Winter 2022 : দশকের শীতলতম অক্টোবর, রেকর্ড ঠান্ডায় কাঁপবে কলকাতা? – এই সময়

কলকাতা নিউজ
কলকাতার তাপমাত্রায় রেকর্ড পতন। কলকাতায় রাতের তাপমাত্রা চার ডিগ্রি কমেছে। উত্তুরে হাওয়ার প্রভাবে রাজ্যে কমছে তাপমাত্রা। কলকাতায় গত দশ বছরে অক্টোবর মাসে তাপমাত্রার পারদ এত নীচে নামেনি। ২০১২ সালে অক্টোবর মাসে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি, ২০১৮ সালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। ফলে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে, এই বছর কি রেকর্ড পারদ পতন হবে? ঠিক কী বলছে আবহাওয়া দফতর? হাওয়া অফিস সূত্রে খবর, আগামী পাঁচ দিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। উত্তর পশ্চিমের শীতল হাওয়া প্রবেশ করার জন্য তাপমাত্রার পারদ কমছে। তবে ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে রাজ্যে শীত প্রবেশ করতে পারে, এমনটাই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

Winter In Kolkata : দার্জিলিংয়ে ‘হাড় হিম’ করা ঠান্ডা, কলকাতা সহ দক্ষিণবঙ্গে বড় হাওয়া বদলের ইঙ্গিত!
কলকাতার তাপমাত্রা নামবে ৮ ডিগ্রি সেলসিয়াসে?
এই বছর হাড় কাঁপানো ঠান্ডা অনুভব করতে পারবেন রাজ্যবাসী, এমনটাই পূর্বাভাস দিলেন Geomorphologist ড: সুজীব কর। তিনি বলেন, “এই বছর শীত দীর্ঘস্থায়ী হবে। ফেব্রুয়ারি মাসের শেষ পর্যন্ত শীত থাকবে। এই বছর শীতের মরশুমে কলকাতার তাপমাত্রা ৮ ডিগ্রিতে নামতে পারে। উত্তর ভারতে বেশি কিছু জায়গা যেখানে অতীতে বরফ পড়ার ইতিহাস নেই সেখানে এই বছর বরফ পড়তে পারে। এরমধ্যে মধ্যপ্রদেশ, ছত্রিশগড়ের কিছু জায়গা রয়েছে।” তিনি আরও বলেন, “এই বছর হিমরেখা নামছে প্রায় আরও ৭০০ মিটার। এছাড়াও শীত দীর্ঘায়িত হচ্ছে। শীতপ্রেমীদের জন্য এই সুখবর আসতে চলেছে।” এখানেই শেষ নয়, কলকাতায় কয়েক বছর পর বরফ পড়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছেন এই বিশেষজ্ঞ।

Winter In Kolkata 2022 : রাজ্যে কবে থেকে শীত? বড় আপডেট দিল হাওয়া অফিস
যদিও চলতি বছর শীতের প্রকোপ কেমন হবে সেই বিষয়ে এখনও কোনও মন্তব্য করা হয়নি আলিপুর আবহাওয়া দফতরের তরফে। উল্লেখ্য, কিছুদিন আগেই আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাসকে শীত প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি অবশ্য জানান, সেই সময় সিত্রাংয়ের প্রভাবে তাপমাত্রা কমেছিল। ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে পাকাপাকিভাবে রাজ্যে শীত প্রবেশ করবে। হাওয়া অফিসের তরফে জানানো হচ্ছে, আপাতত রাজ্যে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আগামী চার থেকে পাঁচদিন রাজ্যের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। উত্তুরে হাওয়া দাপট ক্রমশ বাড়বে।

পশ্চিমবঙ্গের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMinwFodHRwczovL2Vpc2FtYXkuY29tL3dlc3QtYmVuZ2FsLW5ld3Mva29sa2F0YS1uZXdzL3dlYXRoZXItZm9yZWNhc3QtZm9yLWtvbGthdGEtbm8tcG9zc2liaWxpdHktb2YtdGVtcGVyYXR1cmUtY2hhbmdlLWluLTQtZGF5cy1zYXlzLWltZC9hcnRpY2xlc2hvdy85NTE2NTU4Ni5jbXPSAQA?oc=5