Kolkata Weather Today | Kolkata experiences hottest December in 50 years says Alipore weather office dgtl – Anandabazar Patrika

কলকাতা নিউজ

এ শহরে শীত আসে না। যা আসে, তাকে বড়জোর সিরসিরানি বলা যায়— কলকাতার এমন দুর্নাম বহুদিনের। এ বছর সেই সমালোচকেরাও কলকাতার শীতের বর্ণনা দেওয়ার ভাষা খুঁজে পাচ্ছেন না। শেষ ডিসেম্বরে কলকাতার তাপমাত্রার পারদ যে ভাবে ঊর্ধ্বমুখে ছুটছে, তাতে সময়টা যে শীতকাল, সেই ভাবনাতেই সন্দেহ জাগছে। বছর শেষে যেখানে দিল্লি-রাজস্থান ঠান্ডায় কম্পমান, শীত-ক্ষেত্র শিমলাকেও কখনও সখনও টেক্কা দিচ্ছে, তখন জানা গেল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ থেমেছে ২০.৭ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement

মঙ্গলবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ডিসেম্বরের শেষার্ধে গত ৫০ বছরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এত বেশি ছিল না কোনওদিন। ১৫ থেকে ৩১ ডিসেম্বর যে সময় শহরে সাধারণত শীতের আমেজ পাওয়া যায়, সেই সময়ে এ বছর ২০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ২০০৪ সালের ২২ ডিসেম্বর শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.৪ ডিগ্রি হয়েছিল। এ বছর ২৭ ডিসেম্বরের আগে পর্যন্ত সেটিই ছিল সর্বোচ্চ। কিন্তু মঙ্গলবার শহরের ‘শীত’ নতুন রেকর্ড করল।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশকুমার দাস জানিয়েছেন, ৫০ বছরে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছল এই প্রথম। তবে মঙ্গলবার কলকাতা একটু অন্যরকম ‘শীত’ দেখলেও, বুধবার থেকে পরিস্থিতি বদলাবে বলে জানিয়েছেন গণেশ। তিনি বলেন, ‘‘বুধবার ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার আরও ২-৩ ডিগ্রি নামবে পারদ। এই ভাবে বর্ষশেষে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অর্থাৎ ১৪-১৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসবে।’’ আপতত নতুন বছরের আগে সেই আশায় বুক বাঁধছে শহরও।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMijQFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vd2VzdC1iZW5nYWwva29sa2F0YS9rb2xrYXRhLWV4cGVyaWVuY2VzLWhvdHRlc3QtZGVjZW1iZXItaW4tNTAteWVhcnMtc2F5cy1hbGlwb3JlLXdlYXRoZXItb2ZmaWNlLWRndGwvY2lkLzEzOTQ5NDPSAQA?oc=5