শক্তি বাড়িয়ে নিম্নচাপ অতি গভীর, পুজোয় ভাসবে শহর-শহরতলি! জারি কমলা সতর্কতা – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • পুজোয় কলকাতা ও তার সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • মহাপঞ্চমীতে এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।
  • ষষ্ঠী ও সপ্তমীতে ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এই সময় ডিজিটাল ডেস্ক: মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তার জেরে পুজোয় কলকাতা ও তার সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মহাপঞ্চমীতে এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। ষষ্ঠী ও সপ্তমীতে ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কতা।

হাওয়া অফিস জানিয়েছে, ষষ্ঠীতে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সপ্তমীর দিন কলকাতাতেও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বর্ষণ অর্থাৎ কোথাও কোথাও ২০০ মিলিমিটার পর্যন্তও বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। হাওড়া, হুগলি, নদিয়া জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। অন্য জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। প্রথমে তার অভিমুখ অন্ধ্রপ্রদেশ উপকূল হলেও পরে বাংলা-বাংলাদেশ উপকূলের দিকে এগিয়ে আসার ইঙ্গিত। তাই বৃষ্টির বিস্তার এবং তীব্রতা বাড়ার আশঙ্কাও তৈরি হচ্ছে।

হাজির নয়া নিম্নচাপ, পুজোয় ভারী বৃষ্টিপাতের আশঙ্কা বঙ্গে

অল্প সময়ে বেশি বৃষ্টি হয়ে গেলে সাময়িক ভাবে জল জমে যেতে পারে। নিচু রাস্তা, মণ্ডপের মাঠেও জল দাঁড়িয়ে যেতে পারে। দুশ্চিন্তা মূলত উপকূল ও বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতেই বেশি। উপকূলের কাছে যখন আসবে, তখনও গভীর নিম্নচাপ থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে সুন্দরবনের বাঁধ নিয়ে চিন্তা তৈরি হয়েছে।

এই পরিস্থিতিতে দীঘা, মন্দারমণি, শংকরপুর ও সাগরে ২২ অক্টোবর থেকে ২৪ অক্টোবর সমুদ্রে সব রকম কার্যকলাপ বন্ধ রাখা হয়েছে। ২৩ ও ২৪ তারিখ সুন্দরবন এলাকায় ফেরি পরিষেবা সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে।
অঞ্জলি-সিঁদুর খেলাতেও ছাড় নয়, মণ্ডপে থাকতে পারবে ঢাকি: হাইকোর্ট

মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হয়। সেটি ক্রমে শক্তিশালী হচ্ছে। প্রাথমিকভাবে নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে সরবে বলে মনে করা হচ্ছে। ৪৮ ঘণ্টা পর উত্তর-উত্তরপূর্বে এগোবে। এই গতিপথ ধরায় বাংলা-বাংলাদেশ লাগোয়া উপকূলের দিকে নিম্নচাপ সরে আসতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

SBI ক্লার্ক প্রিলিমিনারি ফলাফল প্রকাশিত, ঘোষণা করা হল মেইন পরীক্ষার তারিখওতথ্যসূত্র: কমলেশ চৌধুরী

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/others/west-bengal-weather-heavy-rain-forecast-in-kolkata-on-sasthhi-and-saptami/articleshow/78786278.cms