ঢাকা-‌শি‌লিগু‌ড়ি ফের বাস চালু ২১ এপ্রিল, অপেক্ষায় ঢাকা-কলকাতা! – Barta24

কলকাতা নিউজ

বাংলাদেশ-ভারতের মধ্যে ফের বাস সার্ভিস চালু হচ্ছে। ভারত সরকার ট্যুরিস্ট ভিসা চালু করার পর বাস সার্ভিস চালুর প্রক্রিয়া শুরু হয়। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ঢাকা-‌শি‌লিগু‌ড়ি-ঢাকা বাস সা‌র্ভিস আগামী ২১ এপ্রিল হ‌তে চালু হচ্ছে। শিলিগুড়ি থেকে এই সার্ভিস শুরু হবে ২২ এপ্রিল থেকে।

এদিকে ঢাকা-শিলিগুড়ি বাস চলাচলের দুয়ার খুললেও ঢাকা-কলকাতা বাস সার্ভিসের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। ট্যুরিস্ট ভিসা চালুর পর থেকে সরাসরি বাস সার্ভিসের জন্য মুখিয়ে রয়েছে যাত্রীরা।

পরিবহন সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের তরফ থেকে পুরনায় ঢাকা কলকাতা বাস সার্ভিস চালুর জন্য আবেদন করা হয়েছে। সব ধরনের ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে। তবে ভারতের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

এদিকে ঢাকা-‌শি‌লিগু‌ড়ি-ঢাকা যাতায়তের জন্য শ্যামলী এন.আর ট্রা‌ভেলস্ টিকিট বুকিং নেওয়া শুরু করেছে।

শ্যামলী এন আর ট্যাভেলস জানায়, ২১ এপ্রিল থেকে শুরু হচ্ছে এই বাস সার্ভিস চালু হবে। ওই ঢাকা-বুড়িমারি-শিলিগুড়ি এবং -বাংলাবান্ধা-শিলিগুড়ি দুইটি বাস ছাড়বে সন্ধ্যা ৬টায়। শিলিগুড়ি থেকে চালু হবে ২২ এপ্রিল থেকে চ্যাংড়াবান্ধা ও বুড়িমারি হয়ে যে বাসটি ঢাকা যাবে, তা শিলিগুড়ি থেকে ছাড়বে দুপুর দেড়টায়। এই রুটে ভারতীয় মুদ্রায় ভাড়া পড়বে ১ হাজার ৬০০ টাকা।

বাংলাবান্ধা বা ফুলবাড়ি হয়ে ঢাকা যাওয়ার বাসটি শিলিগুড়ি থেকে ছাড়বে দুপুর সাড়ে তিনটায়। ভাড়া ১ হাজার ২০০ টাকা। করোনার জন্য যখন ২০২১ এর ১২ মার্চ বাস পরিষেবা বন্ধ হয়ে যায় তখনও একই ভাড়া ছিল। কয়েকদিনের মধ্যে কলকাতা-ঢাকা রুটেও বাস পরিষেবা চালু হবে বলে শ্যামলী এন আর পরিবহন সূত্রে জানা যায়।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) সঙ্গে যুক্ত হয়ে ঢাকা কলকাতা বাস পরিচালনা করে শ্যামলী পরিবহন।

শ্যামলী এন আর ট্যাভেলসের পরিচালক শুভঙ্কর ঘোষ রাকেশ বার্তা২৪.কমকে বলেন, দুই বছর পর ২২ এপ্রিল থেকে ঢাকা-শিলিগুড়ি-ঢাকা বাস পরিষেবা চালু হচ্ছে। আমরা এই রুটে ট্রান্সজিটের মাধ্যমে বাস পরিচালনা করি। সীমান্তে গিয়ে যাত্রীরা ইমিগ্রেশন পার হয়ে অন্য বাসে ওঠেন। এই রুটে আবারও পরিবহন চালু করতে পারা আনন্দের বিষয়।

শুভঙ্কর ঘোষ রাকেশ বলেন, এখন অপেক্ষা আছি কলকাতা রুটে বাস পরিচালনার জন্য। এই রুটে যাত্রীদের ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে রোগীদের। ঢাকা থেকে সরাসরি কলকাতায় ভ্রমণ অনেকটা নির্ঝঞ্জাট। যারা চিকিৎসা নিতে যান তাদের জন্য বাস পরিবর্তন ভেঙে ভেঙে যাওয়া অনেকটা কষ্টকর। তাছাড়া ট্যুরিস্ট ভিসা চালু হয়েছে। এখন বাই রোডে প্রচুর যাতায়াত বৃদ্ধি পাবে। বাস পরিচালনার জন্য আমরা প্রস্তুত আছি। যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে দ্রুত বাস সার্ভিস চালু দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, ১৯৯৯ সাল থেকে কলকাতা থেকে ঢাকা বাস পরিষেবা শুরু হয়। করোনাভাইরাসের প্রভাবে ২০২০ সালের ১২ মার্চ দুই দেশের মধ্যে এই বাস চলাচল বন্ধ হয়ে যায়। এরপর দুই দেশ জুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নেয়। এসব কারণে বাস চলাচল আর শুরু হয়নি। তবে দুই বছর পর ফের বাস সার্ভিস চালুর প্রক্রিয়া শুরু হয়েছে।

Source: https://barta24.com/details/national/158535/dhaka-kolkata