Weather Update: এক ধাক্কায় পারদ নামল ৪ ডিগ্রি, আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: পূর্বাভাসকে ভুল প্রমাণ করে কলকাতায় এক ধাক্কায় ৪ ডিগ্রি সেলসিয়াস নামল সর্বনিম্ন তাপমাত্রা। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। যা গতকালের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কম।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আপাতত সপ্তাহের শেষ পর্যন্ত এই রকমই জাঁকিয়ে ঠান্ডা থাকবে। তবে আগামী সপ্তাহের শুরুতে ফের পারদ ওঠার সম্ভাবনা।

আবহাওয়ার খামখেয়ালিপনা চলছেই। মাঘের শীতের বাঘের গায়ে- প্রবাদকে সরিয়ে রেখে বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়ে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, আগামী ৪৮ ঘণ্টা এমনই থাকবে আবহাওয়া। শুক্রবার থেকে ফের পারদ নামার সম্ভাবনা।

অর্থাত্‍, আবার জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে শুক্রবার থেকে। কিন্তু, একদিন আগে থেকেই পারদ নামতে শুরু করে দিল।

কেন আবহাওয়ার এই খামখেয়ালি আচরণ? তারও উত্তরে আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম হাওয়া দুর্বল হওয়ায় বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প নিয়ে দাপট দেখাচ্ছে দক্ষিণ-পশ্চিম পূবালি হাওয়া। সেই কারণেই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

যে কারণে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সকাল থেকে ছিল ঘন কুয়াশার দাপট।

তবে দার্জিলিঙে বৃষ্টি হয়েছে। কালিম্পং,আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সিকিমে শুরু হয়েছে তুষারপাত।

এদিকে, খারাপ আবহাওয়ার কারণে নদিয়ার শহিদ পরিবারের সঙ্গে দেখা করতে পারলেন না রাজ্যপাল। নির্ধারিত সময়ে সস্ত্রীক রওনা হয়েছিলেন তিনি।

কিন্তু আবহাওয়া খারাপ থাকায় নির্দিষ্ট জায়গায় নামতে পারেনি বায়ুসেনার কপ্টার। বাধ্য হয়ে শহিদ সুবোধ ঘোষের পরিবারের সঙ্গে দেখা না করেই ফিরে আসতে হয় জগদীপ ধনকড়কে।

পাক সেনার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের সময় গত বছর শহিদ হন তেহট্টের রঘুনাথপুরের সুবোধ ঘোষ। এর আগেও তাঁর বাড়ি গেছেন রাজ্যপাল।

খারাপ আবহাওয়ার কারণে এবার ফিরে আসতে হলেও, আবার যাবেন তিনি। টুইট করে জানিয়েছেন রাজ্যের সাংবিধানিক প্রধান।

 

Source: https://bengali.abplive.com/news/calcutta/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-kolkata-minimum-tempareture-drops-by-4-degrees-785129