কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে আরও একটি পালক, দেশ সেরার তকমা ইমপ্যাক্ট ব়্যাঙ্কিংয়ে – Oneindia Bengali

কলকাতা নিউজ

বিশ্বের ৯৪টি দেশ এবং ১১১৫টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ

এই সংস্করণের প্রতিযোগিতায় স্থান করে নিয়েছিল বিশ্বের ৯৪টি দেশ এবং ১১১৫টি বিশ্ববিদ্যালয়। ভারতের মোট ৫৭টি বিশ্ববিদ্যালয় অংশ নেন। রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী বিকাশের লক্ষ্যে মূল্যায়ন করা হয় বিশ্ববিদ্যালয়গুলির। সার্বিক ব়্যাঙ্কিংয়ের পাশাপাশি ১৭টি সাব ক্যাটাগরিতে প্রকাশিত হয় ব়্যাঙ্কিংয়ের তালিকা।

কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অধিকার করে নিয়েছে

কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অধিকার করে নিয়েছে

কলকাতা বিশ্ববিদ্যালয় ‘ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ’ সাব ক্যাটাগরিতে কলকাতা বিশ্ববিদ্যালয় বিশ্বের মধ্যে ১৮তম স্থানে রয়েছে। আবার লিঙ্গ সমতায় ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর গ্লোবাল ব়্যাঙ্কিংয়ে ভারতের সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অধিকার করে নিয়েছে।

imageতৃণমূলের শক্ত ভিত নড়িয়ে দিতে রণকৌশল তৈরি বিজেপির, লক্ষ্য ‘তিলোত্তমা’র আধিপত্য

কলকাতা বিশ্ববিদ্যালের সাফল্যে অনুপ্রাণিত উপাচার্য

কলকাতা বিশ্ববিদ্যালের সাফল্যে অনুপ্রাণিত উপাচার্য

কলকাতা বিশ্ববিদ্যালের এই সাফল্যে অভিভূত বিশ্ববিদ্যালয় উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, খুব ভালো লাগছে, অনুপ্রাণিত বোধ করছি। আমাদের সমস্ত অধ্যাপক-অধ্যাপিকা, পড়ুয়া, গবেষক, আধিকারিক, কর্মচারী- সকলের চেষ্টাতেই এই সাফল্য এসেছে সামনের দিনে আরও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাচ্ছি আমরা।

সাংহাই ব়্যাঙ্কিংয়েও দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়

সাংহাই ব়্যাঙ্কিংয়েও দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়

এবছরই ২ এপ্রিল প্রকাশিত হয় সাংহাই ব়্যাঙ্কিং ২০২০। সেখানে কলকাতা বিশ্ববিদ্যালয় সমস্ত ভারতীয় প্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় স্থান অধিকার করে। এবং এই ব়্যাঙ্কিংয়ে সমস্ত ভারতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অধিকার করে নেয়। আর এবার ইমপ্যাক্ট ব়্যাঙ্কিংয়েও দেশের সেরা নির্বাচিত হল কলকাতা।

Source: https://bengali.oneindia.com/news/kolkata/calcutta-university-of-kolkata-get-first-place-in-country-according-to-impact-ranking-131251.html