পাহাড়ে ভারী বৃষ্টির সম্ভাবনায় হলুদ সতর্কতা, কী বলছে কলকাতার আকাশ? – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • গোটা দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে।
  • সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বঙ্গে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা ।
  • সোমবার অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে

এই সময় ডিজিটাল ডেস্ক: সোমবার কলকাতার আকাশ আংশিক মেঘলা। কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। বজ্রপাতের আশঙ্কা বিভিন্ন জেলায়। নিরাপদ স্থানে থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

প্রবল বৃষ্টির জেরে উত্তরবঙ্গের জেলাগুলিতে পাহাড়ি এলাকায় ধস নামতে পারে। পাশাপাশি, নদীর জলস্তর বাড়বে প্লাবনের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আজ সোমবার কলকাতায় জলীয় বাষ্পের কারণে আদ্রতা জনিত অস্বস্তি হবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা 27.6 °C, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে 33.4 °C । বাতাসের জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ 94 শতাংশ।

করোনা কালে এবার মশাবাহিত রোগের আতঙ্ক, কড়া নজরদারি পুরসভার
উত্তর প্রদেশ থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। এই অক্ষরেখা ঝাড়খন্ডের ঘূর্ণাবর্ত ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। এর প্রভাবে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বঙ্গে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ঝাড়খণ্ডে ঘূর্ণাবর্ত। সেখান থেকে পূর্ব-পশ্চিম অক্ষরেখা ওড়িশা পর্যন্ত।

অন্যদিকে গোটা দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। সোমবার পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার বীরভূম ও মুর্শিদাবাদে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

imageহাততালি দিতে দিতেই ঝপাং! আলিপুরের ‘স্টার’ বাবুর ছানারা কীভাবে দিন কাটাচ্ছে?
সোমবার অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে এবং ভারী বৃষ্টির হলুদ সর্তকতা দার্জিলিং কালিম্পং এ।
মঙ্গলবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং এবং কালিম্পং এ।
বুধবার থেকে উত্তরবঙ্গ জুড়েই ভারী বৃষ্টির কমলা সর্তকতা। প্রবল বর্ষণ হতে পারে কোচবিহারে। অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং ভারী বৃষ্টির কমলা সর্তকতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/check-kolkata-weather-for-today-north-bengal-may-faces-heavy-rain/articleshow/83909481.cms