দান করা রক্ত কলকাতা থেকে পৌঁছল মুম্বই, অসম্ভবকে সম্ভব করায় বাঁচবে তরুণীর প্রাণ – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: জীবন বাঁচানো ছাড়া রক্তের অন্য কোনও পরিচয় নেই। এই প্রথম সরকারি ব্লাড ব্যাঙ্কের মাধ্যমে পশ্চিমবঙ্গের বম্বে গ্রুপের এক দাতার রক্ত রওনা হল উত্তরপ্রদেশে। বাংলার সরকারি ব্লাড ব্যাঙ্কিংয়ের ইতিহাসে এ এক অসামান্য মুহূর্ত। শুক্রবার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের উদ্যোগে এক রক্তদাতার বম্বে গ্রুপের রক্ত বিমানে রওনা হল আগ্রার জনসুবিধা ব্লাড ব্যাঙ্কের উদ্দেশে।

বিরল গ্রুপের রক্তের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে এন আর এস হাসপাতাল জনসুবিধা-সহ বেশকিছু ব্লাড ব্যাঙ্ক রয়েছে। সেখানেই এক তরুণীকে বাঁচাতে বম্বে গ্রুপের রক্ত চেয়ে আবেদন জানান জনসুবিধার আধিকারিকরা। অ্যানিমিয়া আক্রান্ত তরুণীকে বাঁচানোর এই আবেদনে দ্রুত সাড়া দেন এন আর এস ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

আরও পড়ুন: অনলাইনে পার্ট টাইম কাজ খুঁজছেন? খুব সাবধান! সর্বস্বান্ত হচ্ছেন অনেকেই

এরপরই জাতীয় রক্ত সঞ্চালন পর্ষদের নিয়ম মেনে সরকারি ফর্মে এন আর এসের কাছে আবেদন করে আগ্রার ওই ব্লাড ব্যাঙ্ক। রক্ত দেওয়ার সময়, সেই রক্তের গ্রুপ নির্ধারণ করতে গিয়ে ক’দিন আগেই এন আর এসে এক দাতার বম্বে গ্রুপের ও এইচ পজিটিভ রক্ত মেলে। সেই রক্ত ব্যবহারযোগ্য কি না পরীক্ষা করা হয়। বিজ্ঞানসম্মত সংরক্ষণ ব্যবস্থায় সেই রক্ত ক্যুরিয়র মারফত কলকাতা থেকে সন্ধ্যা ৭টার বিমানে উত্তরপ্রদেশে পাঠানো হয়। এন আর এস ব্লাড ব্যাঙ্ক তথা আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্রের অধিকর্তা ডাঃ দিলীপ কুমার পন্ডা বলেন, রক্ত জাতি, ভাষা, ধর্ম অঞ্চলের ভেদাভেদ মানে না। এই খবরটি পাওয়া মাত্রই আমরা ব্যবস্থা নিই।

আরও পড়ুন: ‘নেতারাই যদি গ্যাংস্টার হন…’ মদনকে নিয়ে বিস্ফোরক দিলীপ! বিঁধলেন সৌগতকেও

কলকাতা মেডিক্যাল কলেজের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের প্রধান ডাঃ প্রসূন ভট্টাচার্য বলেন, ”অসাধারণ উদ্যোগ। এন আর এস হাসপাতালের আধিকারিকদের অভিনন্দন। বাংলার কোনও সরকারি ব্লাড ব্যাঙ্ক থেকে বম্বে গ্রুপের রক্ত ভিন রাজ্যে পাঠানোর নজির আমার অন্তত জানা নেই। প্রসঙ্গত, এর আগে বাংলার কিছু মানুষের প্রয়োজনে কেরল, উত্তরপ্রদেশ প্রভৃতি রাজ্য থেকে বম্বে গ্রুপের রক্ত এসেছে।”

Published by:Teesta Barman

First published:

Tags: Blood donate

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMifWh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9kb25hdGVkLWJsb29kLXRyYXZlbGVkLWZyb20ta29sa2F0YS10by1ib21iYXktaW4tc3BlY2lhbC1hcnJhbmdlbWVudHMtdGVzLTkzMDg1OC5odG1s0gEA?oc=5