরেখা রয়েছে। সেই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প উত্তরপূর্বের দিকে এগিয়ে যাচ্ছে। যার ফলে এত্তো হাওয়া দিচ্ছে দক্ষিণবঙ্গের এই অংশে। কিন্তু ওই হাওয়া রাজ্যের পশ্চিমাঞ্চল পর্যন্ত পৌঁছচ্ছে না বলেই সেখানে গরমের দাপট বেশি।

১০ এপ্রিলের পর দক্ষিণবঙ্গে কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে তার আগে নজর থাকবে বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে একটি নিম্নচাপের দিকে। ওই নিম্নচাপটি কেমন আচরণ করে, তার ওপরেই নির্ভর করবে রাজ্যের কালবৈশাখীর ভাগ্য।

আরও পড়তে পারেন

গত বছর জুলাইয়ের পর পশ্চিমবঙ্গের একাংশে ফের সেঞ্চুরি পার করল ডিজেল, পেট্রল হল ১১৫ টাকা

কেন পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনছে না সরকার? রয়েছে কী এমন বাধ্যবাধকতা

বিজ্ঞাপন

Source: https://www.khaboronline.com/news/state/western-districts-burning-but-soothing-weather-in-south-bengal/