Kolkata Latest News : ‘খাদের কিনারায়’ কলকাতা! মুহূর্তে ধসে যাবে সল্টলেক-বউবাজার, ওয়ার্নিং IIT অধ্যাপকের – এই সময়

কলকাতা নিউজ
ভারতের মানচিত্র থেকে কার্যত নিশ্চিহ্ন হয়ে যেতে বসেছে যোশীমঠ (Joshimath)। একের পর এক বাড়িতে ফাটলের জেরে গৃহহীন বহু মানুষ। যে কোনও মুহূর্তে হুড়মুড়িয়ে ভেঙে পড়ার আশঙ্কায় খালি করে দেওয়া হয়েছে যোশীমঠ এলাকার অধিকাংশ বাড়ি। ভেঙে ফেলা হচ্ছে হোটেল। ভয়াবহ এই বিপর্যয়ের জন্য দায়ী করা হচ্ছে প্রকৃতি নষ্ট করে নগরায়ন করার সিদ্ধান্তকেই। এমত অবস্থায় প্রশ্ন উঠছে হিমালয়ের কোলে থাকা এই যোশীমঠের মতো কি বিপর্যয় নেমে আসতে পারে কলকাতা শহরেও? মহানগরও কি তলিয়ে যেতে পারে অদুর ভবিষ্যতে?

Joshimath Sinking : মুছে যাবে যোশীমঠ? দেবভূমির ভবিষ্যৎ নিয়ে আশঙ্কাবাণী IIT অধ্যাপকের
কলকাতা নিয়ে আশঙ্কার বাণী বিশেষজ্ঞদের

যোশীমঠের এই ‘ম্যানমেড’ বিপর্যয়ের চিত্র কি দেখা যাবে এই শহরেও? খানিকটা তেমনই আশঙ্কা করছেন IIT খড়গপুরের জিওলজি এবং জিও ফিজিক্স বিভাগের সিনিয়র অধ্যাপক শংকর কুমার নাথ। এই সময় ডিজিটালকে তিনি বলেন, “এ শহরেও বহু এমন বাড়ি কিংবা অট্টালিকা রয়েছে যা কৃত্তিমভাবে তৈরি করা হয়েছে। ফলে কয়েক বছরের মধ্যেই সেগুলিতে ফাটল ধরেছে। সল্টলেকের কিছু কিছু বাড়িতে এমন ফাটল ইতিমধ্যেই চোখে পড়েছে। সল্টলেকে (Saltlake) এমন অনেক কৃত্তিমভাবে পরিকল্পনা করে বাড়ি তৈরি করা হয়েছে। যেখানে আগে শুধু জলা জমি ছিল। ভূগর্ভস্থ মাটি ধীরে ধীরে সরে যাচ্ছে। কয়েক মাইক্রো মিটার গতিতে হলেও মাটি সরে যাচ্ছে। ফলে এই ফাটল আরও চওড়া হচ্ছে।” কী ভাবে বাঁচানো সম্ভব সল্টলেককে? এ প্রসঙ্গে অধ্যাপক শংকর কুমার নাথ বলেন, “যে বাড়িগুলি ১০ থেকে ১৫ বছর আগের, সেগুলির গড় আয়ু দেখে ভিত কতটা শক্তপোক্ত রয়েছে তা পরীক্ষা করে দেখতে হবে। তারপর সেগুলির পুনর্নির্মাণ করা প্রয়োজন। নাহলে পরে বিপদ ঘনিয়ে আসতে পারে।”

Joshimath Crisis:’উন্নয়নের নামে প্রকৃতিকে কাঁটাছেঁড়া…’, যোশীমঠ বিপর্যয় নিয়ে মন্তব্য
অধ্যাপক শংকর কুমার নাথ আরও বলেন, “কেবলমাত্র সল্টলেকই নয় শহর কলকাতার (Kolkata) পুরনো বাড়িগুলিও যে কোনও মুহূর্তে ধসে যেতে পারে। পরিত্যক্ত বাড়ি অবিলম্বে ভেঙে ফেলা দরকার। বউবাজারের (Bowbazar Metro) মতো ভূগর্ভস্থ মেট্রো নির্মাণের ঘটনায় অনেক ক্ষতি হয়েছে। সুড়ঙ্গ তৈরির জন্য মাটি ক্রমশই আলগা হয়ে যাচ্ছে। ফলে উপরের বাড়িগুলির ভিত নড়বড়ে হয়ে যাচ্ছে। ফাটল দেখা দিচ্ছে। অবিলম্বে এই বিষয়গুলি খতিয়ে দেখা উচিত। নয়ত ভবিষ্যতে বিপর্যয় নেমে আসতে পারে। যে সমস্ত জায়গায় ভাঙন শুরু হয়েছে, সেখানে বাড়িগুলি দ্রুত ভেঙে ফেলা দরকার।”

Source: https://news.google.com/__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?oc=5