Kolkata: কলকাতা থেকে সরাসরি লন্ডনের বিমান চায় রাজ্য, বৈঠক মুখ্যসচিবের – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: কলকাতা-লন্ডন বিমান চলাচলে আরও এক ধাপ এগোল রাজ্য। কলকাতা থেকে সরাসরি লন্ডনের বিমানের জন্য এদিন আলোচনা করেন মুখ্যসচিব। পাশাপাশি, ইউরোপীয় ইউনিয়ন দেশগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ ব্যবস্থা করতে চায় রাজ্য। এয়ার ইন্ডিয়া সহ-আন্তর্জাতিক কয়েকটি সংস্থার সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব। বৈঠকর রাজ্যের তরফেই প্রস্তাব নিয়ে আলোচনা হয় বলে নবান্ন সূত্রে খবর। পাশাপাশি, কলকাতা-বাগডোগরা অন্ডাল বিমানবন্দরে কার্গো ব্যবস্থা আরও বাড়ানোর জন্য এদিন এয়ারলাইন্সগুলির সঙ্গেও আলোচনা হয় রাজ্যের। বাগডোগরা বিমানবন্দরকেও আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে চায় রাজ্য। চীন-সহ কয়েকটি পার্শ্ববর্তী দেশের সঙ্গে বাগডোগরা বিমানবন্দর থেকে সরাসরি বিমান চালানো যায় নাকি, তা নিয়েও এয়ারলাইন্সগুলির সঙ্গে আলোচনা হয় রাজ্যের।

অন্যদিকে,  কেন্দ্রীয় সরকার একশো দিনের প্রকল্পের বকেয়া টাকা দিচ্ছে না৷ কয়েকদিন আগেই পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক বৈঠকে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ তার পর পরই একশো দিনের কর্মীদের নিয়ে নতুন ভাবনা রাজ্য সরকারের৷ এবার থেকে একশো দিনের কর্মীরা বিভিন্ন সরকারির দফতরের কাজ করতে পারবেন৷ এই মর্মে নির্দেশিকা জারি করল রাজ্যের পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন দফতর।

বিভিন্ন দফতরের অধীনস্থ যে প্রকল্পগুলি রয়েছে, সেই প্রকল্পগুলিতে কাজ করতে পারবেন তাঁরা। এই দপ্তরগুলি যে হারে দৈনিক পারিশ্রমিক দেয়, সেই অনুযায়ীই পারিশ্রমিক পাবেন একশো দিনের কর্মীরা৷ প্রতিটি জেলার অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট এই প্রকল্পের নোডাল অফিসার হিসেবে দায়িত্বে থাকবেন। সরকারের কোন বিভাগে, কোন জেলা থেকে বা কোন ব্লক বা গ্রাম পঞ্চায়েতের একশো দিনের কর্মীরা কী কাজে যুক্ত হবেন, তার জন্য ফরম্যাট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে৷ ইতিমধ্যেই এই মর্মে জেলাগুলিকে নির্দেশ জারি করেছে রাজ্য পঞ্চায়েত দফতর।

Published by:Rukmini Mazumder

First published:

Tags: Kolkata

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-chief-secretory-meeting-with-several-airlines-company-for-kolkata-to-london-direct-flight-rm-808935.html