MV Ganga Vilas Cruise: বারাণসী-কলকাতা ছুঁয়ে বাংলাদেশ হয়ে অসম, ‘বিশ্বের বৃহত্তম নদী-প্রমোদতরী’ – ABP Ananda

কলকাতা নিউজ

নয়াদিল্লি: রাত পোহালেই শুরু হতে চলেছে ‘বিশ্বের সবথেকে বড় নদী-প্রমোদতরী’ (River Cruise)। ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর নির্বাচনী ক্ষেত্র বারাণসী থেকে গঙ্গা রিভার ক্রুজ (Ganga River Cruise)-এর উদ্বোধন করবেন। এর যাত্রাপথ মোট ৫১ দিনের। এই ক্রুজকে বিশ্বের সবচেয়ে বড় রিভার ক্রুজ বলে দাবি করা হচ্ছে। 

দীর্ঘ দিন যাত্রা:
৫১ দিন ধরে যাত্রার পরে MV Ganga Vilas ১ মার্চ অসমের ডিব্রুগড়ে পৌঁছবে। ২৭টি নদী পেরিয়ে বিলাসবহুল এই ক্রুজ নির্দিষ্ট পথ পেরিয়ে বাংলাদেশে যাবে, সেখান থেকে নদীপথে পৌঁছবে অসম। এই যাত্রাপথে ৫০টিরও বেশি গুরুত্বপূর্ণ স্থাপত্য ছুঁয়ে যাবে এই ক্রুজ। যেগুলির মধ্যে রয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এই বিলাসবহুল ক্রুজটি আয়োজন করছে যে সংস্থা, তাদের ওয়েবসাইটে ক্রুজ সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া হয়েছে। কোন কোন রাস্তা দিয়ে এই ক্রুজ যাবে সেটাও বলা হয়েছে সেখানে।

কোন পথে প্রমোদতরী?
যাত্রা শুরুর পর থেকে আট নম্বর দিনে  MV Ganga Vilas পৌঁছবে পটনা। বক্সার, রামনগর পেরিয়ে পটনা যাবে এই ক্রুজ। তারপর সেখান থেকে নদীপথে পৌঁছবে কলকাতা। ফরাক্কা ও মুর্শিদাবাদ হয়ে ২০তম দিনে সেটা পৌঁছবে কলকাতা। পরদিন সেটা ঢাকার দিকে রওনা দেবে। পরের ১৫ দিন বাংলাদেশের জলসীমায় থাকবে  MV Ganga Vilas. তারপরে গুয়াহাটি হয়ে ভারতে ঢুকবে। শিবসাগর ডিব্রুগঢ় এসে পৌঁছবে বিলাসবহুল সেই ক্রুজ।

একাধিক শিল্প ও সাংস্কৃতিক ক্ষেত্র ছুঁয়ে যাবে এটি। বারাণসীর গঙ্গা আরতি, সারনাথ, মায়ং-মাজুলিও যাবে এই ক্রুজ। ২৭টি নদীপথ নিয়ে প্রায় ৩২০০ কিলোমিটার পথ ৫১ দিনে অতিক্রম করবে MV Ganga Vilas. তিন তলার এই ক্রুজে মোট ১৮টি স্যুট রয়েছে। যাতে ৩৬ জন থাকতে পারেন। এই ক্রুজ উদ্বোধনের পাশাপাশি আরও একাধিক জলপথ সংক্রান্ত প্রকল্পের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি।

বারাণসীতে তাঁবু শহর (Tent City) গড়ে তোলার কাজ করা হয়েছে। পর্যটনে উন্নতির জন্য এই ভাবনা নেওয়া হয়েছে। বারাণসী ক্রমবর্ধমান পর্যটকের সংখ্যার সঙ্গে তাল মেলাতেই এমন সিদ্ধান্ত। বারাণসী ডেভেলপমেন্ট অথরিটির মাধ্যমে PPP মডেলে এই কাজ হচ্ছে। অক্টোবর থেকে জুন পর্যন্ত এই টেন্ট সিটি থাকবে। বর্ষার মরসুমে জলের স্তর বেড়ে যায় বলে সেই সময় এটা ভেঙে দেওয়া হবে। আরও একাধিক প্রকল্পের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তার মধ্যে বাংলার হলদিয়ায় মাল্টি মোডাল টার্মিনালও রয়েছে বলে সূত্রের খবর।

আরও খবর: প্রকৃতির রোষে তলিয়ে যাচ্ছে মাটির গহ্বরে, কেন বিপন্ন জোশীমঠ?

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiiAFodHRwczovL2JlbmdhbGkuYWJwbGl2ZS5jb20vbmV3cy93b3JsZHMtbG9uZ2VzdC1yaXZlci1jcnVpc2UtbXYtZ2FuZ2EtdmlsYXMtcG0tbmFyZW5kcmEtbW9kaS13aWxsLWZsYWctb2ZmLWNydWlzZS1vbi0xM3RoLWphbnVhcnktOTQ4NzU30gGMAWh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9uZXdzL3dvcmxkcy1sb25nZXN0LXJpdmVyLWNydWlzZS1tdi1nYW5nYS12aWxhcy1wbS1uYXJlbmRyYS1tb2RpLXdpbGwtZmxhZy1vZmYtY3J1aXNlLW9uLTEzdGgtamFudWFyeS05NDg3NTcvYW1w?oc=5