EM Bypass: আর চিনতে পারবেন না, বদলে যাবে কলকাতা বাইপাস! অতিথি আসার আগেই তোড়জোড় – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: বিদেশি অতিথিদের কাছে আরও নান্দনিক হবে কলকাতার বাইপাস। জি ২০ সামিটের অতিথিদের আসার আগে তাই তোড়জোড় শুরু কলকাতায়। জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই ভোল বদলে যাবে উল্টোডাঙ্গা থেকে রুবি পর্যন্ত বাইপাসের রাস্তার। উদ্যোগ কলকাতা পৌরসভার।

জি ২০ সামিট ঘিরে গোটা দেশ সরগরম। নভেম্বরেই লোগো আর থিম উদ্বোধন করে দিয়েছেন প্রধানমন্ত্রী। রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের উপর মেট্রো সিটিগুলো নিয়ে তৎপরতাও শুরু হয়ে গেছে। কলকাতাও সেই সামিট জ্বরের বাইরে নয়। জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই বিদেশি অভ্যাগতদের আমন্ত্রণ জানাতে তৈরি থাকবে কলকাতার বাইপাস। উল্টোডাঙ্গা থেকে রুবি পর্যন্ত বাইপাসের রাস্তা, আলো, ফুটপাত সবকিছুতেই লাগবে নতুন ছোঁয়া।

আরও পড়ুন: ‘ভগবান থেকে শয়তান হয়ে গিয়েছি’, মহিলার উদ্দেশ্যে হঠাৎ মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

কলকাতা পুরসভার মেয়র পরিষদ দেবাশিস কুমার বলেন, বিদেশি অভ্যাগতদের জন্য বাইপাসকে ঢেলে সাজানো হবে। সবথেকে বেশি জোর দেওয়া হচ্ছে সবুজায়নে। নতুন বেশ কয়েকটি আইল্যান্ডের সবুজায়ন করা হবে। বাইপাসের দুধার ধরে যাতে সবুজ কলকাতার ছবি উঠে আসে তার প্রচেষ্টা কলকাতা পৌরসভার।

কলকাতা পুরসভার মেয়র পরিষদ দেবাশিস কুমার বলেন, ”বিদেশি অতিথিদের কাছে কলকাতায় আরো সবুজ করে করে তোলার জন্য এয়ারপোর্ট থেকে শহরে আসার পথে সবুজ বাড়ানো হবে বাইপাসের ধারে প্রয়োজনীয় এলাকায় যেমন গাছ লাগানো হবে, তেমনই ছোট ছোট পার্ক তৈরি করা হবে বাইপাস লাগোয়া এলাকায়।”

আরও পড়ুন: সুপার চেকিংয়ে নামলেন জেলাশাসক, বীরভূমে এ কী আজব কাণ্ড! তুমুল আলোড়ন

হাডকো থেকে পাটুলি পর্যন্ত ইএম বাইপাসের ১৫ কিলোমিটারের মতো অংশ নতুনভাবে সম্প্রসারণ করা এবং মসৃণ ভাবে তৈরি করার উদ্যোগ নিয়েছিল কেএমডিএ। ইতিমধ্যেই কেএমডিএ-র হাত থেকে বাইপাস রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে কলকাতা পৌরসভা। বছর ঘুরতেই আবার জি-টোয়েন্টি সামিট। তাই আপাতত উল্টোডাঙার হাডকো মোড় থেকে রুবি মোড় পর্যন্ত বিশেষ ব্যবস্থা। নান্দনিক বাইপাস তৈরি করতে যে দিকগুলো গুরুত্ব দেওয়া হচ্ছে।

★হাডকো মোড় থেকে রুবি পর্যন্ত বাইপাস কে চারটে ভাগে ভাগ করে কাজ শুরু হবে।

★হাডকো থেকে কাদাপাড়া। কাদাপাড়া থেকে চিংড়িঘাটা। চিংড়িঘাটা থেকে সাইন্সসিটি। এবং সাইন্সসিটি থেকে রুবি। একইসঙ্গে এই চার পর্যায়ের কাজ চলবে।

★রাস্তার পট হোল মেরামতি এবং উঁচু নীচু জায়গা সমান করে বাইপাস কে মসৃন তৈরি করা হবে।

★সমস্ত ফুটপাতের মেরামতি এবং রেলিংগুলিকে সারিয়ে নতুন করে রং করা হবে।

★ফুটপাতের পাশে এবং আইল্যান্ডে সবুজায়ন করা হবে। এর জন্য প্রায় তিন / চার হাজার গাছ লাগানো হতে পারে।

★নীল সাদা আলোতে পুরো রাস্তা কভার করা হবে। এলইডি লাইটে বাইপাসে নতুন দিশা।

চিংড়িঘাটা থেকে রুবি পর্যন্ত মেট্রোর কাজ চলছে। সেই মেট্রোর পিলারগুলিকেও নান্দনিক ভাবে সাজানো হবে। সেই পিলারে দেওয়া হবে জি ২০ সামিট ও কলকাতার উন্নয়নের পোস্টার।

এছাড়াও কলকাতা শহরের যে সমস্ত জায়গায় ভেন্যু হবে সেই এলাকাও নতুন করে সাজানো হবে। যেহেতু বাইপাসের ধারে বিভিন্ন হোটেল গুলিতে বিদেশি অভ্যাগতরা থাকবেন এবং সাইন্সসিটিতে ভেন্যু হওয়ার প্রবল সম্ভাবনা তাই বাইপাস কে ঘিরে কলকাতা পুরসভার বিশেষ উদ্যোগ।

Published by:Suman Biswas

First published:

Tags: EM Bypass, Kolkata News, West Bengal news

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiZmh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9lbS1ieXBhc3MtaW4ta29sa2F0YS13aWxsLWNoYW5nZS1mb3ItZzIwLXN1bW1pdC1zYi05NDYyNDMuaHRtbNIBamh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL2FtcC9uZXdzL2tvbGthdGEvZW0tYnlwYXNzLWluLWtvbGthdGEtd2lsbC1jaGFuZ2UtZm9yLWcyMC1zdW1taXQtc2ItOTQ2MjQzLmh0bWw?oc=5