Dengue: পাঁচ বছরে সর্বাধিক ডেঙ্গি আক্রান্ত, দাবি কলকাতা পুরসভার পরিসংখ্যানের – TV9 Bangla

কলকাতা নিউজ

Kolkata: পুরসভার রেকর্ড অনুযায়ী, গত পাঁচ বছরের রেকর্ডের নিরিখে এ বছর কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সর্বাধিক।

প্রথম থেকেই বিশেষজ্ঞদের আশঙ্কা ছিল এ বছরের ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বিগত বছরের সব রেকর্ডকে ছাপিয়ে যাবে। ২০১৯-কে ডেঙ্গির ‘আউটব্রেক’ বছর হিসেবে ধরা হয়। সেই রেকর্ডকেও ছাপিয়ে যেতে পারে ২০২২—এমনটাই আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের। সেই আশঙ্কা এবারে একটু হলেও সত্যি হল। কলকাতার পুরসভার পরিসংখ্যান বলছে, পাঁচ বছরের মধ্যে ২০২২-এ ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সর্বাধিক। এ বছর গত বৃহস্পতিবার পর্যন্ত পুর এলাকায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৪৭৪৭ জন।

পুরসভার রেকর্ড অনুযায়ী, গত পাঁচ বছরের রেকর্ডের নিরিখে এ বছর কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সর্বাধিক। স্বাস্থ্য দফতর সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের ২০ অক্টোবর পর্যন্ত কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৪০০২। এক সপ্তাহে মধ্যে সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৪৭৪৭। অর্থাৎ, মাত্র ৭ দিনের মধ্যে ৭৪৫ জন নতুন করে আক্রান্ত হয়েছে ডেঙ্গিতে। গত তিন সপ্তাহে শহরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৬০৬, ৫৯৬ ও ৭৪৫ যথাক্রমে।

পুরসভার স্বাস্থ্য দফতর সূত্রের খবর, কলকাতার ১৬টি বরোর প্রতিটিতেই আক্রান্তের সংখ্যা বেড়েছে। তবে দক্ষিণ কলকাতার ৯ থেকে ১৪ নম্বর বরো এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ৯ নম্বর বরো এলাকায় এক মাস আগে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ১৩৮। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৮। ১০ বরো এলাকায় বর্তমান ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৬৮৪, যেখানে এক মাসে সংখ্যাটা ছিল ২৫২। ১২ বরো এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬৫।

১২ নম্বর বরোর বিভিন্ন ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা যে হারে বেড়ে চলেছে তাতে উদ্বেগ তৈরি হচ্ছে। একই অবস্থা ১০ নম্বর বরো এলাকাতেও। ১০ নম্বর বরোর বিভিন্ন ওয়ার্ডেও উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। ১১ নম্বর বরোর অধীনে ১১৩ ও ১১৪ নম্বর ওয়ার্ডে দু’জন ডেঙ্গিতে মারা গিয়েছেন। ওই দুই ওয়ার্ডের সংক্রমণের হারও অনেক বেশি।

এই খবরটিও পড়ুন

অন্যদিকে, ১৩ ও ১৪ নম্বর বরো এলাকায় গত সপ্তাহে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২৯৯ ও ২৪৪। আবার, ১৩ নম্বর বরোর ১১৫ নম্বর ওয়ার্ড এবং ১৪ নম্বর বরোর ১২১ নম্বর ওয়ার্ডে আক্রান্তের হার সবচেয়ে বেশি। এমনকী ১৩ নম্বর বরোর ১১৫ নম্বর ওয়ার্ডে এখনও পর্যন্ত তিন জনের ডেঙ্গিতে মৃত্যু হয়েছে। সব মিলিয়ে ডেঙ্গি মারাত্মক রূপ ধারণ করেছে কলকাতা পুর এলাকায়।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMieWh0dHBzOi8vdHY5YmFuZ2xhLmNvbS9oZWFsdGgvZGVuZ3VlLWNhc2VzLWNyb3NzLWxhc3QtZml2ZS15ZWFycy1maWd1cmVzLXdvcnN0LWluLXJlY2VudC15ZWFycy1pbi1rb2xrYXRhLWF1NDYtNjc4MDgwLmh0bWzSAQA?oc=5