Kolkata: শহরে নতুন ক্যানসার চিকিৎসা কেন্দ্র, সুরাহা পাবেন অসংখ্য রোগী – ABP Ananda

কলকাতা নিউজ

ঝিলম করঞ্জাই, কলকাতা: ক্যানসার নির্ণয় এবং তামাকের নেশামুক্তি কেন্দ্রের উদ্বোধন হল এসএসকেএম (SSKM)-এর কলকাতা পুলিশ হাসপাতালে। তবে শুধু ক্যানসার নির্ণয়ই হয়, সব ধরনের ক্যানসারের চিকিৎসা করা হবে এখানে। আগেই অবশ্য এসএসকেএম-এর অন্তভুর্ক্ত রয়েছে কলকাতা পুলিশ হাসপাতাল।

কোথায় চিকিৎসা:
বুধবার সেখানেই, ক্যানসার নির্ণয় ও তামাক আসক্তিমুক্তি কেন্দ্রের উদ্বোধন করা হল। এই কাজে SSKM-এর সঙ্গে যৌথ উদ্যোক্তা মুম্বইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালও। ক্যানসার চিকিৎসার জগতে মুম্বইয়ের টাটা ক্যানসার হাসপাতাল অত্যন্ত পরিচিত একটি নাম। এই রাজ্য থেকে প্রচুর রোগী ও তাঁর পরিবার চিকিৎসার জন্য এই হাসপাতালে যান। রাজ্যে এমন একটি চিকিৎসাকেন্দ্র হওয়ায় রোগীরা উপকৃত হবেন বলেই মনে করছেন অনেকে।

বাড়ছে ক্যানসার:
ইদানিং, প্রতিনিয়ত বাড়ছে ক্যানসার আক্রান্তের সংখ্যা।  চিকিত্সকরা বলছেন, অনেক ক্ষেত্রে ক্যানসারের ঘটনা যতদিনে জানা যাচ্ছে, তখন দেখা যাচ্ছে, অনেক দেরি হয়ে গেছে। আগামী ২০ বছরের মধ্যে ক্যানসারে আক্রান্তের সংখ্যা যে কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে আশঙ্কিত খোদ চিকিত্সকরাই। 

ক্যানসার বিশেষজ্ঞ দীপ্তেন্দ্র সরকার এই উদ্যোগের প্রশংসা করেছেন। ক্যানসার আক্রান্তের সংখ্যা বাড়লে তা অর্থনীতির উপর প্রভাব ফেলে। এদিনের ক্যানসার নির্ণয় কেন্দ্রের উদ্বোধনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম, স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী ও এসএসকেএমের অধিকর্তা মণিময় বন্দ্যোপাধ্যায়-সহ অন্যান্য চিকিৎসকরা। শুধু ক্যানসার নির্ণয়ই নয়, সব ধরনের ক্যানসারের চিকিৎসা হবে এখানে। ফলে রাজ্যেই সাধ্যের মধ্যে থাকা খরচে ক্যানসার চিকিৎসার সুবিধা পাবেন রোগীরা।

সাম্প্রতিক কালে ক্যানসারের কথা শোনা যায় প্রায়ই। অনেকসময়েই পরিচিতগন্ডির মধ্যেই ক্যানসারে আক্রান্ত হওয়ার কথা শোনা যায়। ক্যানসারের চিকিৎসা এমনিতে ব্যয়বহুল। বাইরে কোথাও চিকিৎসা করতে যাওয়াও খুব খরচসাপেক্ষ। ফলে ক্যানসারের চিকিৎসা নিয়েও যথেষ্ট উদ্বেগের মধ্যে কাটাতে হয় সবাইকে। সেই কারণেই এই হাসপাতাল চালু হওয়ায়  ওই চিন্তা অনেকটাই কাটবে বলে মনে করছেন বাসিন্দারা।

আরও পড়ুন: বাতিল শুভেন্দুর সভা, হাইকোর্টের অনুমতির পরেই সিদ্ধান্ত বিজেপির

Source: https://bengali.abplive.com/district/kolkata-cancer-diagnosis-center-inaugurated-at-kolkata-police-hospital-at-sskm-904716