Kolkata Municipal Corporation: জাত তুলে হেনস্থা! অভিযোগ কলকাতা পৌরনিগমের নিকাশি বিভাগের ডিজি’র বিরুদ্ধে – ETV Bharat West Bengal

কলকাতা নিউজ

কলকাতা, 18 জুলাই: জাতিগত বৈষম্যে ও জাতপাতের ভেদাভেদ নিয়ে বিস্ফোরক অভিযোগ তুললেন কলকাতা পৌরনিগমের(Kolkata Municipal Corporation)নিকাশি বিভাগের এক কর্মী । এই অভিযোগ তুলেছেন খোদ বিভাগের ডিজি শান্তনু কুমার ঘোষের বিরুদ্ধে । কর্মী বালেশ্বর রবিদাস অভিযোগ করেন, নিচু জাত হওয়াতে তাঁকে বহুবার নানা ভাবে অপমান করেন ডিজি । তাঁকে ভালো চোখে দেখতেন না তিনি । আর একদিন টিফিন করতে যাওয়ার অপরাধে ডিজি নিকাশি দফতরের অন্য জায়গায় স্থানান্তর করে দেন তাঁর(Allegations of Caste discrimination against KMC DG Drainage) ।

কলকাতা পৌরনিগমের নিকাশি বিভাগের ডিজির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

এই অভিযোগ ঘিরে সোমবার পৌরনিগম সরগরম হয়ে ওঠে । সংশ্লিষ্ট কর্মীকে রেখেই ডিজির বিরুদ্ধে বিক্ষোভে শামিল হন তৃণমূলের শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা(INTTUC leader and workers protest in KMC) । এদিন তৃণমূল কংগ্রেস পরিচালিত শ্রমিক কর্মচারী সংগঠন আইএনটিটিইউসি পক্ষ থেকে ডিজি নিকাশি বিভাগের ঘরের সামনে বিক্ষোভ দেখানো হয় । ডিজি নিকাশির বিরুদ্ধে একঝাঁক অভিযোগ করেন কর্মীরা । তাঁকে দেখে নেওয়ার হুশিয়ারিও দেন তৃণমূলের শ্রমিক নেতা রতন ব্রহ্ম ।

জাত তুলে হেনস্থা ও দফতরের অন্যত্র স্থানান্তর করার অভিযোগ

এদিন ঘেরাও কর্মসূচির সময় ডিজি শান্তনু কুমার ঘোষের বিরুদ্ধে বেআইনি কাজ করার অভিযোগ তোলেন তাঁরা । তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠনের নেতা শ্রীমন্ত রায়চৌধুরী অভিযোগ করে বলেন, “বর্তমানের নিকাশি বিভাগের ডিজি শান্তনু কুমার ঘোষ তৃণমূল পরিচালিত বোর্ডকে বদনাম করার চেষ্টা করছেন ।” তিনি আরও বলেন, “ট্রান্সফার হওয়া কর্মী বালেশ্বর রবিদাসের অভিযোগ, দীর্ঘ দিন ধরে জাতপাত নিয়ে তাঁকে কটুক্তি করছেন ডিজি । শুধু তাই নয়, তাঁর বিরুদ্ধে বেআইনি কাজ করারও অভিযোগ আছে । শান্তনু ঘোষ রাত 9টা পর্যন্ত অন্য কর্মীদের নিয়ে নিজের দফতরে থাকেন ৷”

ডিজির বিরুদ্ধে বিক্ষোভে শামিল হন তৃণমূলের শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা

আরও পড়ুন: কলকাতা পৌরনিগমে ঢুকে ভুয়ো চাকরির বন্দোবস্ত, লক্ষ লক্ষ টাকা নিয়ে শ্রীঘরে যুবক

এদিন শাসকদলের শ্রমিক সংগঠনের তরফে স্লোগান তোলেন ডিজির বিরুদ্ধে । হাত ভেঙে দেওয়ার নিদানও দেন শ্রমিক সংগঠনের নেতারা । এ বিষয় মেয়র পারিষদ তারক সিং বলেন, “জাতিগত বিষয় এভাবে ডিজি বলতে পারেন না । আমি ওঁনাকে অনেক দিন ধরে চিনি । উনি এমন মানুষ নয় । তবে কেউ যদি জোরের সঙ্গে বলেন হ্যাঁ বলেছেন, আমার কিছু বলার নেই । কারণ আমি ঘটনাস্থলে ছিলাম না, জানিও না । শ্রমিক সংগঠনের নেতারা আমার সঙ্গে কথা বলেছেন । আবার বলতে চাইলে আসতেই পারেন ।”

Source: https://www.etvbharat.com/bengali/west-bengal/city/kolkata/allegations-of-caste-discrimination-against-kmc-dg-drainage/wb20220718211318226226251