কলকাতা থেকে প্রকাশিত হলো ‘এপারের চোখে মুজিব’ – কালের কন্ঠ

কলকাতা নিউজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যতটা বাংলাদেশের, ততটাই এপার বাংলার। আর সেই কথা মাথায় রেখে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে কলকাতার কণ্ঠস্বর প্রকাশন পেশ করল ‘এপারের চোখে মুজিব’।

এই বইতে ভারতবর্ষের ৩৬ জন লেখক এবং ৫ জন প্রবাসী বাংলাদেশি বুদ্ধিজীবীর নিবন্ধ রয়েছে। ভারতীয় লেখকদের মধ্যে যেমন মোদি সরকারের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এবং বর্তমান সাংসদ এম জে আকবর, প্রাক্তন কংগ্রেস সাংসদ দেবপ্রসাদ রায়, সিপিএমের প্রাক্তন সাংসদ মইনুল হাসান বা পশ্চিমবঙ্গের বর্তমান মন্ত্রী, নাট্যকার ব্রাত্য বসু বা বিখ্যাত গায়ক নচিকেতা রয়েছেন, তেমনই জয়ন্ত ঘোষাল, গৌতম ভট্টাচার্য, মহম্মদ সাদউদ্দিন, সৈয়দ তানভীর নাসরিন বা রুপক সাহার মতো বিশিষ্ট বুদ্ধিজীবী, সাংবাদিকরাও রয়েছেন। এই বইয়ের সহ প্রকাশক ঢাকার সময় প্রকাশন।

প্যারিস প্রবাসী বিশিষ্ট মূকাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদার, মস্কোয় বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রদূত সাইফুল হক, ক্তিযোদ্ধা এবং অস্ট্রেলিয়া প্রবাসী কামরুল আহসান খান, ভয়েস অফ আমেরিকার সাংবাদিক ও লেখক আনিস আহমেদ, শহিদ বুদ্ধিজীবী পুত্র ও নিউইয়র্ক প্রবাসী তৌহিদ রেজা নুর বিভিন্ন দিক দিয়ে বঙ্গবন্ধুর জীবন, কাজ এবং বিদেশনীতিকে ব্যাখ্যা করেছেন।

এই সংকলন গ্রন্থের সম্পাদক সুমন ভট্টাচার্য্যর বক্তব্য অনুযায়ী, তাঁরা এই শ্রদ্ধার্ঘ প্রচেষ্টায় মূলত প্রতিবেশী ভারতবর্ষের রাজনীতিক, কূটনীতিক, সাংবাদিক, নাট্যকার, কবি বা অধ্যাপকরা কিভাবে মুজিবের অবদানকে দেখেন, তাঁর মৃত্যুর ৪৫ বছর বাদেও কি মূল্যায়ন করেন, তা তুলে ধরতে চেয়েছেন।

১ লক্ষ শব্দের বেশি শব্দ নিয়ে তৈরি এই সংকলনগ্রন্থে বহু অধ্যাপক, গবেষক বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক নিয়ে যেমন বিশ্লেষণ করেছেন, তেমনই একটি নতুন দেশের বিজ্ঞানচিন্তা, খেলাধুলা থেকে শুরু করে সিনেমা বা বিনোদন কিভাবে আবর্তিত হচ্ছিল, তার প্রামাণ্য দলিল তুলে ধরেছেন। মুজিবের কলকাতা বাস থেকে তাঁর ফুটবলপ্রেম, কিছুই গবেষকদের দৃষ্টি এড়ায়নি।

Source: https://www.kalerkantho.com/online/world/2020/12/19/987000