Firhad Hakim on Birth-Death Certificate : অনলাইনে আবেদন, জন্ম-মৃত্যু শংসাপত্রের হোম ডেলিভারি, পরিকল্পনা – ABP Ananda

কলকাতা নিউজ

অনির্বাণ বিশ্বাস, কলকাতা : জন্ম-মৃত্যুর শংসাপত্রের (Birth-Death Certificate) জন্য কলকাতা পুরসভায় (Kolkata Municipal Corporation) সশরীরের যাওয়ার দিন শেষের পথে? অন্তত এমনই ভাবনা-চিন্তা মেয়রের (Mayor)। কলকাতার মহানাগরিক (Kolkata Mayor) ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানিয়েছেন, জন্ম-মৃত্যু শংসাপত্র দেওয়ার কাজ আগামী দিনে সম্পূর্ণ অনলাইনে করার পরিকল্পনা শুরু করেছে পুরসভা। পাশাপাশি অনলাইনে আবেদনের পর পুরসভার তরফেই নির্দিষ্ট ঠিকানায় শংসাপত্রের হোম ডেলিভারি (Home Delivery) করা হবে বলেও জানিয়েছেন তিনি।

করোনাকালে (Corona Pandemic) এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমে জন্ম-মৃত্যুর শংসাপত্রের জন্য আবেদন করা যাচ্ছে। 8335999111 নম্বরে জানাতে হচ্ছে আবেদন। তবে টক টু মেয়র অনুষ্ঠানের মাঝে মেয়রের কাছে অভিযোগ আসে অনেকটা সময় পেরিয়ে গেলেও শংসাপত্র সময়ে মিলছে না। যে প্রসঙ্গে কলকাতা পুরসভাতেও করোনার হানার প্রসঙ্গ সামনে এনে মেয়র ফিরহাদ হাকিম জানান, শংসাপত্রের বিভাগের একাধিক কর্মী একইসঙ্গে করোনা আক্রান্ত হওয়ায় কয়েকদিনের জন্য সেখানে কাজ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গিয়েছিল। এখনও ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করার নির্দেশ রয়েছে, তাই অনেক শংসাপত্রের আবেদন জমা পড়ে রয়েছে। তবে তাও দিনে শ-খানেক করে শংসাপত্রের কাজ হচ্ছে, দ্রুত সংখ্যাটা ৩০০ থেকে ৪০০ তে নিয়ে যাওয়া হবে।

বর্তমান পরিস্থিতির কথা জানানোর মাঝেই পুরসভার আগামীর পরিকল্পনা সামনে আনেন ফিরহাদ হাকিম। তিনি জানান, কলকাতা পুরসভার পরিকল্পনা রয়েছে যাতে জন্ম-মৃত্যু শংসাপত্রের জন্য আবেদনের পুরো বিষয়টাই অনলাইনে করে দেওয়া যায়। পাশাপাশি অনলাইনে আবেদনকারীদের বাড়িতে গিয়ে পুরসভার তরফে শংসাপত্র ডেলিভারি করে আসা হবে বলেও জানান মহানাগরিক।

এমনিতেই পুর পরিষেবা নিয়ে কলকাতার (Kolkata) নাগরিকরা যাতে নিজেদের অভাব অভিযোগ (grievance), দাবিদাওয়ার কথা সরাসরি মেয়রকে জানাতে পারেন, তার জন্য ফের ‘টক-টু-মেয়র’ (Talk To Mayor) অনুষ্ঠান শুরু করেছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

আরও পড়ুন- অভিযোগ আসার পরও কাজ না হলে আমাকে চেয়ার ছাড়তে হবে’, পদ ছাড়ার কথা বলে ক্ষোভপ্রকাশ মেয়র ফিরহাদ হাকিমের

Source: https://bengali.abplive.com/district/kolkata-municipal-corporation-planning-for-online-mode-operation-for-birth-death-certificate-and-offline-home-delivery-861759