Dense Fog in Kolkata: ঘন কুয়াশায় মোড়া চারিদিক, আলো জ্বালিয়ে রাস্তায় গাড়ি, বিঘ্নিত উড়ান – ABP Ananda

কলকাতা নিউজ

রঞ্জিত সাউ, কলকাতা: রাজ্য থেকে বিদায় নেওয়ার পথে শীত (Kolkata Winter)। তার মধ্যেই কুয়াশায় (Dense Fog) মোড়া সকালে ঘুম ভাঙল শহরবাসীর। সোমবার সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে মোড়া চারিদিক। দেখা মেলেনি সূর্যের। কলকাতা থেকে জেলা সর্বত্রই এমন ছবিই ধরা পড়ল।

চারিদিক ঘন কুয়াশার চাদরে মোড়া থাকায়, স্বাভাবিক ভাবেই কমেছে দৃশ্যমানতা (Visibility Down)। এ দিন সকালে দৃশ্যমানতা কমে গিয়ে ৫০ মিটারে ঠেকে। তাতে সমস্যা তৈরি হয় যান চলাচলে। সকালে রীতিমতো আলো জ্বালিয়েই রাস্তায় গাড়ি চলাচল করছিল। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই পরিস্থিতি থেকে মুক্তি মিলবে বলে মনে করা হচ্ছে। তবে বেলা ৮টা পর্যন্তও এ দিন সূর্যের দেখা মেলেনি। আকাশ আংশিক পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে।

কুয়াশার প্রকোপে এ দিন কলকাতা বিমান বন্দরেও (Calcutta Netaji Subhash Chandra Bose International Airport) বিমানের ওঠানামা ব্যাহত হয়। বেশ কিছু বিমানের উড়ানের সময় পিছিয়ে দেওয়া হয়েছে (Flights delayed due to fog)। সময়সীমায় রদবদলও ঘটেছে একাধিক বিমানের। বিমানবন্দর এবং সংলগ্ন এলাকা ঢেকে গিয়েছে কুয়াশার চাদরে। কুয়াশার প্রভাব পড়েছে ফেরি চলাচলেও।

আরও পড়ুন: North 24 Parganas Weather Forecast: আজ কত উত্তর ২৪ পরগণার তাপমাত্রা?

তবে কুয়াশার এই প্রকোপ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি হওয়াতেই দেখা দিয়েছে বলে জানা গিয়েছে। এ দিন সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৯৮ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যন্ত বেশি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই মুহূর্তে রাজ্য থেকে বিদায় নেওয়ার পথে শীত। তবে এখনও হিমেল হাওয়ার পরশ বোধ হচ্ছে ভালই। গতকালের থেকে এ দিন তাপমাত্রা সামান্য বেশি থাকলেও, শীত শীত ভাব এখনও রয়েছে। এ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাবাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রির আশেপাশে, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

Source: https://bengali.abplive.com/district/dense-fog-engulfed-calcutta-airport-visibility-significantly-down-in-kolkata-and-wb-districts-868811