Kolkata Heat Wave : এপ্রিল মাসে কলকাতায় আর বৃষ্টির সম্ভাবনা নেই, তবে কবে বৃষ্টি জানিয়ে দিল – ABP Ananda

কলকাতা নিউজ

সঞ্চয়ন মিত্র, কলকাতা : বসন্তের শেষ দিক থেকে সূর্যের যে প্রতাপ শুরু হয়েছে, গ্রীষ্ণকাল পড়তে না পড়তেই, তা যেন মাত্রা ছাড়িয়েছ। হাঁসফাঁস করা গরমে ওষ্ঠাগত প্রাণ। বাইরে বেরোলেই সারা শরীর যেন জ্বলে যাচ্ছে। ফুটিফাটা গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই।

পুড়ছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ

গরমে পুড়ছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। এরই মধ্যে খারাপ খবর, এপ্রিল মাসে কলকাতায় আর বৃষ্টির সম্ভাবনা নেই। জানিয়ে দিল আবহাওয়া দফতর। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

জেলায় জেলায় তাপপ্রবাহ

 আগামী সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ২ মাস কলকাতায় বৃষ্টি নেই। গরমে নাজেহাল শহরবাসী। আজও গোটা দক্ষিণবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। কলকাতায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের প্রভাব সবথেকে বেশি হবে।

গোদের ওপর বিষফোঁড়ার মতো, বৃষ্টির যেন আকাল চলছে শহরে। এই অবস্থায় শহরবাসীর উদ্বেগ বাড়িয়ে এ মাসের শেষ পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। অসহ্য এই গরমের হাত থেকে রেহাই মিলবে কীভাবে? চিকিৎসকদের দাওয়াই,

  • খুব প্রয়োজন না হলে ভর দুপুরে বাইরে না বেরনোই ভাল।
  • জোর দিতে হবে তরল খাবারের ওপর।
  • পরতে হবে সুতির পোশাক, ব্যবহার করতে হবে ছাতা।

    তাপদাহে অসুস্থ হওয়ার আশঙ্কা রয়েছে শিশুদেরও। তাই অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন শিশুরোগ বিশেষজ্ঞরা। গরমের সবে তো শুরু, এখনই যদি এই হয় তাহলে মে-জুনে কী হবে তা ভেবেই আঁতকে উঠছেন সকলে।

    আবহাওয়া দফতর অনুসারে এক নজরে কলকাতার আবহাওয়ার পূর্বাভাস – 

  • জেলায় জেলায় বৃষ্টি-সতর্কতা 

    কলকাতার পারদ ঘোরাফেরা করছে ৪০ ডিগ্রির আশেপাশে। কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর ছাড়া পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ বইছে। উত্তরবঙ্গের মধ্যে মালদাতেও একই পরিস্থিতি তৈরি হয়েছে। কেন এই পরিস্থিতি? আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর-পশ্চিম ভারত থেকে রাজ্যে ঢুকছে গরম ও শুকনো হাওয়া। তার জেরেই পুড়ছে দক্ষিণবঙ্গ। একে অসহ্য গরম। তারওপর এক চিলতে মেঘ নেই আকাশে।
    আবহাওয়া দফতর সূত্রে খবর, টানা ৫৫ দিন ছিটেফোঁটাও বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গে বরুণদেব কৃপা করলেও, কেন বঞ্চিত দক্ষিণবঙ্গের জেলাগুলি? পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন,  বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের অবস্থান অনুকূল পরিস্থিতিতে না থাকার দরুণ বৃষ্টি হচ্ছে না।

Source: https://bengali.abplive.com/district/kolkata-heat-wave-update-met-office-predicts-no-rain-in-april-2022-883796