কলকাতায় কাল থেকে শুরু জি২০-র বৈঠক – Anandabazar Patrika

কলকাতা নিউজ

আগামিকাল, সোমবার থেকে কলকাতায় বসছে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির বার্ষিক সম্মেলনের অন্যতম বৈঠক। প্রথা মেনে এক বছরব্যাপী এই সম্মেলনে এই প্রথম পৌরোহিত্য করছে ভারত। এ বার ১৮তম সম্মেলন। উন্নয়ন এবং আর্থিক-সহ নানা বিষয় নিয়ে গত ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন শহরে সম্মেলনের বিভিন্ন পর্ব শুরু হয়েছে। এ বার পালা কলকাতার। সকলকে আর্থিক ব্যবস্থার আওতায় আনার কর্মসূচি ও পরিকল্পনা স্থির করতে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এই বৈঠকে অংশ নেবেন দেশ-বিদেশের বিশেষজ্ঞেরা।

Advertisement

এ বারের সম্মেলনের মূল বিষয় ‘বসুধৈব কুটুম্বকম্’। সরকারি সূত্রের ব্যাখ্যা, ‘এক বি‌শ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ’। সকলের জন্য সমান উন্নয়নই যার লক্ষ্য। কারণ, অতিমারির আক্রমণের পরে বিশ্বের আর্থিক পরিস্থিতি ধাক্কা খেয়েছে। সে কারণে সকলের কাছে আর্থিক পরিষেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে দারিদ্র দূরীকরণ ও আর্থিক উন্নয়ন জরুরি। প্রশাসনিক মহলের খবর, তিন দিনের বৈঠকের প্রথম দিনে সকলের কছে আর্থিক ব্যবস্থা পৌঁছনোর জন্য ডিজিটাল পরিকাঠামো-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বিশেষজ্ঞেরা। আধার, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের মতো ডিজিটাল ব্যবস্থায় যুক্ত সংস্থাগুলির বিশেষজ্ঞদেরও আলোচনা পর্বে অংশ নেওয়ার কথা।

পরের দু’দিনের মূল কর্মসূচি অনুযায়ী, ভবিষ্যতের রূপরেখা তৈরির বিষয়ে আলোচনা চলবে। প্রথামাফিক জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির পাশাপাশি বাংলাদেশ, মিশরের মতো কয়েকটি অতিথি দেশের প্রতিনিধিরাও অংশ নিয়ে থাকেন এই সম্মেলনে। এ ছাড়া রাষ্ট্রপুঞ্জ, বিশ্ব ব্যাঙ্ক, আন্তর্জাতিক অর্থ ভান্ডার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো প্রতিষ্ঠানের বিশেষজ্ঞেরাও আমন্ত্রিত থাকেন। শনিবার থেকেই শহরে অতিথিরা আসতে শুরু করেছেন। আন্তর্জাতিক এই সম্মেলনের জন্য শহরের বিভিন্ন জায়গার সৌন্দর্যায়ন করা হয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiYGh0dHBzOi8vd3d3LmFuYW5kYWJhemFyLmNvbS9idXNpbmVzcy9nMjAtc3VtbWl0LXdpbGwtc3RhcnQtZnJvbS05LWphbnVhcnktaW4ta29sa2F0YS9jaWQvMTM5Nzc4MtIBZGh0dHBzOi8vd3d3LmFuYW5kYWJhemFyLmNvbS9hbXAvYnVzaW5lc3MvZzIwLXN1bW1pdC13aWxsLXN0YXJ0LWZyb20tOS1qYW51YXJ5LWluLWtvbGthdGEvY2lkLzEzOTc3ODI?oc=5