ন্যাশনাল রেকর্ডস অফ ক্রাইম ব্যুরোর রিপোর্টে কলকাতা ভারতের মধ্যে নিরাপদতম শহর, সবথেকে বিপজ্জনক দিল্লি – মানবজমিন

কলকাতা নিউজ

(২৮ মিনিট আগে) ৩০ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১২:১৫ অপরাহ্ন

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মাথার মুকুটে আর একটি পালক।  ন্যাশনাল রেকর্ডস অফ ক্রাইম ব্যুরোর  ২০২১ সালের রিপোর্টে কলকাতা ভারতের মধ্যে সবথেকে বেশি নিরাপদ শহর বলে তকমা পেয়েছে। আর সবথেকে বিপজ্জনক শহরের আখ্যা পেয়েছে দিল্লি।  এনআরসিবি রিপোর্টে জানানো হয়েছে,  কলকাতায় গুরুতর অপরাধের পরিসংখ্যান অন্য সব শহরের থেকে কম।  ২০২১ সালে কলকাতায় গুরুতর অপরাধ ঘটেছে ৯২.৬ শতাংশ।  রাজধানী দিল্লিতে এটি ১৭৭১ দশমিক ৭ শতাংশ।  অর্থাৎ কলকাতার থেকে ১৯ গুণ বেশি। দেশের অন্য শহরগুলোর গুরুতর অপরাধের সংখ্যা কলকাতার থেকে ঢের বেশি। 

একবার দেখে নেয়া যাক কোন শহরে গুরুতর অপরাধ কেমন: আহমেদাবাদ ৩৮৮ দশমিক ৩,  সুরাট ৭০০ দশমিক শূন্য, লখনৌ  ৪৮৮ দশমিক ৬, কানপুর ২৪৭ দশমিক ৮, জয়পুর ৭৫৯ দশমিক ৫, মুম্বাই ৩৪৫ দশমিক ৯, চেন্নাই ৫২৯ দশমিক ৯, হায়দরাবাদ ২৩১ দশমিক ৭।        

খুনের নিরিখে কলকাতা অন্য শহরগুলোর তুলনায় নিরাপদ।  কলকাতায় ২০২১ সালে খুন হয়েছেন ৪৫ জন।

বিজ্ঞাপন

 দিল্লিতে এই সংখ্যাটি ৪৭২।  লখনৌতে খুন হয়েছে ১০৪ জন। মুম্বাইতে খুনের সংখ্যা ১৬৪টি। চেন্নাইয়ে সমসংখ্যক মানুষ খুন হয়েছে। জয়পুরে খুন হয়েছে ১১৮ জন। রাজধানী দিল্লির অবস্থা একদম বিপজ্জনক। এখানে প্রতিদিন দুজন করে নাবালিকা ধর্ষণের শিকার হয়।  মেয়েদের বিরুদ্ধে ক্রাইমের ক্ষেত্রেও কলকাতায় সংখ্যা অনেক কম দেশের অন্য শহরগুলোর তুলনায়।

Source: https://mzamin.com/news.php?news=18522