কলকাতা বই মেলায় দুই দিনের ‘বাংলাদেশ দিবস’ এর সমাপ্তি – NewsG24

কলকাতা নিউজ

নিউজজি ডেস্ক ৫ মার্চ , ২০২২, ১১:০৯:৪৬

ঢাকা : ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বই মেলায় ‘বাংলাদেশ দিবস’-এর দুই দিনের আয়োজন শেষ হয়েছে। গতকাল শুক্রবার (৪ মার্চ) শেষ দিনে দুটি সেমিনারের পর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেলে অনুষ্ঠিত প্রথম সেমিনারের বিষয় ছিল ‘সোনার বাংলার স্বপ্নযাত্রা: শেখ মুজিব থেকে শেখ হাসিনা’। মূল আলোচক ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান।

আলোচনায় অংশ নেন লেখক ও গবেষক সুভাষ সিংহ রায়, শিক্ষাবিদ, কবি ও প্রাবন্ধিক অধ্যাপক পবিত্র সরকার, লেখক, ভাষা ও সমাজকর্মী ড. ইমানুল হক। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা।

 এরপর বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর আয়োজনে হয় ‘বাংলাদেশ: সংগ্রাম, সিদ্ধি, মুক্তি’ বই আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ও আলোচনা অনুষ্ঠান। প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড: মো: মশিউর রহমান, বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতার উপ-হাইকমিশনার তৌফিক হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ, কবি ও প্রাবন্ধিক অধ্যাপক পবিত্র সরকার। এরপর কবি কামাল চৌধুরীর তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

শিক্ষা সফরের অংশ হিসাবে কলকাতায় আসা পররাষ্ট্র মন্ত্রণালয়ের শিক্ষানবীশ কর্মকর্তারা এদিন বইমেলা ঘুরে দেখেন।

আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২-এর ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। কলকাতার বিধাননগরের করুণাময়ী সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে ২৮ ফেব্রুয়ারি শুরু হয়েছে এই মেলা। চলবে ১৩ মার্চ পর্যন্ত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘বাংলাদেশ’কে থিম কান্ট্রি করে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বই মেলার শুভ উদ্ভোধন ঘোষণা করা হয়।

Source: https://www.newsg24.com/special-news/8648/