Visva Bharati University: কলকাতা থেকে গ্রেফতার বিশ্বভারতীর অধ্যাপক, বিস্ফোরক সব অভিযোগ – TV9 Bangla

কলকাতা নিউজ

অধ্যাপক সুমিত বসু। ফাইল চিত্র।

কলকাতা: গ্রেফতার করা হল বিশ্বভারতীর (Visvabharati University) অধ্যাপক সুমিত বসুকে। এই অধ্যাপকের বিরুদ্ধে হেনস্থা, বিদ্বেষ ছড়ানো, প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ তোলেন বিশ্বভারতীর অর্থনীতির এক ছাত্র। তার ভিত্তিতেই রবিবার কলকাতা থেকে গ্রেফতার করা হয় এই সঙ্গীত ভবনের অধ্যাপক সুমিত বসুকে। সূত্রের খবর, সোমবার তাঁকে সিউড়ি আদালতে তোলা হবে। অভিযোগকারী ছাত্রের নাম, সোমনাথ সৌ। তিনি গত সেপ্টেম্বর মাসে শান্তিনিকেতন থানায় একটি অভিযোগ দায়ের করেন। সেখানে লেখেন, অধ্যাপক সুমিত বসু জাতিগত বিদ্বেষ ছড়াচ্ছেন। এমনকী হেনস্থা থেকে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ পর্যন্ত ওঠে বিশ্বভারতীর এই অধ্যাপকের বিরুদ্ধে। বিষয়টি আদালত অবধি গড়ায়। সূত্রের খবর, অধ্যাপক সুমিত বসুও শান্তিনিকেতন থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন সোমনাথ সৌয়ের বিরুদ্ধে। আদালতে শুরু হয় টানাপোড়েন। সিউড়ি আদালতে এই মামলার শুনানি হয়। সঙ্গীত ভবনের অধ্যাপক আগাম জামিনের জন্য সিউড়ি আদালতে আবেদনও করেন। কিন্তু সিউড়ি আদালত‌ তা খারিজ করে দেয়।

এরপরেই অভিযুক্ত অধ্যাপক কলকাতা হাইকোর্টে আবেদন জানান। গত ৩০ মার্চ বিচারপতি দেবাংশু বসাক ও বিভাস দে-র বেঞ্চে সুমিত বসুর আইনজীবী আরও তথ্য জোগাড় করার জন্য সময় দেওয়ার অনুরোধ জানান। সম্প্রতি ফের মামলার শুনানি হয় হাইকোর্টে। যদিও সে সময় সুমিত বসুর আইনজীবী আগাম জামিনের আবেদন প্রত্যাহার করে নেন।

এদিকে টানা তিনদিন শুনানি চলার পর আবেদন প্রত্যাহার করে নেওয়ার ফলে সিউড়ি আদালতের আদেশই বহাল থাকে। সুমিত বসুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এরপরেই রবিবার সুমিতবাবুকে গ্রেফতার করে শান্তিনিকেতন থানার পুলিশ। সোমবার তাঁকে সিউড়ি আদালতে তোলা হবে বলে।

আরও পড়ুন: Howrah Hospital: ‘বললাম বাবাকে একটু দেখুন, ডাক্তার বলছে এমনিই তো মরে যাবে’, রাগে চিকিৎসকের গায়ে হাতই তুলে ফেলল ছেলে

আরও পড়ুন: Ram Navami 2022: অস্ত্র মিছিল কেন রামনবমীতে? রামচন্দ্রের সঙ্গেই বা অস্ত্রের কী যোগ? কী বলছে পুরাণ

আরও পড়ুন: Child Abuse: মেয়েটির পিছু নিয়ে শৌচালয়ে ঢোকেন যুবক, এরপরই থরথর করে কাঁপতে কাঁপতে বেরিয়ে আসে নাবালিকা…

Source: https://tv9bangla.com/kolkata/westbengal-police-arrested-visvabharati-professor-for-insulting-student-542717.html