স্বাস্থ্যসাথী কার্ডে পরিষেবা দিলেই হাসপাতালগুলিকে বিশেষ সুবিধা দেবে কলকাতা পুরসভা – Aajkaal

কলকাতা নিউজ

আজকাল ওয়েবডেস্ক:‌ স্বাস্থসাথী কার্ডে চিকিৎসা পরিষেবা দিলে হাসপাতাল ও নার্সিংহোমগুলিকে সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ সহায়তা করবে কলকাতা পুরসভা। শুক্রবার কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম জানান, যে সমস্ত চিকিৎসা প্রতিষ্ঠান স্বাস্থ্যসাথীর জন্য পৃথক ওয়ার্ড করবে তাঁদের বিল্ডিং নির্মাণে অতিরিক্ত ‘‌ফ্লোর এরিয়া’‌ মঞ্জুর করবে কলকাতা পুরসভা। তিনি বলেন, বেসরকারি হাসপাতালগুলিতে যাতে নির্বিঘ্নে সাধারণ মানুষ ‘‌স্বাস্থ্যসাথী’ প্রকল্পের সুবিধা পেতে পারেন সেই জন্য ‌নতুন ওয়ার্ড নির্মাণে সাহায্য করবে কলকাতা পুরসভা। বাণিজ্যিক এলাকায় যেমন বাংলায় কর্মসংস্থানের স্বার্থে বিল্ডিং আইন সংশোধন করে অতিরিক্ত ফ্লোর এরিয়া দেওয়া হচ্ছে ঠিক তেমনই স্বাস্থ্যসাথী ওয়ার্ড নির্মাণে বেসরকারি হাসপাতালের পাশে দাঁড়াতে একই আইন প্রয়োগ করা হবে।  
স্বাস্থ্যসাথী প্রকল্প রাজ্যজুড়ে চালু হওয়ার পর থেকেই বেসরকারি হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েছে। যার ফলে চাহিদার তুলনায় কমছে বেডের সংখ্যা। কয়েকদিন আগে কলকাতার ৩২টি বেসরকারি হাসপাতালের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন ফিরহাদ। তখন তিনি ‘‌স্বাস্থ্যসাথী ওয়ার্ড’‌ তৈরির সুপারিশ করেন। কিন্তু হাসপাতাল কর্তারা জানান, বিল্ডিং আইন সংশোধন করে বাড়তি ‘ফ্লোর এরিয়া’ না পেলে এবং স্বাস্থ্য দপ্তর অনুমতি না দিলে পৃথক ওয়ার্ড করা সম্ভব নয়। তারপরই মুখ্যমন্ত্রীর সবুজ সংকেত মিললে এদিন স্বাস্থ্যসাথী ওয়ার্ড নির্মাণে বহুতল হাসপাতালগুলির জন্য বাড়তি ফ্লোর এরিয়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পুরমন্ত্রী। পুরমন্ত্রীর নয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কলকাতার বেসরকারি হাসপাতালগুলির সংগঠন অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া। সংগঠনের সভাপতি রূপক বড়ুয়া জানান, বিল্ডিং সম্প্রসারণ করে মুখ্যমন্ত্রীর ঐতিহাসিক স্বাস্থ্যসাথী প্রকল্পের অংশীদার হয়ে নয়া ওয়ার্ড নির্মাণ করে বেড বাড়ালে গরিব মানুষকে আরও বাড়তি সাহায্য করা সম্ভব হবে।’‌
রাজ্যের পাশাপাশি কলকাতাতেও স্বাস্থ্যসাথী কার্ডের বিনিময়ে পরিষেবা নিয়ে নানা অভিযোগ সামনে এসেছে। তারপরেই বেসরকারি হাসপাতালগুলির জন্য এই ঘোষণা করল কলকাতা পুরসভা। যার ফলে এই সমস্যার অনেকটাই সমাধান হবে বলে মনে করা হচ্ছে। 

Source: https://aajkaal.in/news/title/kmc-will-give-extra-floor-area-to-the-private-hospitals-y4zb