কলকাতা সহ রাজ্যজুড়ে আজ বৃষ্টির সম্ভাবনা – ABP Ananda

কলকাতা নিউজ

 

কলকাতা: কলকাতা সহ গোটা রাজ্যজুড়ে আজ বৃষ্টি হতে পারে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় শিলা বৃষ্টি হতে পারে বলেও হাওয়া অফিস জানিয়েছে।

তবে বৃষ্টি সত্ত্বেও আজ ও কাল তাপমাত্রা কিছুটা বাড়বে। সোমবার থেকে ফের পারদ পতনের সম্ভাবনা আছে। বুধবার পর্যন্ত বজায় থাকবে শীতের আমেজ। তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় আজ দুপুরের পর থেকে আকাশ মেঘলা থাকবে। আজ ও কাল গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে তারা।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা হল ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার পর্যন্ত তাপমাত্রা কিছুটা বাড়বে। রবিবার থেকে ফের উত্তুরে হাওয়ার হাত ধরে পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

বর্ষার পর কিছুটা আবহাওয়া শুকনো হতে ডিসেম্বর থেকেই সাধারণত শীত পড়ে এ দেশে। উত্তরে তাপমাত্রা কমে, তবে দক্ষিণ থাকে উষ্ণ, আরামদায়ক। পূর্ব অর্থাৎ কলকাতা, ত্রিপুরায় তাপমাত্রা থাকে দারুণ আরামদায়ক, আবার মণিপুর, মিজোরামের মত উত্তর পূর্বাঞ্চলে শীতে কাঁপতে হয় হি হি করে। দক্ষিণ পশ্চিম উপকূলের গোয়ায় ডিসেম্বরে গড় তাপমাত্রা দিনের সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস, রাত হলে কমে দাঁড়ায় ২১ ডিগ্রি সেলসিয়াস। এ মাসে বৃষ্টি হয় ১৫ মিলিমিটারের সামান্য বেশি, ফলে ডিসেম্বর মোটামুটি শুকনোই থাকে।

রাজধানী দিল্লিতে আবার তাপমাত্রা বেশ ঠান্ডা, দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস, রাতে ৮ ডিগ্রি সেলসিয়াসেও নেমে যেতে পারে। এ মাসে বৃষ্টি হয় মোটামুটি ১০ মিলিমিটারের মত, ফলে বৃষ্টিতে ভেজার সুযোগ তেমন পান না দিল্লিবাসী। তবে বৃষ্টি না হলেও এ বছর শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লিসহ উত্তর পশ্চিম ভারত। উত্তর পশ্চিম ভারতের হিমালয়ের পাশের রাজ্যগুলিতে তুষারপাত চলছে।

Source: https://bengali.abplive.com/news/states/a-drizzle-may-happen-in-kolkata-and-rest-of-the-state-today-791858