উচ্চ রক্তচাপ আর সুগারে জেরবার কলকাতা, প্রমাণ মিলল কো-মর্বিডিটি সমীক্ষায় – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • কলকাতা পুর-এলাকার ১৬টি বরোর ১৪৪টি ওয়ার্ড ঘুরে ইতিমধ্যেই প্রায় ৩০ লক্ষ নাগরিকের স্বাস্থ্যের তথ্য সংগ্রহ করেছেন পুর স্বাস্থ্যকর্মীরা।
  • ৩০ লক্ষ নাগরিকের মধ্যে ২৮ শতাংশ ভুগছেন উচ্চ রক্তচাপের সমস্যায়।
  • ২৫ শতাংশ মানুষের শরীরে রক্তে শর্করার মাত্রা বেশি।

এই সময়: কলকাতায় বসবাসকারীদের মধ্যে সবচেয়ে বেশি মানুষ ভোগেন উচ্চ রক্তচাপের সমস্যায়। এর পরেই রয়েছে সুগার। এমনই তথ্য উঠে এল সমীক্ষায়। কারও রক্তে শর্করার পরিমাণ বেশি থাকলে, কিডনি বা হার্টের সমস্যায় ভুগলে–সেই ব্যক্তির পক্ষে করোনার বিরুদ্ধে লড়াই অপেক্ষাকৃত মুশকিল। সে কারণেই স্বাস্থ্য দপ্তর এবং একটি বেসরকারি সংস্থার সহযোগিতায় শহরের বাসিন্দাদের স্বাস্থ্য সমীক্ষার কাজ শুরু করেছিল কলকাতা পুরসভা। কো-মর্বিডিটি নিয়ে তথ্য সংগ্রহ ছিল লক্ষ্য।

কলকাতা পুর-এলাকার ১৬টি বরোর ১৪৪টি ওয়ার্ড ঘুরে ইতিমধ্যেই প্রায় ৩০ লক্ষ নাগরিকের স্বাস্থ্যের তথ্য সংগ্রহ করেছেন পুর স্বাস্থ্যকর্মীরা। ওয়ার্ড-পিছু সমীক্ষার দায়িত্বে ছিলেন ২০ জন স্বাস্থ্যকর্মী এবং দু’জন সুপারভাইজার। সমীক্ষায় প্রাথমিক ভাবে প্রকাশ, ৩০ লক্ষ নাগরিকের মধ্যে ২৮ শতাংশ ভুগছেন উচ্চ রক্তচাপের সমস্যায়। আর ২৫ শতাংশ মানুষের শরীরে রক্তে শর্করার মাত্রা বেশি।

কেন কলকাতার বাসিন্দারা এত বেশি উচ্চ রক্তচাপের সমস্যার শিকার?

ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সাহেলী গঙ্গোপাধ্যায় মনে করেন, ‘স্ট্রেসের উৎস বেশির ভাগটাই কর্মজীবন, ব্যক্তিগত বৈবাহিক জীবন, এমনকী সন্তান প্রতিপালন জনিত ক্ষেত্র থেকে আসতে পারে। বর্তমানে পরিবার নিউক্লিয়ার হয়ে যাওয়ায় সাপোর্ট সিস্টেম ভীষণ দুর্বল। প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারের ফলেও মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ কমে গিয়েছে। অন্যান্য শারীরিক সমস্যাজনিত উদ্বেগ থেকেও হাইপারটেনশনের সমস্যা হতে পারে।’ সঠিক সময়ে না খাওয়া এবং বাইরের খাবার বেশি খাওয়ারও বদভ্যাস রয়েছে শহরবাসীর। যার ফলে শরীরে অনেক বেশি ফ্যাট জমে। আবার হাঁটাচলা বা বাড়িতেও দৈনন্দিন পরিশ্রম অনেক কমেছে। এর ফলেও উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ছে বলে মত ডায়েটিশিয়ান অরিজিৎ দে’র।

হৃদরোগ বিশেষজ্ঞ শুভ্র বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ‘চাকরি, পরিবার-সহ সব দিক থেকেই শহরের নাগরিকদের মধ্যে চিন্তা অনেক বেশি। কারণ বেশিরভাগ চাকরিই এখন টার্গেট কেন্দ্রিক। যা মোকাবিলা করার ক্ষমতাও কম। সে কারণেই উচ্চ রক্তচাপের সমস্যা বেশি।’ তবে চাকরি এবং পরিবার নিয়ে চিন্তার পাশাপাশি ঠিক সময়ে খাবার না খাওয়া, হাঁটাচলা না করাও হাইপারটেনশনের বড় কারণ বলে মত মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাসের।

পুরসভা সূত্রে খবর, কলকাতার প্রায় সাড়ে সাত লক্ষ বাড়ির বাসিন্দার স্বাস্থ্য সমীক্ষার কাজ ৩০ সেপ্টেম্বর শেষ হয়েছে। এখন সেই তথ্য ডিজিটাইজ করা চলছে। বাকি বাসিন্দাদের স্বাস্থ্য সমীক্ষার কাজও খুব দ্রুত শুরু হবে। পুরসভার স্বাস্থ্য বিভাগের এক আধিকারিক জানাচ্ছেন, শহরবাসীর মধ্যে কো-মর্বিডিটির সমস্যা জানা থাকলে সেই নাগরিকরা করোনায় আক্রান্ত হলে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব। ভ্যাকসিন চলে এলে সে ক্ষেত্রেও অগ্রাধিকার ঠিক করতে সুবিধা হবে।

স্বাস্থ্য-সমীক্ষায় প্রকাশ

* উচ্চ রক্তচাপের সমস্যা ২৮ শতাংশের
* হার্টের সমস্যা ৯ শতাংশের
* সুগারের সমস্যা ২৫ শতাংশের
* কিডনির সমস্যা ১০ শতাংশের

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/high-blood-pressure-and-sugar-are-the-problems-of-one-fourth-of-kolkata-citizens/articleshow/79433226.cms