Best Kathi Rolls In Kolkata: রোল খেতে হলে কলকাতার সেরা দোকানটিতেই খান, ঠিকানা রইল – Aaj Tak Bangla

কলকাতা নিউজ

কলকাতা হল স্ট্রিট ফুডের (kolkata Street Food) স্বর্গরাজ্য। কলকাতার স্ট্রিট ফুডের (Street Food Of Kolkata) সুখ্যাতি ছড়িয়ে রয়েছে বিশ্বজু়ড়ে। সব বয়সের মানুষ এই জায়গায় নিয়মিত পছন্দসই খাবার চেখে দেখেন। কলকাতায় বেড়াতে এসে রাস্তার ধারে সস্তায় স্ট্রিট ফুড না খেলে ভ্রমণ পূর্ণতা পায় না। বহু বছর ধরেই এই শহরের রাস্তার খাবারগুলি মন জয় করে আসছে। সস্তায় এত খাবারের বিকল্প পৃথিবীর আর কোনও দেশে বা শহরে আছে কি না তা জানা নেই। কলকাতার ‘স্ট্রিট ফুড’-এ এত ধরনের ভ্যারাইটি রয়েছে, যে কোনটা ছেড়ে কোনটা খাবেন তা ঠিক করতে পারবেন না।

আর কলকাতার স্ট্রিট ফুডের মধ্যে অন্যতম সেরা হল কাঠি রোল (Kathi Roll)। চিকেন, মাটন, পনির বা ভেজ, কাঠি রোলের নানা বিকল্প পেয়ে যাবেন প্রায় প্রতিটি দোকানেই। ভাজা পরোটার গায়ে লেপ্টে থাকা তুলতুলে ডিমের মধ্যে পেঁয়াজ, সালাড, চিকেন বা মাটন দেখলেই আপনার মন খাই খাই করে উঠবে। জানা যায়, ১৯৩০-র দশকে কলকাতায় কাঠি রোল খাওয়া শুরু হয়। কয়েক দশকে এই খাবারটি ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে ওঠে। কলকাতার আনাচে-কানাচে কয়েক হাজার রোলের দোকান রয়েছে। তবে, কয়েকটি দোকানের রোলের স্বাদ মুখে লেগে থাকে। শহরের সেরা রোল খেতে তাই আপনাকে অবশ্যই কলকাতার সবচেয়ে আইকনিক জায়গাগুলিতে যেতে হবে। আমরা এই প্রতিবেদনে সেই ঠিকানাগুলিই দেব। তো চলুন জেনে নেওয়া যাক কোথায় গেলে আপনি সেরা কাঠি রোলের (Best Kathi Rolls In Kolkata) স্বাদ পেতে পারেন।

নিজামস (Nizam, New Market): কলকাতার ভোজনরসিকরা অবশ্যই নিজাম’স -র খাবারের সঙ্গে পরিচিত। বলা হয় এই দোকানটি কলকাতার কাঠি রোলের জনক। এদের কাঠি কাবাব রোলের (Kathi Kabab Roll) স্বাদ নিতে মানুষ দূর-দূরান্ত থেকে আসেন। এই বিখ্যাত দোকানটি ১৯৩০ সালে পথ চলা শুরু করে। এছাড়াও এখানে আপনি পাবেন-চিকেন আন্ডা রোল (Chicken Egg Roll), চিকেন শিক কাবাব এবং চিকেন বা মাটন বিরিয়ানি। এই দোকানের ঠিকানা হল-২৪ হগ স্ট্রিট, নিউ মার্কেট এলাকা, ধর্মতলা, কলকাতা-700087। দোকানটি বেলা সাড়ে ১১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত খোলা থাকে।

হেরিটেজ কার্কো (Heritage Karco): নিউ মার্কেটে কেনাকাটা করার পরে আপনাকে অবশ্যই হেরিটেজ কার্কোতে যেতে হবে কাঠি রোল খাওয়ার জন্য। এই দোকানটি বিখ্যাত হয়েছে শুধু সুস্বাদু ডাবল এক চিকেন রোলের (Double-Egg Chicken Roll) জন্য। এছাড়াও এখানে পাবেন বিরিয়ানি, চিকেন চাউমিন, ফ্রাইড রাইস ইত্যাদি। ঠিকানা-১ এন গ্রাউন্ড ফ্লোর, নিউ মার্কেট কমার্শিয়াল কমপ্লেক্স, বারট্রাম স্ট্রিট, নিউ মার্কেট, ধর্মতলা। সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকে দোকানটি।

কুসুম রোলস (Kusum Rolls-Park Street): পার্ক স্ট্রিটে কুসুম রোলস নামে একটি বিখ্যাত খাবারের দোকান রয়েছে। যেখানে সুস্বাদু কাঠি রোল পরিবেশন করা হয়। সস, মরিচ, পেঁয়াজ, ক্যাপসিকাম এবং মশলা হল তাদের রোলের সাফল্যের আসল চাবিকাঠি। ঠিকানা – ২১, কর্নানি ম্যানশন, পার্ক স্ট্রিট এরিয়া। বেলা সাড়ে ১১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত এই দোকানটি খোলা থাকে।

ক্যাম্পারি (Campari- Ballygunge): বালিগঞ্জে অবস্থিত এই ছোট্ট খাবারের দোকানটি যুগ যুগ ধরে চলে আসছে। সারাদিনই দোকানে ভিড় করেন আট থেকে আশি। কলকাতায় কাজে লোকজনেও পছন্দের তালিকায় রয়েছে এই দোকানের কাঠি রোল। এখানে বেশ কম দামে জিভে জল আনা চিকেন বা মাটন রোল (Mutton Roll) বিক্রি করা হয়। সেই কারণে এই দোকানটি অল্প বয়সিদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। এই দোকানের ফিশ ফ্রাই, ফিশ রোল (Fish Roll), পাকোড়া, রোল, কাবাব ইত্যাদি খাবারের টেস্ট অবশ্যই করতে হবে। দোকানের ঠিকানা-১৫৫ বি রাসবিহারী অ্যাভিনিউ, ডোভার টেরেস, বালিগঞ্জ, কলকাতা-700029। সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে এই দোকানটি।

হট কাঠি রোল (Hot Kathi Roll-Park Street): হট কাঠি রোল হল কলকাতার পার্ক স্ট্রিটে অবস্থিত একটি বিখ্যাত খাবারের দোকান। কলকাতার কাঠি রোলের ক্ষেত্রে এই দোকানটি একটি উল্লেখযোগ্য নাম। থিয়েটার রোডে হট কাটি রোলের দোকান তরুণ প্রজন্মের সেরা গন্তব্য। নরম পরোটার মধ্যে তুলতুলে মাংসের পুর দেওয়া রোল আপনার ময় জয় করবেই। এখানকার কাঠি রোলের বৈশিষ্ট্য হচ্ছে এটি অন্য দোকানের চেয়ে মোটা এবং মশলাদার। খেতে পারেন ডাবল চিকেন এবং ডাবল মাটন রোল (Mutton Kathi Roll)। ঠিকানা – ১/১ পার্ক স্ট্রিট, কলকাতা-700016। সোমবার থেকে রবিবার বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত এই দোকানটি খোলা থাকে।

রোল ফ্যাক্টরি (The Roll Factory By Sanjha Chulha): সাঞ্জা চুলার রোল ফ্যাক্টরির কাঠি রোলও ইদানিং দারুণ জনপ্রিয় হয়েছে। এখানে নানা রকমের রোল পাবেন আপনি। তাদের রসালো কাঠি রোল বিভিন্ন স্বাদে আসে। চিকেন ৬৫ রোল (Chicken 65 Roll), ইরানি রোল (Irani Roll), মাটন টিক্কা রোল (Mutton Tikka Roll) এবং চিকেন বা পনির মায়ো রোল (Chicken or Paneer Mayo Roll) অবশ্যই ট্রাই করে দেখুন। বেলগাছিয়া রোড., বিবেকানন্দ আবাসন, অমরপল্লি, দমদম, দক্ষিণ দমদমে এদের আউটলেট রয়েছে। সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকে আউটলেটগুলি।

আরসালান (Arsalan- Park Street): এই জায়গাটিতে আপনি কলকাতার সেরা কাঠি রোল এবং মোঘলাই খাবার পাবেন। এখানে ডাবল মাটন এগ রোল (Double Mutton Egg Rolls), কাকোরি রোল (Kakori Rolls) এবং এগ রোলের (Egg Rolls) মতো বিভিন্ন রকমের কাঠি রোল পাবেন। পরিবার বা বন্ধুদের নিয়ে রাতের খাবার বা দুপুরের খাবারের খেতে যাওয়ার দারুণ ঠিকানা হল আরসালান। রোল ছাড়াও এখানকার কয়েকটি বিখ্যাত খাবার হল চিকেন চাপ, বিরিয়ানি এবং ফিরনি। ঠিকানা: মেরিনা গার্ডেন কোর্ট, হোটেল আকাশ দীপের কাছে, পার্ক স্ট্রিট এলাকা। সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকেন এই রেস্তঁরাটি।

জিশান (Zeeshan-Park Circus-Ballygunge): এই বিখ্যাত মোঘলাই রেস্তরাঁটি তার সুস্বাদু খাবারের কারণে কলকাতাবাসীর মনে জায়গা করে নিয়েছে। ব্রেন রোল এবং মাটন বোটি রোল অবশ্যই এদের বিখ্যাত খাবারের মধ্যে অন্যতম। এছাড়াও এখানে পাবেন এগ চিকেন রোল (Egg Chicken Roll) এবং মাটন টিক্কা রোল (Mutton Tiki Rolls)। ঠিকানা: ৯/এ, সৈয়দ আমির আলি অ্যাভিনিউ., পার্ক সার্কাস, বালিগঞ্জ। সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত খোলা থাকে এই রেস্তরাঁ।

Source: https://news.google.com/__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?oc=5