কলকাতা পুরসভায় এবার চালু হচ্ছে ডিজিটাল কন্ট্রোল রুম – Ei Muhurte

কলকাতা নিউজ
Published by:

Mahabub Molla


8th July 2022 6:23 pm

নিজস্ব প্রতিনিধি: অত্যাধুনিক মানের কন্ট্রোল রুম চালু হতে চলেছে কলকাতা পুরসভায়। আগামী সোমবার থেকে এই কন্ট্রোল রুম চালু হয়ে যাবে বলে খবর। সম্পূর্ণ ডিজিটালভাবে তৈরি পুরসভার এই কন্ট্রোল রুম থেকে অনলাইনে তিলোত্তমা কলকাতা শহরকে দেখা যাবে। এই ব্যবস্থা চালু হলে পুরসভার বিভিন্ন কাজ করতে সুবিধা হবে। 

ডিজিটালভাবে তৈরি এই কন্ট্রোল রুম চালু হলে কলকাতা শহরের সমস্ত পাম্পিং স্টেশন যেমন দেখা যাবে। দেখা যাবে পানীয় জলের পরিশোধনাগারও। একই রুমে বসে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলি এক লহমায় দেখা যাবে। পাশাপাশি কলকাতার যে সমস্ত রাস্তা জল জমার জন্য কুখ্যাত, তার সরাসরি ভিডিওগ্রাফি থাকছে এই ব্যবস্থায়। বর্ষায় কোথায় কতটা জল জমে আছে, সেখানে কোনও কর্মী কাজ করছে কি না, বা কাজ করলেও কী ভাবে কাজ করছেন তা কন্ট্রোল রুমে বসে দেখতে পাবেন পুরকর্তারা। তা ছাড়া পুরসভার পরিষেবা সংক্রান্ত যেকোনও বিষয়ে কলকাতা পুরসভার কন্ট্রোল রুমের ফোন করে জানালে তা নিজে থেকেই সংশ্লিষ্ট দফতরের আধিকারিকের কাছে এসএমএসের মাধ্যমে পৌঁছে যাবে। এছাড়াও মিটিং এর জন্য থাকবে আলাদা রুম। ডিজাস্টার ম্যানেজমেন্টের আধিকারিকদের বসার জায়গাও থাকবে।

উল্লেখ্য বড় কোনও বিপর্যয় হলে শহরে যথাযথ কন্ট্রোল রুম না থাকার ফল ভুগতে হয় পুরসভাকে। বিপর্যয় সামাল দিতে কার্যত হিমশিম খেতে হয় পুরকর্তাদের। তাই ডিজিটাল কন্ট্রোল রুমের প্রয়োজনীয়তা দেখা দেয় এক সময়। আরও যথাযথভাবে শহরকে পর্যবেক্ষণ করতে সেই ডিজিটাল কন্ট্রোল রুম চালু হবে আগামী সোমবার। এই কন্ট্রোল রুম সামাল দেওয়ার জন্য ২৫ জন সিভিক ভলান্টিয়ারকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

Tags:

Digital Control Room
,
Kmc
,
Kolkata

More News:

মহালয়ার আগেই খুলছে টালা ব্রিজ

বিরোধী দলনেতার সুপারিশে নিয়োগ হয়েছে বিধানসভায়, তোপ স্পিকারের

চলন্ত বাসে বিধ্বংসী আগুন, আতঙ্ক ইএম বাইপাসে

ডেঙ্গু নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে, জারি গুরুত্বপূর্ণ নির্দেশিকা

জ্যোতির শূন্যস্থান আজও অপূর্ণ, কী বাংলায়, কী দেশে

রাজ্যে চিকিৎসায় অভিন্ন খরচের তালিকা প্রায় তৈরি, হাইকোর্টে জানাল কমিশন

indian-oil

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).







Source: https://www.eimuhurte.com/kolkata/new-digital-control-room-will-be-open-in-kolkata-municipality/