Municipal Election-কলকাতা-হাওড়া পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত, কবে বিজ্ঞপ্তি জারি করবে কমিশন – Asianet News Bangla

কলকাতা নিউজ

Kolkata, First Published Nov 7, 2021, 9:46 AM IST

কালীপুজো-ভাইফোঁটা (Kali Puja and Bhai Phota 2021) শেষ হতেই কলকাতা এবং হাওড়া পুরসভার বকেয়া ভোটের নির্ঘন্ট (Howrah and Kolkata Municipality Election schedule) ঘোষণা শুধুই সময়ের অপেক্ষা। ভোটের নির্ঘন্ট নিয়ে ইতিমধ্যেই রাজ্য পুর দফতরের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের আলোচনা প্রায় শেষের পথে।কমিশন সূত্রে খবর, আগামী ২১ নভেম্বর দুই পুরসভাতেই বকেয়া নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করা হবে। ২৫ নভেম্বর বিজ্ঞপ্তি জারি করবে কমিশন (Election Commission)।

আরও পড়ুন, Weather Report: উত্তুরে হাওয়ার দাপটে নামছে তাপমাত্রা, শীতের আমেজ কলকাতায়

কলকাতার ১৪৪ টি এবং হাওড়ার ৫০ টি ওয়ার্ডে ভোটগ্রহন হবে ১৯ ডিসেম্বর, রবিবার। এবং গণনার দিন ধার্য হয়েছে ২২ ডিসেম্বর বুধবার। রাজ্যের পুর প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছেন, ‘রাজ্যে পুরভোট হবে। এনিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে পুর এবং নগরোন্নয়নের দফতরের আধিকারিকদের প্রাথমিক বৈঠক হয়েছে। যথাসময়ে সিদ্ধান্ত ঘোষণা হবে।  দুই পুরসভার বকেয়া ভোটের সম্ভাব্য দিনক্ষণ জানতে চেয়েছিল কমিশন। রাজ্য সরকার থেকে চিঠি দিয়ে নির্ঘন্ট জানিয়ে দেওয়া হয়েছে।’ উল্লেখ্য, মঙ্গলবার ৯ নভেম্বর রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেও হবে কিনা প্রশ্ন উঠতেই  পুর প্রতিমন্ত্রী বলেন, ‘পুরভোট নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয় না।’  প্রসঙ্গত,  ২০২০ সালে নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত প্রস্তুতি নিয়েও শেষ মুহূর্তে পিছু হঠতে হয়। কারণ কোভিডের জেরে লকডাউন ঘোষণার পর ২০২০ সালের মার্চের শেষ মুহূর্তে কমিসন কলকাতার পুরভোট স্থগিত করে দেয়। নির্বাচন বকেয়া থাকা অন্য পুরসভাগুলির সঙ্গে কলকাতা এবং হাওড়ায় পুরপ্রশাসক বসিয়ে কোভিড পরিস্থিতির নিয়ন্ত্রনের চেষ্টা করে রাজ্য সরকার। পরে বিরোধীরা প্রথমে হাইকোর্টে মামলা দায়ের করে। এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। যদিও দেশের শীর্ষ আদালত কোভিডি পরিস্থিতি না কমা পর্যন্ত পুরভোট স্থগতি করার রাজ্যের সিদ্ধান্তকে সিলমোহর দেয়।

আরও পড়ুন, Bhai Phota 2021: মোদীর ছবিতে ৩ কেজি ওজনের লাড্ডু খাইয়ে ভাইফোঁটা, উৎসবে সামিল জয়প্রকাশও

সূত্র মারফত খবর, কলকাতা এবং হাওড়া দুই নগরনিগমের ভোট প্রথম পর্যায়ে এবং ১১০ টি পুরসভার নির্বাচন পৃথকদিনে একাধিক পর্যায়ে হওয়ার সম্ভাবনা রয়েছে। নবান্নের সম্মতি পেলেই পুলিশ এবং প্রশাসনিক কাজের সুবিধার্থে দ্বিতীয় ধাপে এবং উত্তরবঙ্গের পুরসভাগুলিতে তৃতীয় পর্যায়ে ভোটগ্রহন করা পথে যাবে রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, যদি কোভিডের আধিক্য আর না ঘটে, তবে বড়দিনের আগেই পুরভোটের দামামা বাজতে চলেছে। সম্ভবত ১৯ ডিসেম্বর রবিবার কলকাতার ১৪৪ টি এবং হাওড়ার ৬৬ টি ওয়ার্ডে ভোটগ্রহণ সম্পন্ন হবে। দুই কর্পোরেশনের ভোটের ফলপ্রকাশ হবে ২২ ডিসেম্বর বুধবার।উল্লেখ্য, উত্তরবঙ্গে নবগঠিত ময়নাগুড়ি এবং ফালকাটা নির্বাচন বকেয়া থাকা ১১০ টি পুরসভায় ভোট গ্রহন আগামী বছর ফেব্রুয়ারি মাসে হওয়া সম্ভবনা রয়েছে। নিরাপত্তা এবং পুলিশ প্রয়োজনে জেলার পুরভোট দুই বা তিন দফায় হতে পারে বলে কমিশন সূত্রে জানানো হয়েছে।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

[embedded content]

Last Updated Nov 7, 2021, 9:46 AM IST

Source: https://bangla.asianetnews.com/kolkata/howrah-and-kolkata-municipality-election-schedule-finalized-claim-sources-rtb-r26p7a