চিকিৎসকদের ভোটেও কারচুপি! কলকাতা হাইকোর্ট ভোটের সব নথি সংরক্ষণের নির্দেশ দিল – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: লোকসভা, বিধানসভা, পৌরসভা, পঞ্চায়েত এমনকি স্থানীয় স্কুল,কলেজ,কো-অপারেটিভ বা সমবায়, লাইব্রেরীর ভোটে কারচুপি, রিগিং, ভোট জালিয়াতি, ছাপ্পা ভোটের অভিযোগ ওঠে। তাই বলে চিকিৎসকদের ভোটেও সেই একই অভিযোগ। আর সেই অভিযোগকে কেন্দ্র করেই এবার উত্তাল হয়ে উঠলো এ রাজ্যের চিকিৎসক মহল। দীর্ঘদিন বাদে পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলের ভোটগ্রহণকে কেন্দ্র করে এমনকি পরবর্তীতে ভোট গণনাকে কেন্দ্র করেও উত্তপ্ত পরিস্থিতি হয়ে ওঠে। ভোট গণনার আগেও কলকাতা হাইকোর্টে কেস হয়েছিল আর ভোট গণনার পরেও তার রেস গিয়ে পৌঁছালো হাইকোর্টের অলিন্দে।

শুক্রবার রাজ্য মেডিকেল কাউন্সিলের ভোটে বিবদমান দুই বিরোধীপক্ষই বিজয়ী শাসক দলের মদতপুষ্ট চিকিৎসক সংগঠনের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হয়। তার পরিপ্রেক্ষিতে রাজ্য মেডিক্যাল কাউন্সিলের ভোট সংক্রান্ত যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। কাউন্সিলের নির্বাচনে কারচুপি-সহ একাধিক অভিযোগে শিশু শল্য চিকিৎসক বিশ্বজিৎ ভাদুড়ি, ইএনটি বিশেষজ্ঞ অর্জুন দাশগুপ্ত, যারা জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টরস এর প্রার্থী ছিলেন, এবং সার্ভিস ডক্টরস ফোরামের আরও কয়েক জন চিকিৎসক মামলা করেছিলেন। তারই প্রেক্ষিতে শুক্রবার এই নির্দেশ দিয়েছে বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চ।

রাজ্য মেডিক্যাল কাউন্সিলের নির্বাচনে কারচুপির অভিযোগ সংক্রান্ত ওই মামলায় বিচারপতি জয় সেনগুপ্তের নির্দেশ, এই নির্বাচনের যাবতীয় নথি সংরক্ষণ করতে হবে। তবে  ফল ঘোষণায় এখনই স্থগিতাদেশ নয়। পুজোর ছুটির পর আদালত খুললে নির্দিষ্ট বেঞ্চে এই মামলার শুনানি হবে। প্রসঙ্গত-এর আগে কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রায় সাত বছর পর চিকিৎসকদের নীতি নির্ধারক ও ডাক্তারদের রেজিস্ট্রেশন দেওয়ার সংস্থা রাজ্য মেডিকেল কাউন্সিলের ভোট গ্রহণ প্রক্রিয়া শুরু হয় সেপ্টেম্বর মাসে। এই নির্বাচনের একদিকে ছিলেন বিধায়ক তথা ডক্টর সুদীপ্ত রায়ের নেতৃত্বাধীন তৃণমূলপন্থী চিকিৎসকরা, অন্যদিকে বামপন্থী এবং বেশ কয়েকটি অরাজনৈতিক সংগঠন মিলে জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টরস, এসইউসিআই এর সমর্থিত সার্ভিস ডক্টর ফোরাম এবং বেশ কয়েকজন নির্দল চিকিৎসক।

আরও পড়ুন: বিয়ের প্রস্তাবে আপত্তি, বাড়িতে ঢুকে নাবালিকাকে তুলে নিয়ে গেল তৃণমূলের যুব নেতা

আরও পড়ুন: শিরোনামে একের পর এক খুন-ধর্ষণ, উৎসব মিটতেই ত্রিপুরায় রাস্তায় নামল তৃণমূল 

গত ১৯ অক্টোবর সল্টলেকে রাজ্য মেডিকেল কাউন্সিলের অফিসে কড়া নিরাপত্তার মধ্যে ভোট গণনা প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই অভিযোগ উঠতে শুরু করে যে, নকল ব্যালট পেপার ছাপিয়ে সেখানে শুধুমাত্র তৃণমূলপন্থী চিকিৎসকদের সমর্থনে ভোট পড়েছে এমনকি বিরোধী শিবিরের প্রার্থী ডঃ অর্জুন দাশগুপ্তের নাম বহু ব্যালট পেপারে ছিলই না, তার সঙ্গে বিরোধী শিবিরের অনেকবার ব্যালট এই প্রয়োজনের অতিরিক্ত ভোট দিয়ে সেই ব্যালট গুলি বাতিল করার মতন অভিযোগ।

ভোট গণনার তৃতীয় দিনেই বিরোধী জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টরস এবং সার্ভিস ডক্টরস ফোরাম তারা ভোট গণনা বয়কট করে। বিধাননগর দক্ষিণ থানায় এই বিষয়ের বিরোধী সুবিধা চিকিৎসকরা মেডিকেল কাউন্সিলের রিটার্নিং অফিসার মানস চক্রবর্তী বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

যদিও এদিন কলকাতা হাইকোর্ট ফল ঘোষণায় স্থগিতাদেশ না দিলেও আগামিদিনে আদালতের এই নির্দেশের উপর ফলাফলের ভবিষ্যৎ নির্ভর করবে বলে মনে করা হচ্ছে। আদালতের নির্দেশে অনেকটাই আশাবাদী চিকিৎসকের যৌথ মঞ্চের তরফ থেকে ডঃ কৌশিক চাকি, মানস গুমটা, বিষাণ বসু জানান, পরবর্তীতে প্রমাণিত হতে হবে যে শাসক দলের চিকিৎসকরা এই ভোটে ব্যাপক কারচুপি করে জয়লাভ করেছে। অন্যদিকে শাসক দলের চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে ডঃ সুদীপ্ত রায় জানান, নকশাল, বিজেপি এবং সিপিএমের অনৈতিক জোটকে রাজ্যের চিকিৎসক সমাজ আগেই প্রত্যাখ্যান করেছিল, এই পরাজয় তারা মানতে পারছে না।

Published by:Uddalak B

First published:

Tags: West Bengal Medical Council

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMicGh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9jb250cm92ZXJzeS1hYm91dC1tZWRpY2FsLWNvdW5jaWwtZWxlY3Rpb24taW4td2VzdC1iZW5nYWwtdWItOTE2ODkyLmh0bWzSAXRodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9hbXAvbmV3cy9rb2xrYXRhL2NvbnRyb3ZlcnN5LWFib3V0LW1lZGljYWwtY291bmNpbC1lbGVjdGlvbi1pbi13ZXN0LWJlbmdhbC11Yi05MTY4OTIuaHRtbA?oc=5