মহিলা শৌচাগারে ‘ব্রেস্ট ফিডিং রুম’, কলকাতা পুরসভার উদ্যোগ – Aaj Tak Bangla

কলকাতা নিউজ

এবার থেকে বড় রাস্তার পাসের শৌচালয়েও ‘ব্রেস্ট ফ্রিডিং’য়ের বিশেষ বন্দোবস্ত রাখার তোড়জোড় চলছে! কলকাতার প্রতিটি ওয়ার্ডে মহিলাদের জন্য পৃথক শৌচালয় বানাবে কলকাতা পুরসভা। সেখানেই মহিলাদের জন্য পৃথক স্নানাগার, পোশাক বদলের ঘরের পাশাপাশি থাকছে শিশুকে স্তনপান করানোর আলাদা ঘরও।

নির্বাচনের সময় তৃণমূল কংগ্রেসের কলকাতা পুর ইস্তাহারে শহরে মহিলাদের জন্য পৃথক শৌচালয় তৈরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ক্ষমতায় এসে সেই প্রতিশ্রুতি অনুযায়ী পদক্ষেপ নিতে উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ। পুরসভার বস্তি বিভাগের তরফে শহরের প্রত্যেক কাউন্সিলারকে চিঠি পাঠানো হয়েছে। মহিলাদের জন্য পৃথক শৌচালয় তৈরির জন্য জমি দেখতে বলা হয়েছে।

সূত্রে খবর, ইতিমধ্যেই ৩৫টি ওয়ার্ডে মহিলাদের জন্য পৃথক শৌচালয়ের জমি চিহ্নিত করা হয়েছে। বাকি ওয়ার্ডগুলিতেও চলতি মাসের মধ্যে জায়গা চিহ্নিত করার কাজ সেরে ফেলতে বলা হয়েছে। এই বিশেষ শৌচালয় তৈরির জন্য টেন্ডারও ডাকা হয়েছে। 

বহু মহিলাকেই কাজের স্বার্থে বাড়ির বাইরে রোজ বেরোতে হয়। কখনও কখনও মায়েদের সদ্যোজাত বা একেবারে দুধের শিশুকে সঙ্গে নিয়েই হয়তো কাজে বাড়ির বাইরে পা রাখতে হয়। তাঁদের কথা মাথায় রেখেই শহরের ওয়ার্ডে ওয়ার্ডে এই পৃথক শৌচালয় আর ‘ব্রেস্ট ফ্রিডিং’য়ের বিশেষ বন্দোবস্ত রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এর পাশাপাশি, শহরের বেশ কয়েকটি জায়গায় শুধুমাত্র মহিলাদের জন্য বায়ো-টয়লেট বসানো হচ্ছে। আপাতত শহরে এমন ২৫টি বায়ো-টয়লে বসানো হবে। ধর্মতলা, বড়বাজার, খান্না, গড়িয়াহাট, গ্যালিফ স্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ, ব্যস্ত এলাকায় এই বায়ো-টয়লেটগুলি বসানো হবে।

Source: https://bangla.aajtak.in/utility/story/kolkata-have-special-bio-toilets-breastfeeding-rooms-sud-363061-2022-04-11