CU: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অফলাইনেই, নির্দেশ ডিভিশন বেঞ্চেরও – Calcutta News

কলকাতা নিউজ

CU: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অফলাইনেই, নির্দেশ ডিভিশন বেঞ্চেরও

Post By : সিএন ওয়েবডেস্ক

Posted on :2022-07-05 16:26:12

image

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অফলাইনেই। সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রাখল ডিভিশন বেঞ্চ। ছাত্রদের করা মামলায় এমনটাই নির্দেশ দিল বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। আদালতের পর্যবেক্ষণ, মামলাকারীদের মৌলিক অধিকার ক্ষুণ্ণ হয়েছে বলে মনে করছে না আদালত। পাশাপাশি আদালত জানায়, ছাত্রদের কোনও অধিকার নেই, কী মোডে পরীক্ষা হবে সেই সিদ্ধান্ত নেওয়ার।

উল্লেখ্য, জুন মাসের শুরুতেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা-বিতর্ক নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। রাজ্যের নব্বই শতাংশ বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা দিচ্ছে, এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হয়। বিশেষ করে কোনও কোনও বিশ্ববিদ্যালয় সিলেবাস শেষ করতে পারেনি বলে ওয়েটেজ মার্কস দিচ্ছে। অথচ কলকাতা বিশ্ববিদ্যালয় ৫০ শতাংশ সিলেবাস শেষ করে গোটা সিলেবাসে পরীক্ষা নিচ্ছে। এই বৈষম্য কেন, প্রশ্ন তুলে মামলা দায়ের হয়। 

আবেদনকারীদের দাবি, এক, পুরো সিলেবাস শেষ করে পরীক্ষা নিতে হবে। দুই, সিলেবাসের পরিমাণ কমাতে হবে। তিন, হোম সেন্টারে পরীক্ষা নিতেই হবে। ২১ জুন মামলার শুনানি-পর্ব শেষ হয়। তবে মামলার রায়দান স্থগিত রাখে কলকাতা হাইকোর্ট। অবশেষে আদালত জানিয়ে দিল, পরীক্ষা হবে অফলাইনে। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সিলেবাস শেষ না হওয়া সংক্রান্ত এই বিষয়ে পরীক্ষা নিয়ামকের কাছে আবেদন জানানো যাবে।

Source: https://calcuttanews.tv/kolkata/Calcutta-University-exams-will-be-held-offline-also-by-the-Division-Bench